বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০১৯ খ্রীষ্টাব্দ | ৩ আশ্বিন ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
মিয়ানমার তাদের লোকদের ফেরত নিতে রাজি হয়েছে : পররাষ্ট্রমন্ত্রী  » «   রাজশাহীতে মা-ছেলে হত্যায় আ.লীগ নেতাসহ ৩ জনের মৃত্যুদণ্ড  » «   অবশেষে সেই বাংলাদেশি যুবকের লাশ ফেরত দিল বিএসএফ  » «   নিউইয়র্কে হবে শেখ হাসিনা-বিল গেটস বৈঠক  » «   ‘এবার এক দেশ, এক দলের’ ইঙ্গিত বিজেপি সভাপতির  » «   রাতে আটক, ভোরে ‘বন্দুকযুদ্ধে’ নিহত  » «   জগন্নাথপুরে র‌্যাবের জালে আটকা পড়লেন ভূয়া ডাক্তার  » «   এবার ভিসি ফারজানার বিরুদ্ধে ভয়াবহ অভিযোগ  » «   রংপুর-৩ উপনির্বাচন: লাঙ্গলের ঘাঁটিতে আসিফের দিকেই ভোটের হাওয়া  » «   রিফাত হত্যা: যা বললেন সেই রিকশাচালক  » «   চতুর্থ ড্রিমলাইনার ‘রাজহংস’ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী  » «   সুনামগঞ্জে অজ্ঞাতনামা যুবকের মরদেহ উদ্ধার  » «   বন্দরবাজার থেকে ইয়াবাসহ দুই মাদক ব্যবসায়ী আটক  » «   আফগান প্রেসিডেন্টকে লক্ষ্য করে বোমা হামলা, নিহত ২৪  » «   বিভাগীয় শহরে হচ্ছে পূর্ণাঙ্গ ক্যান্সার চিকিৎসাকেন্দ্র  » «  

যেভাবে শিশুদের ঝগড়া থেকে দূরে রাখবেন



লাইফস্টাইল ডেস্ক::পরিবারে সমবয়সী ভাইবোন থাকলে তাদের মধ্যে ঝগড়া, মারামারি লেগেই থাকে। তাই তাদের ওপর অভিভাবকদের একটু বেশি নজর রাখতে হয়। ভাইবোনের মধ্যে খুনসুটি ও ঝগড়া হওয়াটা স্বাভাবিক। তবে বন্ধুদের সঙ্গেও এ রকম আচরণ বাড়তে থাকলে সেটা মোটেও স্বাভাবিক নয়। যা পরবর্তীতে অনেক বড় সমস্যা সৃষ্টি করতে পারে। শিশুদের এই আচরণগুলো সামলাতে অভিভাবকের কিছু করণীয় রয়েছে, তা জানিয়েছে জীবনধারাবিষয়ক ওয়েবসাইট ফেমিনা।

সহানুভূতি শেখান

চারপাশের নানা বিষয় নিয়ে বাচ্চাদের মধ্যে খুনখুনে মনোভাব হয়, তবে তাদের বোঝাতে হবে সবকিছু পছন্দসই হয় না। শিশুকে সহনশীল হতে শেখান।

নিজেদের সমস্যা সমাধান করতে বলুন

বাচ্চারা খেলার সময় নানা বিষয়ে নালিশ করে। তখন ভালো হয়, ওদের মধ্যে সমস্যা সমাধান করতে দিন। বেশি জটিল করে ফেললে অভিভাবক তখন সহজ করে মীমাংসা করে দিতে পারেন। বাচ্চাদের ওপর পুরোপুরি ছেড়ে দিলে আবার তাদের মধ্যে ঝগড়াটে মনোভাব তৈরি হতে পারে।

ভুলটা বুঝিয়ে দিন

ভুল থেকেই তো মানুষ শেখে। শিশু যখন ভুল করছে, সেটা তাকে বুঝিয়ে বলুন। অনেক সময় বাচ্চারা জেদ ধরে থাকে, সে সময়ে শান্ত করা মুশকিল। তবে শান্ত মাথায় ভুলের জন্য তাকে অনুতপ্ত হতে বলবেন।

শান্ত থাকা শেখান

কীভাবে খারাপ পরিস্থিতিতে বাচ্চাদের শান্ত করবেন, সেটা শিশুদের শেখানো দরকার। তাদের বোঝানো দরকার, ঝগড়া করা ভালো নয়। মাথা গরম হয়ে গেলে দীর্ঘশ্বাস নিয়ে শান্ত করানোর অভ্যাস করা যেতে পারে।

বাচ্চার সামনে আদর্শ ব্যক্তি হন

বাচ্চাকে বকাবকি করার সময় নিজের মেজাজ কখনোই হারাবেন না। শিশু ঘরে যা দেখে, তা দেখে দেখেই শিখে। মা-বাবার আচরণ সংযত হওয়া ভীষণ জরুরি এবং সন্তানের সামনে নিজেদের মধ্যে ঝগড়া করবেন না। এতে শিশুমনে বিরূপ প্রভাব পড়ে।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: