বৃহস্পতিবার, ২২ অগাস্ট ২০১৯ খ্রীষ্টাব্দ | ৭ ভাদ্র ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
তিন সিটিতে বিএনপির মেয়র প্রার্থী যারা  » «   ইতিহাসের পুনরাবৃত্তি: চিদম্বরমের সময় অমিত, অমিতের সময় চিদম্বরম গ্রেপ্তার  » «   অক্টোবর থেকে মোবাইল অ্যাপে মিলবে বিমানের টিকিট  » «   আগামীকাল জুমার নামাজের পর গণবিক্ষোভের ডাক কাশ্মীরিদের  » «   হবিগঞ্জে ডাক্তার পরিচয় দিয়ে নবজাতক চুরি, নারী আটক  » «   কলকাতায় সড়ক দুর্ঘটনায় ২ বাংলাদেশির মৃত্যু, চাঞ্চল্যকর তথ্য প্রকাশ  » «   ভীতি কাটাতে চা বিস্কুট খেতে খেতে ভাইভা দেবেন বিসিএস পরীক্ষার্থীরা  » «   তৃতীয় ড্রিমলাইনার ‘গাঙচিল’ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী  » «   রাস্তার পাশে চা বানাচ্ছেন মমতা! ভিডিও ভাইরাল  » «   ঋণের টাকায় ভারত থেকে অস্ত্র কিনবে বাংলাদেশ  » «   কানাইঘাটে মৃত্যুর পাঁচ মাস পর কবর থেকে লাশ উত্তোলন  » «   কাশ্মীরে ফের যুদ্ধবিরতি লঙ্ঘন, গুলি চালিয়েছে পাকিস্তান  » «   রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু হতে পারে আজ  » «   পুলিশের ছেলে বিশ্বের এক নম্বর ডন  » «   জাহালম কাণ্ড: ১১ তদন্ত কর্মকর্তাদের বিরুদ্ধে দুদকের মামলা  » «  

যেভাবে শরীর সুস্থ রাখবে সাঁতার!



লাইফস্টাইল ডেস্ক::প্রয়োজনীয় এবং যথেষ্ঠ ব্যায়াম আপনাকে দীর্ঘ এবং সুস্থ জীবন দান করতে পারে। দেহকে সুঠাম এবং কর্মক্ষম রাখতে হলে নিয়মিত ব্যায়াম করাকে নিশ্চিত করতে হবে। এটি আপনার মস্তিষ্ককে সুস্থ রাখবে এবং কিছুদিন বেশি বেঁচে থাকতে সাহায্য করবে।

গবেষকরা এক গবেষণায় দেখেছেন যে, যেসব কর্মক্ষম ও স্বাস্থ্যবান বয়স্করা সুঠাম পেশীর অধিকারী তাদের বয়স দশ বছর কম মনে হয়।

আপনি যদি দ্রুত সাঁতার কাটেন অথবা দৌড়ান, এমনকি একটু হাঁটাও আপনার জন্য বেশ উপকারী ব্যায়াম হতে পারে। যেকোনো একটি ব্যায়াম বেছে নিলেই আপনি আগের চেয়ে সুস্থ ও সুঠাম হয়ে উঠবেন।

শরীরের সুস্থ রাখতে বা বাড়তি ওজন কমাতে গিয়ে বহু মানুষের কপালেই চিন্তার ভাঁজ পড়ে। অনেক কিছু করেও কিছুতেই বাড়তি ওজন কমাতে পারেন না তারা। সাঁতার একধরনের অনন্য শরীরচর্চা। কেননা, সাঁতারের মাধ্যমে শুধু ওজনই কমবে না, সাঁতার আমাদের আরও বেশি সুস্থ থাকতে সাহায্য করে।

শরীর সুস্থ রাখতে সাঁতারের আর কী কী উপকারিতা রয়েছে, আসুন, জেনে নিই-

অস্থিসন্ধি ভাল রাখতে :
ওজন কমানোর পাশাপাশি শরীরের অস্থিসন্ধি (হাড়ের জয়েন্ট) ভাল রাখতে সাহায্য করে সাঁতার। এর ফলে, অস্থিসন্ধির প্রদাহজনিত সমস্যা থেকে অনেকটাই রেহাই পাবেন আপনি।

বলিরেখা থেকে মুক্তি :
সাঁতার আমাদের চেহারায় বয়সের ছাপ পড়তে দেয় না। এর ফলে, বয়সজনিত বলিরেখার হাত থেকে অনেকটাই মুক্ত থাকতে পারবেন আপনি, সন্দেহ নেই।

হার্ট সুস্থ রাখতে :
ব্লাড প্রেসার নিয়ন্ত্রণে রাখে সাঁতারের মতো শরীরচর্চা। শুধু তাই নয়,নিয়মিত সাঁতারে আপনার ‘কার্ডিওভ্যাসকুলার সিস্টেম’ তথা হৃদযন্ত্র ভালো থাকবে অনেকটাই।

স্নায়ুতন্ত্রের সুস্থতায় :
নার্ভাস সিস্টেম বা স্নায়ুতন্ত্রের সুস্থতায় সাঁতার দারুণ কার্যকরী।

ষ্ট্রোকের ঝুঁকি কমাতে :
রক্তে কোলেস্টেরল-এর মাত্রা ঠিক রাখতে সাঁতারের জুড়ি নেই। এর ফলে, আপনার ষ্ট্রোকে আক্রান্ত হওয়ার ঝুঁকি কমে যাবে অনেকটাই।

এ ছাড়া আপনি যদি দ্রুত ওজন কমাতে চান তবে, সপ্তাহে অন্তত ২ ঘণ্টা ৩০ মিনিট সাঁতার কাটুন।

তথ্যসূত্র: বেটার হেলথ চ্যানেল

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: