রবিবার, ১৭ জুন ২০১৮ খ্রীষ্টাব্দ | ৩ আষাঢ় ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
ছাত্রীর সঙ্গে শিক্ষকের কুকীর্তি ফাঁস!  » «   মায়ের পছন্দ ব্রাজিল, সমর্থক জয়ও  » «   পুলিশ কমিশনার‘ঈদগাহে ছাতা ও জায়নামাজ ছাড়া অন্য কিছু নয়’  » «   ‘আমিও প্রেগনেন্ট হয়েছি, অনেকবার অ্যাবরশনও করিয়েছি’  » «   গুগল পেজ ইরর দেখায় কেন?  » «   রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, সিইসি কে কোথায় ঈদ করছেন  » «   ইসি সচিব : তিন সিটি নির্বাচনের তফসিল ঘোষণা  » «   বিপজ্জনক রূপ নিয়েছে মনু ও ধলাই  » «   বিশ্বকাপের একদিন আগে বরখাস্ত স্পেন কোচ!  » «   ঢাকা-চট্রগ্রাম মহাসড়কে ৭ কি.মি. যানজট  » «   শারীরিক সম্পর্ক নিয়ে আলিয়ার সোজা কথা!  » «   যে কারণে ইউনাইটেড হাসপাতালে যেতে চান খালেদা  » «   খালেদা চিকিৎসা চান নাকি রাজনীতি করছেন : সেতুমন্ত্রী  » «   যানজটের কথা শুনিনি, কেউ অভিযোগও করেননি  » «   ডিএমপি কমিশনার আছাদুজ্জামান ‘বকশিসের নামে নীরব চাঁদাবাজি নেই’  » «  

যেভাবে ফ্রিজে খাবার রাখবেন!



লাইফস্টাইল ডেস্ক::বর্তমান সময়ের প্রযুক্তির অন্যতম উপহার রেফ্রিজারেটর। যা আমাদেরকে করেছে আরও সৌখিন আর আরাম প্রিয়। যার মধ্যে আমরা যে কোন খাবার নিশ্চিন্তে দিনের পর দিন রাখতে পারি। নেই নষ্ট হওয়ার ভয়, করা যায় ইচ্ছেমত ব্যাবহার।

প্রায়ই রেফ্রিজারেটরের ভেতরে দমবন্ধ করা গন্ধ হয়। সপ্তাহে এক দিনের জন্যে ভেতরে দিয়ে রাখুন লেবুর রস ও ভিনেগারের মিশ্রণ। ওই দিনই বাজে গন্ধ চলে যাবে। পুরো এক সপ্তাহ সতেজ ভাব থাকবে ভেতরে। এরপর ধীরে ধীরে গন্ধ জমতে থাকবে। আবারও একই পদ্ধতি অবলম্বন করবেন। ফ্রিজে খাবার রাখতে আরো কিছু বিষয় খেয়াল রাখা উচিত। যেমন—

যেসব খাবারের বেশি ঠাণ্ডা দরকার

কিছু খাবার আছে, যেগুলোকে ভালো রাখতে তাপমাত্রা শীতল রাখতে হয়। এ জন্য ফ্রিজের কারিগরি দিকটি বুঝতে হবে। ফ্রিজের প্রতিটি তাকে এয়ার ডিসপেন্সার থাকে। এর মাধ্যমে তাপমাত্রা বজায় রাখা হয়। আর তা থাকে পেছনের দিকে। তাই ফ্রিজের ভেতরে পেছনের দিকে ঠাণ্ডা থাকে সবচেয়ে বেশি। যে খাবার কম তাপমাত্রায় টাটকা থাকবে, সেগুলো পেছনের দিকে রাখুন।

এয়ারটাইট প্লাস্টিক ব্যাগ

অনেকে শুকনো ফল খেতে পছন্দ করে। আবার কেটে রাখা শাক-সবজি ফ্রিজের মধ্যে গুছিয়ে রাখতে প্লাস্টিকের বাটি ব্যবহার করা যায়। ফ্রিজের আকার যথেষ্ট বড় না হলে বাটি রাখা কঠিন হয়ে পড়ে। তাই ব্যবহার করতে পারেন এয়ারটাইট প্লাস্টিক ব্যাগ। এতে এক জায়গাতেই একটার ওপর আরেকটা করে বেশ কয়েকটি ব্যাগ রাখা সম্ভব হয়।

ম্যাটের পরিবর্তে সেলফ লাইনার

প্রায় সময় বাজার থেকে কাঁচা সবজি এনেই রেফ্রিজারেটরে রাখা হয়। এতে মাটি ও ময়লা লেগে থাকে। এতে ফ্রিজের ভেতরে যেন ময়লা না হয়, সে জন্য অনেকেই তাকের ওপর ম্যাট রাখে। কিন্তু এতে ওপর-নিচের জায়গা যেমন কমে যায়, তেমনই দেখতেও ভালো লাগে না। তাই তাকের জন্যে কিনবেন লাইনার। ফ্রিজের সেলফের সাইজ বুঝে লাইনারগুলো কিনে বসিয়ে দেবেন।

ট্রে বাস্কেট

মরিচ আর লেবুর মতো খাবারগুলো সাধারণ পলিথিনের ব্যাগেই রাখা হয়। সাধারণত সবজির জন্যে ফ্রিজের ভেতরে যে বাস্কেট থাকে, সেখানে স্থান হয় এদের। কিন্তু আমাদের খাবারে মরিচ বা লেবুর ব্যবহার প্রচুর হয়ে থাকে। তাই এদের গুছিয়ে রাখতে হবে। ফ্রিজের সঙ্গে থাকতে পারে ছোট ছোট ট্রে বাস্কেট। এগুলো খুব কম জায়গা দখল করে, আবার ভেতরের জিনিস চাপে নষ্ট হয় না।

দরজার ট্রেতেই বোতল

ফ্রিজের দরজায় বোতল রাখার যথেষ্ট জায়গা থাকে। সেখানে অন্যকিছু রেখে স্থান নষ্ট করবেন না। দরজার ট্রেতেই বোতল সাজিয়ে রাখুন। এখানে রাখলে সহজেই খুঁজে পাবেন এবং তা হঠাৎ করে ভেতরের দিকে পড়বে না।

ক্লিং শিট

ফ্রিজে খাবার রাখার সময় তা অন্য কিছু দিয়ে ঢেকে রাখার অভ্যাস আছে অনেকের। একটা বাটি ঢাকতে তার ওপর আরেকটি প্লেট দিলে অনেক জায়গা নষ্ট হয়। তার চেয়ে বরং ক্লিং শিট ব্যবহার করুন। এর ব্যবহার স্বাস্থ্যসম্মত আর সুবিধাজনক।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: