রবিবার, ১৬ ডিসেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ২ পৌষ ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
চমক থাকছে আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহারে  » «   দুই-তিন দিনের মধ্যে ইসিতে যাবে বিএনপি  » «   কাদের সিদ্দিকী রাজাকার, বদমাইশ : মির্জা আজম  » «   নির্বাচনের ৭ দিন আগে ব্যালট পৌঁছে যাবে: ইসি সচিব  » «   রাষ্ট্রপতির সঙ্গে দেখা করতে চান ড. কামাল  » «   যুক্তরাষ্ট্র-অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড কানাডায় বোমা হামলার হুমকি  » «   ক্ষমা চাইলেন ড. কামাল  » «   মন্দিরের প্রসাদ খেয়ে ১১ জনের মৃত্যু, অসুস্থ ৮১  » «   ২৪ ডিসেম্বর মাঠে নামছে সেনাবাহিনী, থাকবেন ম্যাজিস্ট্রেটও  » «   ইন্টারনেটে ধীর গতি ও মোবাইল ব্যাংকিং বন্ধ চায় আইনশৃঙ্খলা বাহিনী  » «   প্রার্থিতা নিয়ে শুনানি: আদালতের প্রতি খালেদা জিয়ার আইনজীবীদের অনাস্থা  » «   আওয়ামী লীগ ১৬৮ থেকে ২২০ আসনে জিতবে: জয়  » «   সিলেট-২ আসনে বিএনপির প্রার্থী তাহসিনা রুশদীর লুনার মনোনয়ন স্থগিত করেছেন হাইকোর্ট  » «   আম্বানি কন্যার বিয়েতে নাচলেন হিলারি ক্লিনটন [ভিডিও ]  » «   সিলেট-১ আসনে ধানের শীষের প্রচারণার একসঙ্গে মুক্তাদির-আরিফ  » «  

যেভাবে নিরাপদ রাখবেন ফেসবুক অ্যাকাউন্ট



তথ্যপ্রযুক্তি ডেস্ক:: প্রায় পাঁচ কোটি ফেসবুক ব্যবহারকারীর তথ্য হাতিয়ে নিয়েছে সাইবার দুর্বৃত্তরা।শুক্রবার ফেসবুক কর্তৃপক্ষ এই অভিযোগ স্বীকার করে নিয়েছে।পরে যাচাই করে এসব অ্যাকাউন্টের নিরাপত্তায় ত্রুটি দেখতে পায় সামাজিক যোগাযোগ মাধ্যমের জনপ্রিয় এই প্রতিষ্ঠানটি।

ফেসবুকের নিরাপত্তা প্রধান গেই রোসেন জানিয়েছেন,হাতিয়ে নেওয়া তথ্য ব্যবহার করে দুর্বৃত্তরা সংশ্লিষ্টদের ফেসবুক অ্যাকাউন্টে ঢুকতে পারত।তবে ২৮ সেপ্টেম্বর ওইসব ত্রুটি তারা ঠিক করেছেন।

অ্যাকাউন্ট হ্যাক থেকে থেকে বাঁচাতে কিছু পদক্ষেপের কথা জানিয়েছেন ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ।কেউ যদি তার অ্যাকাউন্টের নিরাপত্তা নিয়ে আশঙ্কায় থাকেন তবে তাদের জন্য তিনটি পদক্ষেপ নেওয়ার পরামর্শ দিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ।

লগইন ডিভাইস চেক করুন:
আপনার ফেসবুক অ্যাকাউন্টে কেউ অনুপ্রবেশ করেছে কি না তা বোঝার সবচেয়ে ভালো উপায় হচ্ছে লগইন ডিভাইসগুলো চেক করা। এর মাধ্যমে জানা যাবে কোন কোন মোবাইল, ট্যাব, পিসি, অথবা ব্রাউজার থেকে অ্যাকাউন্টে প্রবেশ করা হয়েছে।আপনার চেনার বাইরে কোনো ডিভাইস থাকলে বুঝবেন অ্যাকাউন্টটি হ্যাক হয়েছিল।এজন্য সেই ডিভাইসটি সিলেক্ট করে অ্যাকাউন্ট লগ আউট করে দিন অথবা রিমুভ বাটনে ক্লিক করে বাতিল করে দিন।

যেভাবে লগইন ডিভাইস চেক করবেন:
আপনার অ্যাকাউন্টের সেটিংস অপশনে যান। এরপর ‘সিকিউরিটি অ্যান্ড লগইন’ অপশনে ক্লিক করুন। দেখবেন যেসব ডিভাইস থেকে আপনি ফেসবুকে প্রবেশ করেছিলেন সেগুলোর তালিকা আসবে। দিন-তারিখসহ অনেক ক্ষেত্রে লোকেশনও দেখাবে। অপরিচিত কোনো ডিভাইস যদি দেখতে পান তা ‘রিমুভ’ বা লগআউট করে দিন।

‘টু ফ্যাক্টর অথেন্টিকেশন’ চালু রাখুন:
ফেসবুকে প্রবেশের জন্য দুই স্তরের তথ্য যাচাইয়ের পদ্ধতি আছে। যাতে অ্যাকাউন্টে অন্য কারো প্রবেশ করা কঠিন হয়ে পড়ে। ‘টু ফ্যাক্টর অথেন্টিকেশন’-এর জন্য শুধু পাসওয়ার্ড দিয়ে ফেসবুকে প্রবেশ করা যাবে না।

পাসওয়ার্ড দেওয়ার পর আপনার মোবাইলে সঙ্গে সঙ্গে ম্যাসেজের মাধ্যমে একটি কোড পাঠাবে। ওই কোডটি দিতে পারলেই কেবল ফেসবুকে প্রবেশ করা যাবে। আর মোবাইল যেহেতু আপনার কাছে থাকবে তাই এই কোডটি অন্য কারো কাছে যাওয়া সম্ভব নয়। ফলে আপনার অ্যাকাউন্টে অনুপ্রবেশ সুযোগ থাকছে না।

পাসওয়ার্ড বদলে নিতে পারেন:
কেউ যদি দুর্বল পাসওয়ার্ড দিয়ে রাখেন অথবা দেখেন যে আপনার অ্যাকাউন্টে অপরিচিত কোনো ডিভাইস থেকে প্রবেশ করা হয়েছে তাহলে পাসওয়ার্ডটি বদলে নিতে পারেন। এজন্য কঠিন পাসওয়ার্ড দিয়ে দিন। পাসওয়ার্ড জটিল করতে সংখ্যা এবং ছোট হাতের বড় হাতের অক্ষর মিলিয়ে পাসওয়ার্ডটি দিতে পারেন।

সুত্র: ফেসবুক নিউজরুম

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: