মঙ্গলবার, ২৬ মার্চ ২০১৯ খ্রীষ্টাব্দ | ১২ চৈত্র ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
বিরোধী দলীয় উপনেতা হলেন রওশন এরশাদ  » «   সিলেট যাত্রীদের দাবি মেনে নেওয়ার আশ্বাস বিমানের  » «   ১ এপ্রিল থেকে সব কোচিং সেন্টার বন্ধ  » «   সুবর্ণচরে গণধর্ষণ: আইনজীবীর বিরুদ্ধে আদালত অবমাননার আবেদন  » «   ‘১১ বছর বয়সে বাবা আমাকে নিষিদ্ধপল্লীতে বিক্রি করে দেন’  » «   আকস্মিক ঢাকার কূটনৈতিক পাড়ায় ২৪ ঘন্টার রেড অ্যালার্ট জারি  » «   নির্বাচনে রাশিয়া-ট্রাম্প আঁতাতের প্রমাণ মেলেনি মুলারের তদন্তে  » «   ১২ ব্যক্তি ও এক প্রতিষ্ঠানকে স্বাধীনতা পদক দিলেন প্রধানমন্ত্রী  » «   এবার ক্যালিফোর্নিয়ায় মসজিদে আগুন, চিরকুট উদ্ধার  » «   ফাঁকা বাসে ভয়ঙ্কর ফাঁদ, টার্গেট কম বয়সী নারী যাত্রী  » «   রিমান্ডে বিমানবালা: যেভাবে হয় সৌদি আরব থেকে স্বর্ণ আনার চুক্তি  » «   আজ ভয়াল ২৫ মার্চ, গণহত্যার স্বীকৃতি চায় বাংলাদেশ  » «   সিলেটের আতিয়া মহলে অভিযান: দুই বছরেও আসেনি চার্জশিট  » «   বাড়ছে দূতাবাস, গুরুত্ব পাচ্ছে অর্থনৈতিক কূটনীতি  » «   একাত্তরের গণহত্যা আন্তর্জাতিক ফোরামগুলোতে তুলবে জাতিসংঘ  » «  

যেভাবে দূর করবেন রান্নাঘরের দুর্গন্ধ!



লাইফস্টাইল ডেস্ক::অনেক সময় ঘরে ফেলে রেখে দেয়া জামাকাপড় থেকে আসে দুর্গন্ধ। আবার কখনও রান্নাঘর থেকে ভেসে আসা দুর্গন্ধময় বাতাস আপনার ঘরে প্রবেশ করে আর সেই সঙ্গে আপনাকে বিরক্তি এবং বিব্রতকর অবস্থায় ফেলে দেয়। বর্ষায় ঘরবাড়ি পরিষ্কারের মধ্যে বিশেষ খেয়াল রাখতে হয় রান্নাঘরে। কারণ স্যাঁতস্যাঁতে আবহাওয়ায় রান্নাঘর জুড়ে ভ্যাপসা গন্ধ ছড়াতে থাকে।

প্রাকৃতিক দুর্যোগে বেশির ভাগ সময়েই রান্নাঘরের জানালা বন্ধ থাকায় বাইরের হাওয়া চলাচলও কম হয়। চারপাশের জলীয় বাতাসে ঘুরে বেড়ায় সেই গন্ধ। কিন্তু কিছু উপায় জানা থাকলে সহজেই এই সমস্যা থেকে বাঁচবেন। রান্নাঘর থাকবে ঝকঝকে।

* প্রথমেই রান্নাঘরের ডাস্টবিন আলাদা করে ফেলুন। শুকনো ও তরল আবর্জনার জন্য দু’রকম ডাস্টবিন ব্যবহার করুন। যে সব জিনিস পচনশীল, তাদের রান্নাঘরের ডাস্টবিনে ফেলবেন না। সে সব নিয়মিত বাইরের কোনও ডাস্টবিনে ফেলুন। ঘরের ডাস্টবিন ব্যবহারের আগে ও পরে অ্যান্টিসেপটিক ক্লিনার দিয়ে ধুয়ে ফেলুন তা। সব চেয়ে ভাল হয়, যদি বিনের ভিতর গার্বেজ ব্যাগ রেখে তা ব্যবহার করতে পারেন।

* বাসন মাজার স্পঞ্জ বদলান প্রতি সপ্তাহে। দরকারে বাসন মোছার তোয়ালেও বদলান প্রতি তিন-চার দিন অন্তর। এবং রোজই কাজ শেষে পরিষ্কার করে কাচুন।

* বাড়িতে বাঁধাকপি বা মুলো রান্না হলে এ সব সেদ্ধ করার সময় পানিতে এক টুকরো পাতিলেবু দিয়ে দিন। বর্ষায় মাছ রান্না হলেও একটা আঁশটে গন্ধ ঘরময় ঘুরে বেড়ায়। তা সরাতে অল্প জলপাই তেলের সঙ্গে এক টুকরো দারচিনি দিয়ে কিছুক্ষণ ফোটান। নিমেষে গায়েব হবে গন্ধ।

* রান্নাঘর পরিষ্কার রাখতে বেসিন ও সিঙ্ক পরিষ্কার রাখুন। রান্না শেষে লিক্যুইড সোপ দিয়ে ধুয়ে নিন বেসিন। খানিকটা ভিনিগার ও বেকিং সোডা দিয়েও ধুতে পারেন। ফ্রিজের ভিতর পরিষ্কার না রাখলেও রান্নাঘর থেকে দুর্গন্ধ বের হয়। ফ্রিজ পরিষ্কার রাখতে কয়েক কুচি পাতিলেবু রেখে দিন ফ্রিজের ভিতর।

সূত্র: আনন্দবাজার

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: