রবিবার, ২২ এপ্রিল ২০১৮ খ্রীষ্টাব্দ | ৯ বৈশাখ ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
দিনে শিশু ধর্ষণ, রাতে বন্দুকযুদ্ধে নিহত!  » «   আইফোনে আসছে ডুয়াল সিম সাপোর্ট!  » «   জিয়া চ্যারিটেবল ট্রাস্ট : খালেদাকে আদালতে হাজির করার দিন আজ  » «   এবার বিজ্ঞাপনের জুটি নোবেল ও পূর্ণিমা  » «   লন্ডনে প্রধানমন্ত্রী‘চিন্তা করে দেখুন কত বড় সন্ত্রাসী সে’  » «   জাতীয় প্রেসক্লাবে ফখরুল‘অসৎ উদ্দেশ্য বাস্তবায়নে খালেদাকে জেলে রাখা হয়েছে’  » «   ফেসবুকে অধ্যাপক ড. আসিফ নজরুলএতেই তার এতো তেজ, এতো অনাচার!  » «   কাদেরের বক্তব্য ভয়ঙ্কর অশনি সংকেত : ফখরুল  » «   বি.কে.সি স্পোর্টিং ক্লাব চ্যাম্পিয়ন  » «   বাজে গল্পের সিরিয়াল ভারতে সামাজিক সমস্যা বাড়াচ্ছে : মমতা  » «   প্রবাসীদের সহযোগিতা দিতে আলাদা সেল গঠন করবে সরকার  » «   নাটোর-৪ আসনসাংসদ-মেয়র-চেয়ারম্যানের বিবাদ তুঙ্গে, হতাশা-বিভক্তি তৃণমূলেও!  » «   আলোচনায় অপু বিশ্বাসের নাচের ভিডিও  » «   পাশবিক! আট মাসের শিশুকে ধর্ষণের পর হত্যা  » «   খসরুর প্রশ্ন‘নির্বাচনে সেনা থাকলে আ’লীগের সমস্যা কি?’  » «  

যেভাবে ক্যানসার থেকে নিজ পরিবারকে সুরক্ষিত রাখবেন



লাইফস্টাইল ডেস্ক::ক্যানসার। মারণ রোগের তালিকায় সর্বপ্রথম এই নামটিই মাথায় চলে আসে। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, জেনেটিক কারণে ক্যানসার হতে পারে। বংশানুক্রমে ক্যানসারে আক্রান্ত ব্যক্তিদের থেকে এই রোগ সুস্থ মানুষের দেহে দানা বাঁধতে পারে।

তবে একটু সচেতন হলেই ক্যানসারের মতো রোগকে প্রতিহত করা যায়৷ সেজন্য কিছু বিষয়ের উপর নজর রাখতে হবে।

এ বিষয়ে ভারতীয় ড: প্রমোদ কুমার জুলকা, সিনিয়র ডিরেক্টর (ওকোলজি ডেভিস সেন্টার, ম্যাক্স সুপার স্প্যানিশ হাসপাতাল) তার এক বক্তব্যে বলেন, ক্যানসারের জন্য যদিও অনেক কারণ দায়ী যেগুলো ক্যানসারের ঝুঁকি বাড়ায়। তার মধ্যে অন্যতম কারণ হিসেবে থাকছে খাদ্যভ্যাস, লাইফস্টাইল ও শারীরিক কার্যকলাপের অভাব।

উত্তরাধিকার সূত্রে পাওয়া ক্যানসারের ধরন গুলো হলো:

একটি গবেষণা থেকে এই তথ্য উঠে এসেছে, উত্তরাধিকার সূত্রে ক্যানসারের ঝুঁকি বাড়ানোর জন্য অনেক কারণ থাকতে পারে। ব্রেস্ট ক্যানসার, প্রসেস্ট ক্যানসার, ওভারিয়ান ক্যানসার, কলোরেক্টাল ক্যানসার এগুলো ছাড়াও আরো কিছু ধরনের ক্যানসার আছে যা নতুন প্রজন্মের উপর প্রভাব ফেলতে পারে। দেহে কিছু অস্বাভাবিক কোষের উপস্থিতি ক্যানসারের রিস্ক বাড়াতে পারে। যা বাবা-মায়ের থেকে সন্তানদের মধ্যে আসতে পারে। যদি স্পার্ম সেলের জিন ক্যানসার এফেক্টেড হয় তবে সন্তানের দেহে মধ্যে ক্যানসারের প্রবণতাকে বাড়িয়ে তোলে। এই জিনগুলিকে উত্তরাধিকার সূত্রে পাওয়া ক্যানসারের জিন বলা হয়।

উত্তরাধিকার সূত্রে পাওয়া ক্যানসার প্রতিরোধের উপায় গুলো হলো:

রেগুলার চেক আপ-ডক্টরদের মত অনুযায়ী, খুব কম বয়সেও ক্যানসার হতে পারে। রেগুলার চেক আপ অনেকটা ক্যানসারের ঝুঁকি কমায়। রেগুলার চেক আপের ফলে ক্যানসার প্রথম স্টেজেই ধরা পড়ার চান্স থাকে। ফলে দ্রুত চিকিৎসা এবং সেরে ওঠার সম্ভাবনা থাকে। যদি পরিবারে কেউ ক্যানসারের আক্রান্ত হন তবে ৬ মাস অন্তর একবার চেক-আপ করানোর প্রয়োজন রয়েছে।

লাইফস্টাইল পরিবর্তন:

শরীরচর্চা ভীষণ জরুরি। লবণযুক্ত খাবার, জাঙ্ক ফুড সম্পূর্ণভাবে বর্জন করাই শ্রেয়। এক্ষেত্রে, নিজের ওজনকে নিয়ন্ত্রণে রাখাটাও জরুরি। এই ধরনের কিছু নিয়ম মেনে চললেই ক্যানসারকে অনেকাংশে প্রতিরোধ করা সম্ভব। সর্তকতা-সবশেষে সর্তকতা। সাধারণ মানুষকে এই বিষয়টি সর্ম্পকে সচেতন করে তুলতে হবে। সকলের মিলিত প্রচেষ্টার ফলেই ক্যানসার দূর হবে। তবে, সব ধরনের টিউমার ক্যানসার হয় না। অনেক ক্যানসার আছে যা প্রতিরোধযোগ্য। তার জন্য প্রয়োজন সচেতনতা, সঠিক পদক্ষেপ। সূত্র: কলকাকা২৪।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: