বৃহস্পতিবার, ২৭ জুন ২০১৯ খ্রীষ্টাব্দ | ১৩ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
যেভাবে আরবদের সবচেয়ে জনপ্রিয় নেতা হয়ে উঠেছেন এরদোগান  » «   উত্ত্যক্তের প্রতিবাদ করায় নার্সকে মেরে ফেলল বখাটে  » «   সড়কে নামাজ ঠেকাতে রাস্তায় বসে বিজেপির মন্ত্র পাঠ  » «   খুনির সঙ্গে রিফাতের স্ত্রী মিন্নির ‘সম্পর্কের তথ্য’ ফাঁস  » «   প্রাথমিকের শিক্ষক বদলির নীতিমালায় ফের পরিবর্তন।  » «   রিফাতের হত্যাকারীদের গ্রেফতারের নির্দেশ প্রধানমন্ত্রীর  » «   মুসলিম যুবককে হত্যার ঘটনায় উত্তাল ভারত, বিচারের আশ্বাস দিলেন মোদী  » «   টিম ইন্ডিয়ার কমলা জার্সি নিয়ে চলছে রাজনীতি  » «   ভারতীয় এমপির যে ভাষণে উত্তাল স্যোশাল মিডিয়া  » «   দুই প্রকৌশলীকে পেটালেন আওয়ামী লীগ-ছাত্রলীগ নেতারা  » «   সিলেটে বিদেশী মদসহ ৪ মাদক ব্যবসায়ী গ্রেফতার  » «   রেল লাইন সংস্কারের দাবিতে শাহবাগে সিলেটি শিক্ষার্থীদের মানববন্ধবন  » «   আসামে নাগরিক তালিকা থেকে বাদ পড়লেন আরও এক লাখ  » «   বিশ্বনাথে ডাকাতের সঙ্গে গোলাগুলি, ৫ পুলিশ গুলিবিদ্ধ  » «   প্রাথমিকে চলতি দায়িত্বপ্রাপ্ত শিক্ষকদের জন্য সুখবর  » «  

যেখানে বলবেন বাংলা হবে ইংরেজি!



1419027099221তথ্য-প্রযুক্তি ডেস্ক:: কল্পনা করুন আপনি কথা বলছেন বাংলায় আর একটা যন্ত্র সেটা অন্য ভাষায় শুনিয়ে দিচ্ছে। এবার কিন্তু সেটা বাস্তবেই এসেছে। স্বয়ংক্রিয় অনুবাদ যন্ত্র এখন বাস্তবে। গত সপ্তাহেই এমন একটি কৃত্রিম অনুবাদকের রিহার্সাল হয়ে গেছে। বৈজ্ঞানিক কল্পকাহিনীতে এমন যন্ত্র অনেকেই দেখেছেন।

এই অসাধ্য সাধন করেছে ইন্টারনেটে ভিডিও চ্যাটের সফটওয়্যার স্কাইপে (Skype)। এই বিস্ময়কর অনুবাদ সেবার বেটা ভার্শন বের হয়েছে।

প্রথম পরীক্ষায় স্প্যারিশ ভাষার একটি বাক্যের ইংরেজিতে রিয়েলটাইম অনুবাদ করা হয়েছে। এবং অনুবাদটি হয়েছে প্রায় নির্ভুল।

সেভিলের স্প্যানিশ প্রফেসর মারিয়া রোমেরো গার্সিয়া এ অনুবাদ নিয়ে কাজ করছেন।

মারিয়া রোমেরো জানান, পুরো বাক্যের পরিষ্কার ও নিরবচ্ছিন্ন অনুবাদ শুনতে চাইলে ভালো মানের মাইক্রোফোন এবং স্পিকার দরকার।

বর্তমানে রিয়েলটাইম অনুবাদ পরিসেবার এখন বেটা ভার্সন চললেও শিগগিরই ফুল ভার্সন বের হবে। এটার পূর্ণাঙ্গ সংস্করণ বের হলে মানবীয় অনুবাদকের ওপর নির্ভরতার দিন শেষ হবে বলে আশা করা হচ্ছে।

তবে তারপরও যন্ত্রের অনুবাদ দক্ষতা যতোই চমকপ্রদ হোক গুরুত্বপূর্ণ আলোচনার বিষয়ে এর উপর নির্ভর করা কিন্তু বোকামি। বিজনেস ডিল বা রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ বিষয়ে দ্বিপক্ষীয় আলোচনার জন্য স্কাইপে অনুবাদক বিকল্প হতে পারে এ দাবি করা যাচ্ছে না। এটা শুধু সাধারণ চ্যাট মেশিন হিসেবেই মনে করা হচ্ছে।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: