বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯ খ্রীষ্টাব্দ | ৪ আশ্বিন ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
আফগানিস্তানে হাসপাতালে ভয়াবহ হামলা, নিহত ২০  » «   রাজনীতিতে যোগ দেবেন নুর, জানালেন দলের নাম  » «   নারায়ণগঞ্জে একই পরিবারের ৩ জনকে গলা কেটে হত্যা  » «   মোদিকে আকাশপথ ব্যবহারের অনুমতি দিলোনা পাকিস্তান  » «   ৮ ভোটে হেরে গেলেন ছাত্রদলের সেই শ্রাবণ  » «   সিলেটের ৬ জনসহ বদলি হলেন ৫৩ বিচারক  » «   ক্যাসিনোর টাকার ভাগ কে কে পেতেন, নাম বলছেন খালেদ  » «   অমর নায়ক সালমানের জন্মবার্ষিকী আজ  » «   ছাত্রদলের সভাপতি খোকন, সাধারণ সম্পাদক শ্যামল  » «   মাদরাসা ছাত্রীকে জিনে নিয়ে গেছে!  » «   রোহিঙ্গাদের এনআইডি বানিয়ে দিয়ে কোটিপতি!  » «   প্রধানমন্ত্রীর পদ হারাচ্ছেন নেতানিয়াহু!  » «   ৬০ নম্বরের পরীক্ষা দিয়ে হতে হবে ছাত্রলীগ নেতা  » «   মিয়ানমার তাদের লোকদের ফেরত নিতে রাজি হয়েছে : পররাষ্ট্রমন্ত্রী  » «   রাজশাহীতে মা-ছেলে হত্যায় আ.লীগ নেতাসহ ৩ জনের মৃত্যুদণ্ড  » «  

যেখানে বলবেন বাংলা হবে ইংরেজি!



1419027099221তথ্য-প্রযুক্তি ডেস্ক:: কল্পনা করুন আপনি কথা বলছেন বাংলায় আর একটা যন্ত্র সেটা অন্য ভাষায় শুনিয়ে দিচ্ছে। এবার কিন্তু সেটা বাস্তবেই এসেছে। স্বয়ংক্রিয় অনুবাদ যন্ত্র এখন বাস্তবে। গত সপ্তাহেই এমন একটি কৃত্রিম অনুবাদকের রিহার্সাল হয়ে গেছে। বৈজ্ঞানিক কল্পকাহিনীতে এমন যন্ত্র অনেকেই দেখেছেন।

এই অসাধ্য সাধন করেছে ইন্টারনেটে ভিডিও চ্যাটের সফটওয়্যার স্কাইপে (Skype)। এই বিস্ময়কর অনুবাদ সেবার বেটা ভার্শন বের হয়েছে।

প্রথম পরীক্ষায় স্প্যারিশ ভাষার একটি বাক্যের ইংরেজিতে রিয়েলটাইম অনুবাদ করা হয়েছে। এবং অনুবাদটি হয়েছে প্রায় নির্ভুল।

সেভিলের স্প্যানিশ প্রফেসর মারিয়া রোমেরো গার্সিয়া এ অনুবাদ নিয়ে কাজ করছেন।

মারিয়া রোমেরো জানান, পুরো বাক্যের পরিষ্কার ও নিরবচ্ছিন্ন অনুবাদ শুনতে চাইলে ভালো মানের মাইক্রোফোন এবং স্পিকার দরকার।

বর্তমানে রিয়েলটাইম অনুবাদ পরিসেবার এখন বেটা ভার্সন চললেও শিগগিরই ফুল ভার্সন বের হবে। এটার পূর্ণাঙ্গ সংস্করণ বের হলে মানবীয় অনুবাদকের ওপর নির্ভরতার দিন শেষ হবে বলে আশা করা হচ্ছে।

তবে তারপরও যন্ত্রের অনুবাদ দক্ষতা যতোই চমকপ্রদ হোক গুরুত্বপূর্ণ আলোচনার বিষয়ে এর উপর নির্ভর করা কিন্তু বোকামি। বিজনেস ডিল বা রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ বিষয়ে দ্বিপক্ষীয় আলোচনার জন্য স্কাইপে অনুবাদক বিকল্প হতে পারে এ দাবি করা যাচ্ছে না। এটা শুধু সাধারণ চ্যাট মেশিন হিসেবেই মনে করা হচ্ছে।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: