সোমবার, ১৮ জুন ২০১৮ খ্রীষ্টাব্দ | ৪ আষাঢ় ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
ছাত্রীর সঙ্গে শিক্ষকের কুকীর্তি ফাঁস!  » «   মায়ের পছন্দ ব্রাজিল, সমর্থক জয়ও  » «   পুলিশ কমিশনার‘ঈদগাহে ছাতা ও জায়নামাজ ছাড়া অন্য কিছু নয়’  » «   ‘আমিও প্রেগনেন্ট হয়েছি, অনেকবার অ্যাবরশনও করিয়েছি’  » «   গুগল পেজ ইরর দেখায় কেন?  » «   রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, সিইসি কে কোথায় ঈদ করছেন  » «   ইসি সচিব : তিন সিটি নির্বাচনের তফসিল ঘোষণা  » «   বিপজ্জনক রূপ নিয়েছে মনু ও ধলাই  » «   বিশ্বকাপের একদিন আগে বরখাস্ত স্পেন কোচ!  » «   ঢাকা-চট্রগ্রাম মহাসড়কে ৭ কি.মি. যানজট  » «   শারীরিক সম্পর্ক নিয়ে আলিয়ার সোজা কথা!  » «   যে কারণে ইউনাইটেড হাসপাতালে যেতে চান খালেদা  » «   খালেদা চিকিৎসা চান নাকি রাজনীতি করছেন : সেতুমন্ত্রী  » «   যানজটের কথা শুনিনি, কেউ অভিযোগও করেননি  » «   ডিএমপি কমিশনার আছাদুজ্জামান ‘বকশিসের নামে নীরব চাঁদাবাজি নেই’  » «  

যুগ পেরিয়ে সিলেট স্বেচ্ছাসেবক লীগ সম্মেলন



seshsa_sebok_league_315888557নিউজ ডেস্ক :: ব্যানার-ফেস্টুনে ছেয়ে গেছে নগরী। ছবি সম্বলিত ব্যানার-ফেস্টুন, তোরণ নগরীর রাজপথ ছাড়িয়ে শোভা পাচ্ছে সড়ক-মহাসড়কেও। স্বেচ্ছাসেবক লীগের সম্মেলনকে ঘিরে এমন বর্ণিল আয়োজন সিলেটে।

দীর্ঘ একযুগ পর বৃহস্পতিবার (৩ সেপ্টেম্বর) বিকেলে অনুষ্ঠিত হতে যাচ্ছে সিলেট জেলা ও মহানগর স্বেচ্ছাসেবক লীগের সম্মেলন।

এ লক্ষ্যে সিলেট রেজিস্টারি মাঠে তৈরি হয়েছে বিশাল মঞ্চ। এখন চলছে শেষ মুহূর্তের আয়োজন আর মাহেন্দ্রক্ষণ গণনা।

এদিন সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

সম্মেলনের উদ্বোধক স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় সভাপতি অ্যাডভোকেট মোল্লা আবু কাউসার ছাড়াও উপস্থিত থাকবেন সংগঠনের প্রতিষ্ঠাতা সভাপতি কৃষিবিদ আফম বাহাউদ্দিন নাছিম, সাধারণ সম্পাদক পঙ্কজ দেবনাথ এমপিসহ ডজনখানেক কেন্দ্রীয় নেতা।

অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন সংগঠনের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও জেলা সভাপতি সুব্রত পূরকায়স্থ এবং পরিচালনায় থাকবেন মহানগর শাখার সভাপতি অ্যাডভোকেট শেখ মখলু মিয়া।

সম্মেলনকে ঘিরে নেতাকর্মীদের মধ্যে নতুন করে প্রাণচাঞ্চল্য সৃষ্টি হয়েছে। প্রচার-প্রচারণার পাশাপাশি পদপ্রত্যাশী নেতারা বিভিন্নভাবে তাদের উপস্থিতি জানান দিচ্ছেন। কেন্দ্রীয় নেতাদের স্বাগত জানিয়ে প্রতিনিয়ত নগরীতে হচ্ছে মিছিল ও মোটরসাইকেল শোভাযাত্রা।

আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের ছায়াতলে আসতে যুবলীগ, ছাত্রলীগসহ বিভিন্ন সংগঠনের সাবেক নেতাকর্মীরা বিরামহীন প্রচার-প্রোপাগাণ্ডা চালিয়ে যাচ্ছেন। পদের পেতে মরিয়া হয়ে রয়েছেন তারা। এ জেলা, মহানগর ও উপজেলার নেতাকর্মীদের সঙ্গে প্রতিনিয়ত যোগাযোগ রক্ষা করে চলেছেন তারা।

স্বেচ্ছাসেবক লীগ সূত্র জানায়, নতুন ও সাবেক নেতাকর্মীর সমন্বয়ে জেলা ও নগর কমিটি গঠিত হবে। এক ডজন সাবেক ছাত্রনেতা নতুন কমিটিতে স্থান পাওয়ার সম্ভাবনা রয়েছে। সিলেটের ১৩ উপজেলায় ২৫ জন করে, মহানগরীর ২৭টি ওয়ার্ডে ২৫ জন, জেলা ও মহানগর কমিটিতে ১শ জন করে কাউন্সিলর সভাপতি ও সাধারণ সম্পাদক ছাড়াও গুরুত্বপূর্ণ পদে নেতৃত্ব নির্বাচন করা হবে।

এ পর্যন্ত জেলা কমিটির সভাপতি-সাধারণ সম্পাদক হিসেবে আলোচিতদের মধ্যে রয়েছেন- বর্তমান জেলা সাধারণ সম্পাদক অ্যাডভোকেট ফখরুল ইসলাম, নগর শাখার সিনিয়র সহসভাপতি, সিলেট শহর ছাত্রলীগের সাবেক যুগ্ম আহ্বায়ক আব্দুল লতিফ নুতন, জেলার সহসভাপতি তপন চন্দ্র পাল, লন্ডন মহানগর স্বেচ্ছাসেবক লীগের সভাপতি সুহেল আহমদ সাহেল, মহানগর শাখার সাংগঠনিক সম্পাদক আফছর আজিজ।

মহানগর কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক পদে বর্তমান সাধারণ সম্পাদক অ্যাডভোকেট বেলাল উদ্দিন, জেলা শাখার বর্তমান সাংগঠনিক সম্পাদক ও সিটি কাউন্সিলর আফতাব হোসেন খান, মহানগর ছাত্রলীগের সাবেক যুগ্ম আহ্বায়ক পিযুষ কান্তি দে, স্বেচ্ছাসেবক লীগ মহানগর শাখার যুগ্ম সম্পাদক মুহিবুস সালাম রিজভীর নাম আলোচিত হচ্ছে।

জেলা ও মহানগর কমিটির সাংগঠনিক পদে আশরাফুর রহমান পাঠান, বাবুল মিয়া, আব্দুস সামাদ লস্কর মিন্টু (মেম্বার), হীরক পাল, শামসুল ইসলাম লস্কর আলম, আবু সালেহ মো. কামরুল আই রাসেল, জকি খানের নাম আলোচনায় রয়েছে।

খোঁজ নিয়ে জানা গেছে, ২০০৩ সালের ওই সময়ে বর্তমান প্রধানমন্ত্রী তৎকালীন বিরোধীদলীয় নেতা শেখ হাসিনা সিলেট সফরকালে স্বেচ্ছাসেবক লীগের কমিটি গঠনের নির্দেশ দিয়ে যান। কেন্দ্রীয় কমিটির তৎকালীন যুগ্ম আহ্বয়াক ও বর্তমান সাধারণ সম্পাদক পঙ্কজ দেবনাথ এমপি একটি কর্মীসভা করেন। এই কর্মীসভার মাধ্যমে ওই বছরের ১৩ এপ্রিল সুব্রত পূরকায়স্থকে সভাপতি ও অ্যাডভোকেট ফখরুল ইসলামকে সাধারণ সম্পাদক করে সিলেট জেলা এবং অ্যাডভোকেট শেখ মখলু মিয়াকে সভাপতি ও অ্যাডভোকেট বেলাল উদ্দিনকে সাধারণ সম্পাদক করে সিলেট মহানগর কমিটি ঘোষণা করেন।

এরপর ১২ বছর ৩ মাস সময় পার হলেও বিতর্কের ঊর্ধ্বে থেকেছে এ কমিটি। আর এবারই প্রথম সম্মেলন অনুষ্ঠিত হতে হচ্ছে। তবে ইতোমধ্যে সুনামগঞ্জ, মৌলভীবাজার ও হবিগঞ্জে সম্মেলনের মাধ্যমে নতুন কমিটি গঠিত হয়েছে।

কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক সুব্রত পূরকায়স্থ জানান, সম্মেলনে উপস্থিত কাউন্সিলর ও তৃণমূল নেতাকর্মীদের মতামত, পদপ্রার্থীদের যোগ্যতাসহ সার্বিক বিষয় যাচাইবাছাই করে স্বেচ্ছাসেবক লীগের সিলেট জেলা ও মহানগর কমিটি ঘোষণা করা হবে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার ভিশন-২০২১ বাস্তবায়নে অগ্রবর্তী সেনাদলের ভূমিকা পালন করবে স্বেচ্ছাসবক লীগ। এ পর্যন্ত খালেদা জিয়ার স্বৈরাচারবিরোধী ও জামায়াতের নাশকতাবিরোধী আন্দোলনে অগ্রণী ভূমিকা রেখেছে এই স্বেচ্ছাসেবক লীগ।

স্বেচ্ছাসেবক লীগের দীর্ঘ এক যুগের কার্যক্রম মূল্যায়ন করে সিলেট মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আসাদ উদ্দিন আহমদ বাংলানিউজকে বলেন, এ কমিটি দীর্ঘ সময় কাটিয়েছে। দলীয় নেতাকর্মীদের সব আন্দোলনের সঙ্গে সম্পৃক্ত থাকতে দেখেছি। সবচেয়ে বড় গর্বের বিষয়, সরকার ক্ষমতায় সাত বছর। এ সময়ের মধ্যে স্বেচ্ছাসেবক লীগের কোনো নেতাকর্মীর বিরুদ্ধে চাঁদাবাজি বা খারাপ কোনো অভিযোগ পাওয়া যায়নি।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: