শনিবার, ২৩ জুন ২০১৮ খ্রীষ্টাব্দ | ৯ আষাঢ় ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
যমুনা নদীতে বিলীন হচ্ছে বসত বাড়ি, দেখার কেউ নেই!  » «   নতুন চলচ্চিত্রের জন্য ইরানে অনন্ত  » «   নেইমারের জার্সি গায়ে অপু ও জয়  » «   সিসিক নির্বাচন: আ.লীগ মেয়র প্রার্থী হলেন কামরান  » «   বাসায় ঢুকে অভিনেত্রীকে শ্লীলতাহানি!  » «   আর্জেন্টিনার হার, বেরিয়ে এলো বিস্ফোরক তথ্য!  » «   দুর্ঘটনা সড়কে মৃত্যুর মিছিল, নিহত ৩০, আহত ৪৭  » «   ‘নির্বাচনে জয়ী হতে গিয়ে যেন দলের বদনাম না হয়’  » «   হাসপাতালে পরীমনি  » «   আর্জেন্টিনার হার, ‘সুইসাইড নোট’ লিখে নিখোঁজ মেসি ভক্ত  » «   সাপাহারে ট্রাক ও ভ্যানের মুখো-মুখি সংঘর্ষে নিহত-২  » «   দুর্ঘটনার দিন ঢাকাতেই ছিলাম না’  » «   ভক্তদের হতাশ করেনি ব্রাজিল : অতিরিক্ত সময়ই বিশ্বকাপে টিকিয়ে রাখল নেইমারদের  » «   হাসপাতালের এক্সরে রুমে রোগীর মাকে ধর্ষণের চেষ্টা!  » «   গজারী বনে যুবতীর অর্ধগলিত লাশ  » «  

যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডায় আয়োজিত হবে ২০২৬ বিশ্বকাপ



স্পোর্টস ডেস্ক:: দুই দেশের আয়োজনে প্রথমবারের মতো বিশ্বকাপ দেখা গেছে ২০০২ সালে। সেবার জাপান-দক্ষিণ কোরিয়া মিলে বিশ্বকাপের আয়োজন করে চমকে দিয়েছিল সবাইকে। এরপরই ফিফা বলেছিল, এমন যৌথ আয়োজনে বিশ্বকাপ আর নয়। কিন্তু সে সিদ্ধান্ত থেকে সরে এসেছে ফিফা। এবার ছাড়পত্র মিলল তিন দেশের বিশ্বকাপ আয়োজনের। ২০২৬ বিশ্বকাপ আয়োজনের সুযোগ পেয়েছে কানাডা, মেক্সিকো ও যুক্তরাষ্ট্র। এই টুর্নামেন্ট দিয়েই প্রথমবারের মতো তিন আয়োজক দেশ দেখবে বিশ্বকাপ।

২০২৬ বিশ্বকাপ আয়োজনের স্বত্ব লড়াই ছিল দুই পক্ষের মধ্যে। একদিকে কানাডা, মেক্সিকো ও যুক্তরাষ্ট্র অন্যদিকে শুধুই মরক্কো। মস্কোয় ফিফার ৬৮তম কংগ্রেস অধিবেশনে মরক্কোকে ৬৯ ভোটের ব্যবধানে হারিয়েছে এই তিন দেশের জোট। তাঁরা পেয়েছে ১৩৪ ভোট আর মরক্কোর ঝুলিতে পরেছে ৬৫ ভোট। এর মধ্য দিয়ে ১৯৯৪ সালের পর প্রথমবারের মতো বিশ্বকাপ আয়োজনের স্বত্ব পেল উত্তর আমেরিকা মহাদেশ।

২০২৬ বিশ্বকাপ আরেকটি দিক দিয়েও প্রথম। এই বিশ্বকাপেই প্রথমবারের মতো ৪৮টি দল অংশ নেবে। ম্যাচসংখ্যা ৮০টি—যার মধ্যে ফাইনালসহ মোট ৬০টি ম্যাচ অনুষ্ঠিত হবে যুক্তরাষ্ট্রে। ১০টি করে ম্যাচ অনুষ্ঠিত হবে কানাডা ও মেক্সিকোতে। এই তিন দেশের মধ্যে কানাডা কখনো বিশ্বকাপের আয়োজন করেনি। ১৯৯৪ সালে সর্বশেষ বিশ্বকাপের আয়োজক হয়েছিল যুক্তরাষ্ট্র। মেক্সিকো ১৯৭০ ও ১৯৮৬ বিশ্বকাপের আয়োজক দেশ।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: