শনিবার, ২০ জুলাই ২০১৯ খ্রীষ্টাব্দ | ৫ শ্রাবণ ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
নিজেদের বিমান বাহিনী থেকে সুরক্ষা পেতেই এরদোগানের এস-৪০০ ক্রয়!  » «   জাপানে অ্যানিমেশন স্টুডিওতে অগ্নিসংযোগ, নিহত ১২  » «   খাদ্য ঘাটতি পূরণ করেছি, এখন লক্ষ্য পুষ্টি: প্রধানমন্ত্রী  » «   রিফাত হত্যায় জড়িত থাকার কথা স্বীকার করেছে মিন্নি  » «   বাংলাদেশের পতাকার আদলে অন্তর্বাস বিক্রি করছে অ্যামাজন  » «   রিফাত হত্যাকাণ্ড: এবার রিশান ফরাজীও গ্রেফতার  » «   বড়পুকুরিয়া কয়লা খনি কেলেঙ্কারি: সিস্টেম লস নয় দুর্নীতি  » «   বন্যার কারণে জাতীয় ও উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন পরীক্ষা স্থগিত  » «   হঠাৎ কিশোর গ্যাং নিয়ন্ত্রণে শক্ত পদক্ষেপ, মাঠে নামছে র‌্যাব  » «   ধসে পড়া ভবনে মিললো বাবা-ছেলের মরদেহ  » «   ইসরাইলের বিরুদ্ধে বাংলাদেশের তীব্র নিন্দা  » «   ‘নয়ন বন্ডের বাড়িতে বসেই স্বামীকে হত্যার পরিকল্পনা করেন মিন্নি’  » «   সিলেটের ২ জনসহ দেশসেরা ১২ শিক্ষার্থীকে পুরস্কার দিলেন প্রধানমন্ত্রী  » «   বেনাপোল ও বনলতা এক্সপ্রেস ট্রেনের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী  » «   উপজেলা নির্বাচন: সিলেটে আ.লীগের বিদ্রোহী প্রার্থীদের বহিষ্কারের তালিকা  » «  

যুক্তরাষ্ট্রের মোকাবেলায় সিরিয়ার আকাশে রাশিয়ার জঙ্গিবিমান



আন্তর্জাতিক ডেস্ক:: সিরিয়া যুদ্ধে রাশিয়া তার পঞ্চম প্রজন্মের সর্বাধুনিক জঙ্গিবিমান সুখোই-৫৭ ব্যবহার করেছে। এ নিয়ে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় একটি ভিডিও ফুটেজ প্রকাশ করেছে। ব্রিটিশ পত্রিকা ডেইলি মেইল জনিয়েছে, গত মাসে রাশিয়া এ বিমানের যুদ্ধ-সক্ষমতা পরীক্ষা করেছে।

আমেরিকা যে স্টিলথ এফ-২২ র‍্যাপ্টর জঙ্গিবিমান তৈরি করেছে তা মোকাবেলার জন্য রাশিয়া সুখোই এসইউ-৫৭ বিমান তৈরি করেছে। আশা করা হচ্ছে- ২০১৯ সালে এ বিমান রুশ বাহিনীতে নিয়মিত যুদ্ধবিমান হিসেবে যুক্ত হবে।

গত ফেব্রুয়ারি মাসে ইহুদিবাদী ইসরাইল বলেছিল, তাদের স্যাটেলাইটের মাধ্যমে অন্তত দুটি এসইউ-৫৭ বিমান শণাক্ত করা সম্ভব হয়েছে। সিরিয়ার পশ্চিমে উপকূলীয় হেমেইমিম বিমানঘাঁটিতে ওই বিমান দেখা গেছে।

এছাড়া, গত ৯ মে রাশিয়ার রাজধানী মস্কোয় যে বিশাল সামরিক কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়েছিল তাতে এসইউ-৫৭ বিমান অংশ নিয়েছিল।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, সিরিয়ায় এ বিমান অন্তত ১০ বার উড়েছে এবং সফলতার সঙ্গে প্রয়োজনীয় পরীক্ষা শেষ করেছে। রুশ মন্ত্রণালয় যে ভিডিও প্রকাশ করেছে তাতে বিমানের ওঠানামা ও আকশে ওড়ার দৃশ্য দেখা গেছে। রুশ মন্ত্রণালয় বলছে, এসইউ-৫৭ বিমান ওড়ানোর মধ্যদিয়ে যুদ্ধক্ষেত্রের প্রকৃত অবস্থা যাচাই করা হয়েছে।

সূত্র: পার্সটুডে

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: