বুধবার, ১৬ জানুয়ারী ২০১৯ খ্রীষ্টাব্দ | ৩ মাঘ ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
পদ্মা নদীর ওপারেই বঙ্গবন্ধু আন্তর্জাতিক বিমানবন্দর হবে  » «   স্যাটেলাইটে ধরা পড়ল সুন্দরবনের ৪০ একর বন উধাও!  » «   রহস্য খোলাসা করলেন সৌদি থেকে পালিয়ে আসা সেই তরুণী  » «   সংরক্ষিত আসনে মনোনয়ন ফরম কিনলেন তৃতীয় লিঙ্গের ৮ জন  » «   শাস্তির বদলে পদোন্নতি! লেক দূষণ রোধের ৫০ কোটি টাকা নয়ছয়  » «   ব্রিটিশ পার্লামেন্টে ব্রেক্সিট চুক্তি প্রত্যাখ্যান  » «   প্রধানমন্ত্রীর সই জাল করে টাকা আত্মসাৎ!  » «   আন্তর্জাতিক ক্বিরাত সম্মেলন শুরু ৮ ফেব্রুয়ারি  » «   এমপিদের শপথ গ্রহণের বৈধতা চ্যালেঞ্জ করে রিটের শুনানি বুধবার  » «   গায়েবি মামলা বলতে কিছু নেই : স্বরাষ্ট্রমন্ত্রী  » «   মেধাবীরা আত্মহত্যা করে আর মেধাহীনরা জাতির ভবিষ্যৎ নির্ধারণ করে  » «   ৫০ আসনের ৪৭টিতে অনিয়ম: টিআইবি  » «   টিলাগড় ইকোপার্ক: বাঘ-সিংহ নিয়ে কেবলই আশ্বাস!  » «   কোটা সংস্কার আন্দোলনের চার মামলায় প্রতিবেদন ১৪ ফেব্রুয়ারি  » «   প্রশ্নফাঁস ও কোচিং বাণিজ্য বন্ধসহ ৫ নির্দেশনা দিলেন শিক্ষামন্ত্রী  » «  

যুক্তরাষ্ট্রের মোকাবেলায় সিরিয়ার আকাশে রাশিয়ার জঙ্গিবিমান



আন্তর্জাতিক ডেস্ক:: সিরিয়া যুদ্ধে রাশিয়া তার পঞ্চম প্রজন্মের সর্বাধুনিক জঙ্গিবিমান সুখোই-৫৭ ব্যবহার করেছে। এ নিয়ে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় একটি ভিডিও ফুটেজ প্রকাশ করেছে। ব্রিটিশ পত্রিকা ডেইলি মেইল জনিয়েছে, গত মাসে রাশিয়া এ বিমানের যুদ্ধ-সক্ষমতা পরীক্ষা করেছে।

আমেরিকা যে স্টিলথ এফ-২২ র‍্যাপ্টর জঙ্গিবিমান তৈরি করেছে তা মোকাবেলার জন্য রাশিয়া সুখোই এসইউ-৫৭ বিমান তৈরি করেছে। আশা করা হচ্ছে- ২০১৯ সালে এ বিমান রুশ বাহিনীতে নিয়মিত যুদ্ধবিমান হিসেবে যুক্ত হবে।

গত ফেব্রুয়ারি মাসে ইহুদিবাদী ইসরাইল বলেছিল, তাদের স্যাটেলাইটের মাধ্যমে অন্তত দুটি এসইউ-৫৭ বিমান শণাক্ত করা সম্ভব হয়েছে। সিরিয়ার পশ্চিমে উপকূলীয় হেমেইমিম বিমানঘাঁটিতে ওই বিমান দেখা গেছে।

এছাড়া, গত ৯ মে রাশিয়ার রাজধানী মস্কোয় যে বিশাল সামরিক কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়েছিল তাতে এসইউ-৫৭ বিমান অংশ নিয়েছিল।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, সিরিয়ায় এ বিমান অন্তত ১০ বার উড়েছে এবং সফলতার সঙ্গে প্রয়োজনীয় পরীক্ষা শেষ করেছে। রুশ মন্ত্রণালয় যে ভিডিও প্রকাশ করেছে তাতে বিমানের ওঠানামা ও আকশে ওড়ার দৃশ্য দেখা গেছে। রুশ মন্ত্রণালয় বলছে, এসইউ-৫৭ বিমান ওড়ানোর মধ্যদিয়ে যুদ্ধক্ষেত্রের প্রকৃত অবস্থা যাচাই করা হয়েছে।

সূত্র: পার্সটুডে

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: