শনিবার, ২০ এপ্রিল ২০১৯ খ্রীষ্টাব্দ | ৭ বৈশাখ ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
নুসরাত হত্যা : পুলিশের ভূমিকার বিচার বিভাগীয় তদন্ত চায় টিআইবি  » «   রাজীবের মৃত্যুর এক বছরেও মেলেনি ক্ষতিপূরণের কানাকড়ি  » «   দুর্যোগ সম্পর্কে সচেতনতামূলক প্রচারণা জরুরি : প্রধানমন্ত্রী  » «   বিএনপির ১৪ শীর্ষ নেতাদের জামিন বহাল  » «   একসঙ্গে পুড়ল তিন ভাইয়ের ‘স্বপ্ন’  » «   সিগারেট খেলে ফ্রিজ ফ্রি!  » «   রমজানে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বাড়বে না : বাণিজ্যমন্ত্রী  » «   পাকিস্তানে নির্মিত হচ্ছে বিশ্বের তৃতীয় বৃহত্তম মসজিদ  » «   জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনে ‘মুজিবনগর দিবস’ উদযাপন  » «   ব্রুনাই সফরে ৬ সমঝোতা স্মারক স্বাক্ষর করবেন প্রধানমন্ত্রী  » «   বিশ্বের প্রভাবশালী ১০০ ব্যক্তির তালিকা প্রকাশ  » «   প্যারোলে মুক্তি ও এমপিদের শপথ গ্রহণ : যা ভাবছেন খালেদা জিয়া ও বিএনপি  » «   আপিলে হারলো যুক্তরাজ্য সরকার, কাটতে পারে বহু বাংলাদেশির ভিসা জটিলতা  » «   বিয়ের প্রস্তাবে রাজি না হওয়ায় কলেজছাত্রীকে ছুরিকাঘাত  » «   লিবিয়ায় গৃহযুদ্ধ: নিরাপদ স্থানে সরানো হলো ৩০০ বাংলাদেশিকে  » «  

যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়ের পাঠ্যসূচিতে বাংলাদেশি কবির বই



নিউজ ডেস্ক:: ইউরোপের খ্যাতনামা প্রকাশনা প্রতিষ্ঠান জাস্ট ফিকশন অ্যাডিশন সম্প্রতি প্রকাশ করেছে ‘পয়েমস অব কাজী জহিরুল ইসলাম’। এ গ্রন্থে নিউইয়র্কে বসবাসকারী বাংলাদেশি কবি কাজী জহিরুল ইসলামের ১০৪ টি ইংরেজি কবিতা রয়েছে।

কবি নিজে সরাসরি ইংরেজিতে লিখেছেন ৩২টি কবিতা, বাকিগুলো বাংলা থেকে ইংরেজিতে অনুদিত। অনুবাদ করেছেন সিদ্দীক মাহমুদ, লুবনা ইয়াসমীন এবং ড. রাজীব ভৌমিক।গ্রন্থ সম্পাদনা করেন অধ্যাপক ড. রাজীব ভৌমিক। সম্পাদক বইয়ের একটি সাব টাইটেল ‘পাওয়ার অব ওয়ার্ডস’ যোগ করেন। বইটি প্রকাশের কিছুদিনের মধ্যেই যুক্তরাষ্ট্রের জন জে বিশ্ববিদ্যালয় এটিকে তাদের পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত করে।

জানা গেছে, বিশ্বে র‌্যাংকিংয়ের তালিকায় জন জে বিশ্ববিদ্যালয়ের অবস্থান বেশ উপরের দিকে। ক্রিমিন্যাল সাইকোলজি বিষয়ে এ বিশ্ববিদ্যালয়ের অবস্থান বিশ্বে প্রথম। গ্রন্থটির সম্পাদক অধ্যাপক ভৌমিক জানান, জন জে বিশ্ববিদ্যালয়ের মতো কোনো বিশ্ববিদ্যালয়ে এই প্রথম কোনো বাঙালী কবির কবিতা পাঠ্যসূচিতে অন্তর্ভূক্ত হলো। যা বাংলা কবিতার জন্য এক বিরল সম্মান বলেই আমরা মনে করছি।

কাজী জহিরুল ইসলাম বাংলা ভাষার একজন শক্তিমান কবি। ১৮ টি কাব্যগ্রন্থসহ তার প্রকাশিত গ্রন্থ সংখ্যা ৪৯টি। ২০১৯ সালের বইমেলায় আরো ৬টি নতুন বই আসছে বলে জানা গেছে। সম্প্রতি তার সম্পাদনায় প্রকাশিত হয়েছে বাঙালী কবিদের ইংরেজি কবিতার সংকলন ‘আন্ডার দি ব্লু রুফ’।এর দুটি ভলিউম আমাজনডটকম-এ পাওয়া যাচ্ছে যা বাঙালী এবং বিদেশী কাব্যানুরাগীদের মধ্যে সাড়া জাগিয়েছে।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: