বুধবার, ২৪ এপ্রিল ২০১৯ খ্রীষ্টাব্দ | ১১ বৈশাখ ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
জানাজার জন্য জায়ানের মরদেহ চেয়ারম্যান বাড়ি মাঠে  » «   ফেনীর এসপি-ওসিসহ ৪০ জনকে জিজ্ঞাসাবাদ  » «   শেখ হাসিনা আমাকে প্রতিবছর মিষ্টি পাঠান : মোদি  » «   ‘বেলা তুমি বিয়ে করে ফেলো, আমি সেশনজটে আটকে গেছি’  » «   ২২ মে শুরু ঈদে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি  » «   রোহিঙ্গা ক্যাম্পে আগুনে মসজিদসহ ৩০টি ঘর পুড়ে ছাই  » «   প্রেসক্রিপশন ছাড়া অ্যান্টিবায়োটিক বিক্রি বন্ধে হাইকোর্টে রিট  » «   টুইটারে ফলোয়ার কমছে ট্রাম্পের, কারণ জানতে বৈঠক  » «   দেশে পৌঁছেছে জায়ানের মরদেহ  » «   বারাক ওবামাকে হত্যার জন্য প্রশিক্ষণ নিচ্ছিল যারা  » «   জায়ানকে শেষবারের মতো দেখতে যাবেন দাদু শেখ হাসিনা  » «   যুদ্ধাপরাধের দায়ে নেত্রকোনার দুই রাজাকারের ফাঁসির আদেশ  » «   হবিগঞ্জে ব্যবসায়ীকে পিটিয়ে টাকা-মোবাইল লুট  » «   শ্রীলঙ্কায় বোমা হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৩৫৯, গ্রেপ্তার ৫৮  » «   রানা প্লাজা ট্র্যাজেডির ৬ বছর, কূলকিনারা হয়নি মামলার  » «  

যুক্তরাষ্ট্রের আমন্ত্রণকে স্বাগত জানিয়েছে চীন



আন্তর্জাতিক ডেস্ক:: বাণিজ্য ইস্যুতে আলোচনার জন্য চীনকে আমন্ত্রণ জানিয়েছে যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার চীনের পররাষ্ট্র মন্ত্রনালয়ের তরফ থেকে জানানো হয়েছে যে, বাণিজ্য ইস্যুতে আলোচনা করতে তাদের আমন্ত্রণ জানানো হয়েছে। তারা এই আমন্ত্রণকে স্বাগত জানিয়েছে। খবর রয়টার্সের।

দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জেন সুয়াং বেইজিংয়ের একটি দৈনিককে এ কথা জানান। এছাড়া বুধবার হোয়াইট হাউসের একজন ঊর্ধ্বতন অর্থনৈতিক উপদেষ্টা বলেন, ট্রাম্প প্রশাসন বাণিজ্য ইস্যুতে পুনরায় আলোচনা করতে চীনা কর্মকর্তাদের আমন্ত্রণ জানিয়েছেন।

বিশ্বের সবচেয়ে বড় অর্থনীতির দেশ দু’টি পরস্পরের ওপর বাণিজ্যিক নিষেধাজ্ঞার হুমকি দিয়ে যাচ্ছে। তবে সবচেয়ে আঘাতগুলো এসেছে ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন থেকেই।সম্প্রতি চীনা পণ্যের ওপর ২শ বিলিয়ন ডলার শুল্ক আরোপ করেছে যুক্তরাষ্ট্র। গত জানুয়ারি থেকে চীনের কয়েকশো পণ্যের বিষয়ে কঠোর পদক্ষেপ নিয়েছে ওয়াশিংটন। মার্কিন পণ্যের ওপর পাল্টা শুল্ক আরোপ করে এর জবাব দিয়েছে বেইজিংও।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জেং শুয়াং বলেন, চীন যুক্তরাষ্ট্রের তরফ থেকে আমন্ত্রণ পেয়েছে। তারা এই আমন্ত্রণকে স্বাগত জানাচ্ছে। দু’দেশের আলোচনার পরই এ বিষয়ে বিস্তারিত জানানো হবে বলে উল্লেখ করেন তিনি।দু’দেশের মধ্যে বাণিজ্য যুদ্ধের জন্য যুক্তরাষ্ট্রকেই সব সময় দোষারোপ করে আসছে চীন। তবে গত মাসে ওয়াশিংটনে দু’দেশের মধ্যে প্রাথমিক আলোচনায় তারা বেশ কিছু বিষয় নিয়ে আলোচনা করেছেন।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: