সোমবার, ২১ জানুয়ারী ২০১৯ খ্রীষ্টাব্দ | ৮ মাঘ ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
জেলা হাসপাতালের ৪০ শতাংশ চিকিৎসকই অনুপস্থিত : দুদক  » «   লিবিয়ায় নিয়ে নির্যাতন, মুক্তিপণ বাণিজ্য  » «   ২১ আগস্ট হামলা: সাবেক দুই আইজিপির জামিন  » «   নাইকো মামলার পরবর্তী শুনানি ৪ ফেব্রুয়ারি  » «   ডাকাতি চেষ্টার অভিযোগে এসআই আটক  » «   শরিকদের সঙ্গে দূরত্ব বাড়ছে আ.লীগের  » «   মালিতে জঙ্গি হামলায় জাতিসংঘের ১০ শান্তিরক্ষী নিহত  » «   ঘুষ নেয়ার মামলায় জামিন পেলেন নাজমুল হুদা  » «   আওয়ামী লীগ জনগণের আস্থার মর্যাদা রাখবে: প্রধানমন্ত্রী  » «   নৌবাহিনীর প্রধান হিসেবে নিয়োগ পেলেন আওরঙ্গজেব চৌধুরী  » «   আফগানিস্তানে গভর্নরের গাড়িবহরে আত্মঘাতী হামলা: নিহত ৮  » «   ফেসবুকে ‘#বিদায়’ স্ট্যাটাস দিয়ে তরুণের আত্মহত্যা!  » «   স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে গিয়ে যেসব নির্দেশনা দিলেন প্রধানমন্ত্রী  » «   আরও ২৫০ রোহিঙ্গাকে বাংলাদেশে ফেরত পাঠাচ্ছে সৌদি আরব  » «   ২৭ বছর থেকে নির্বাচনবিহীন এমসি কলেজ ছাত্র সংসদ  » «  

যুক্তরাষ্ট্রের আমন্ত্রণকে স্বাগত জানিয়েছে চীন



আন্তর্জাতিক ডেস্ক:: বাণিজ্য ইস্যুতে আলোচনার জন্য চীনকে আমন্ত্রণ জানিয়েছে যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার চীনের পররাষ্ট্র মন্ত্রনালয়ের তরফ থেকে জানানো হয়েছে যে, বাণিজ্য ইস্যুতে আলোচনা করতে তাদের আমন্ত্রণ জানানো হয়েছে। তারা এই আমন্ত্রণকে স্বাগত জানিয়েছে। খবর রয়টার্সের।

দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জেন সুয়াং বেইজিংয়ের একটি দৈনিককে এ কথা জানান। এছাড়া বুধবার হোয়াইট হাউসের একজন ঊর্ধ্বতন অর্থনৈতিক উপদেষ্টা বলেন, ট্রাম্প প্রশাসন বাণিজ্য ইস্যুতে পুনরায় আলোচনা করতে চীনা কর্মকর্তাদের আমন্ত্রণ জানিয়েছেন।

বিশ্বের সবচেয়ে বড় অর্থনীতির দেশ দু’টি পরস্পরের ওপর বাণিজ্যিক নিষেধাজ্ঞার হুমকি দিয়ে যাচ্ছে। তবে সবচেয়ে আঘাতগুলো এসেছে ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন থেকেই।সম্প্রতি চীনা পণ্যের ওপর ২শ বিলিয়ন ডলার শুল্ক আরোপ করেছে যুক্তরাষ্ট্র। গত জানুয়ারি থেকে চীনের কয়েকশো পণ্যের বিষয়ে কঠোর পদক্ষেপ নিয়েছে ওয়াশিংটন। মার্কিন পণ্যের ওপর পাল্টা শুল্ক আরোপ করে এর জবাব দিয়েছে বেইজিংও।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জেং শুয়াং বলেন, চীন যুক্তরাষ্ট্রের তরফ থেকে আমন্ত্রণ পেয়েছে। তারা এই আমন্ত্রণকে স্বাগত জানাচ্ছে। দু’দেশের আলোচনার পরই এ বিষয়ে বিস্তারিত জানানো হবে বলে উল্লেখ করেন তিনি।দু’দেশের মধ্যে বাণিজ্য যুদ্ধের জন্য যুক্তরাষ্ট্রকেই সব সময় দোষারোপ করে আসছে চীন। তবে গত মাসে ওয়াশিংটনে দু’দেশের মধ্যে প্রাথমিক আলোচনায় তারা বেশ কিছু বিষয় নিয়ে আলোচনা করেছেন।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: