শনিবার, ২০ অক্টোবর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৫ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
বিএনপির বিরুদ্ধে গায়েবি মামলার প্রমাণ নেই : আমু  » «   অংশ্রহণমূলক নির্বাচনের জন্য সহযোগিতা করতে প্রস্তুত ইইউ  » «   কমলগঞ্জে ট্রাক চাপায় তরুণী নিহত,চালক পালাতক  » «   বি. চৌধুরীর চায়ের দাওয়াতে যাচ্ছে ন্যাপ–এনডিপি  » «   নভেম্বরের প্রথম সপ্তাহে জাতীয় নির্বাচনের তফসিল: ইসি সচিব  » «   ঈশ্বর, মৃত্যু-পরবর্তী জীবন ও স্বর্গ নিয়ে যা ভাবতেন স্টিফেন হকিং  » «   আইয়ুব বাচ্চুর মৃত্যুতে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শোক  » «   সাম্প্রদায়িক সম্প্রতির দৃষ্টান্ত: এক উঠোনে মসজিদ-মন্দির  » «   খাশোগি হত্যা: যুক্তরাষ্ট্রকে সাড়ে ৭ হাজার কোটি টাকা দিল সৌদি  » «   দুর্গাপূজা যেভাবে হলো হিন্দুদের প্রধান ধর্মীয় উৎসব  » «   সিলেটে ফোনে কথা বলা অবস্থায় যুবকের হঠাৎ মৃত্যু  » «   ইরান কখনো পরমাণু বোমা বানাবে না: রুহানি  » «   সিলেটে সমাবেশের অনুমতি পেয়েছে জাতীয় ঐক্যফ্রন্ট  » «   বাংলাদেশে আরো সৌদি বিনিয়োগ চান প্রধানমন্ত্রী  » «   কানাডায় প্রকাশ্যে গাঁজা বিক্রি শুরু, ক্রেতাদের ভিড়  » «  

যাদেরকে কখনোই টাকা ধার দেবেন না



লাইফস্টাইল ডেস্ক::টাকা ধার নেয়া-দেয়া খুব স্বাভাবিক ব্যাপার। আমরা প্রয়োজনের সময় একে-অপরের থেকে টাকা ধার করে থাকি। কিন্তু কিছু মানুষ আছেন, যাদেরকে কখনোই টাকা ধার দিতে নেই। কারণ তাদের টাকা ধার দিলে পোহাতে হয় নানান ভোগান্তি।

আসুন জেনে নেই এমন ব্যক্তিদের সম্পর্কে যাদেরকে টাকা ধার দেয়া উচিত না:

মিথ্যাবাদী লোক: যারা ক্রমাগত মিথ্যা বলেন, তাদেরকে ভুলেও টাকা দেবেন না। কেননা যে প্রয়োজনটির কথা তিনি বা বলছেন বা যে প্রতিশ্রুতি দিচ্ছেন, সেটাও মিথ্যা হবার সম্ভাবনা শতভাগ।

অন্যের আশায় থাকা ব্যক্তি: কিছু মানুষ এমন আছে যারা কখনোই নিজের পকেট থেকে খরচ করেন না। বেড়াতে যান অন্যের টাকায়, রেস্তোরাঁয় খেতে গেলে অন্য কেউ বিল দেবে বলে অপেক্ষা করেন ইত্যাদি আচরণ যাদের মাঝে আছে তাদেরকে টাকা ধার না দেয়াই উত্তম।

কথা দিয়ে কথা না রাখা: যারা কথা দিয়ে কথা রাখে না তাদের ধার দেবার অর্থ টাকা দিয়ে ভোগান্তি ডেকে আনা।

একাধিক পাওনাদার: যার পেছনে একাধিক পাওনাদারের লম্বা লাইন, তাকে ধার না দেয়াই উত্তম।

ভরসা করা যায় না: আত্মীয়-স্বজনকে টাকা ধার দিলে প্রায়ই অবস্থাটা বিব্রতকর হয়ে ওঠে। কেউ আত্মীয় বলেই চাওয়া মাত্র টাকা ধার দিতে হবে, বিষয়টি সেটা নয়। নিরপেক্ষ ভাবেই খতিয়ে দেখুন যে আসলে ফিরে পাবার সম্ভাবনা আছে কিনা।

মাদকাসক্ত: মাদকাসক্ত ব্যক্তি ধার করেনই নেশার জন্য। যতই ঘনিষ্ঠ মানুষ হোক, এদেরকে ধার দেয়ার অর্থ আসক্তিতে সহায়তা করা। এদের কখনো ধার দেবেন না।

সাধ ও সাধ্যের অমিল: নিজের সাধ্যের অনেক উপরে জীবন যাপন করেন। এইসব মানুষেরা মূলত টাকা ধার করে করে নিজেদের সেই লাইফস্টাইল রক্ষা করেন, যার আসলে কোন প্রয়োজন নেই। একজন থেকে ধার করে দেখায় আরেকজনের ধার শোধ করছেন, তারপর আবার ধার করেন, এভাবেই চলতে থাকে বেসামাল জীবন যাত্রা।

টাকা ধার চাইলে হঠাৎ কাউকে না বলাটা খুবই কঠিন। তবে টাকা ধার দেয়ার আগে অবশ্যই ভাবা উচিত যাকে টাকা ধার দিচ্ছেন তিনি টাকা ফেরত দেবেন কিনা। না দিলে আপনার কি পরিমাণ ভোগান্তি হতে পারে।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: