বুধবার, ২৪ এপ্রিল ২০১৯ খ্রীষ্টাব্দ | ১১ বৈশাখ ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
জানাজার জন্য জায়ানের মরদেহ চেয়ারম্যান বাড়ি মাঠে  » «   ফেনীর এসপি-ওসিসহ ৪০ জনকে জিজ্ঞাসাবাদ  » «   শেখ হাসিনা আমাকে প্রতিবছর মিষ্টি পাঠান : মোদি  » «   ‘বেলা তুমি বিয়ে করে ফেলো, আমি সেশনজটে আটকে গেছি’  » «   ২২ মে শুরু ঈদে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি  » «   রোহিঙ্গা ক্যাম্পে আগুনে মসজিদসহ ৩০টি ঘর পুড়ে ছাই  » «   প্রেসক্রিপশন ছাড়া অ্যান্টিবায়োটিক বিক্রি বন্ধে হাইকোর্টে রিট  » «   টুইটারে ফলোয়ার কমছে ট্রাম্পের, কারণ জানতে বৈঠক  » «   দেশে পৌঁছেছে জায়ানের মরদেহ  » «   বারাক ওবামাকে হত্যার জন্য প্রশিক্ষণ নিচ্ছিল যারা  » «   জায়ানকে শেষবারের মতো দেখতে যাবেন দাদু শেখ হাসিনা  » «   যুদ্ধাপরাধের দায়ে নেত্রকোনার দুই রাজাকারের ফাঁসির আদেশ  » «   হবিগঞ্জে ব্যবসায়ীকে পিটিয়ে টাকা-মোবাইল লুট  » «   শ্রীলঙ্কায় বোমা হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৩৫৯, গ্রেপ্তার ৫৮  » «   রানা প্লাজা ট্র্যাজেডির ৬ বছর, কূলকিনারা হয়নি মামলার  » «  

মৌলভীবাজারে সিলিকা বালু উত্তোলনে ইজারা প্রদানের ওপর নিষেধাজ্ঞা



41মৌলভীবাজার সংবাদদাতা :: মৌলভীবাজারের ছয়টি উপজেলায় রাবার ও চা-বাগানের পাহাড়ি পানির ছড়া থেকে সিলিকা বালু উত্তোলনে ইজারা প্রদানের ওপর ছয় মাসের নিষেধাজ্ঞা দিয়েছেন হাইকোর্ট।

জনস্বার্থে করা এক রিট আবেদনে প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী ও মো. খসরুজ্জামানের হাইকোর্ট বেঞ্চ সোমবার (২১ মার্চ) রুলসহ এ আদেশ দেন।

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন সাঈদ আহমেদ কবীর।

পরিবেশগত সমীক্ষা ছাড়াই মৌলভীবাজারের ছয়টি উপজেলায় রাবার ও চা-বাগানের ১৯টি পানির ছড়া (খাল) থেকে অপরিকল্পিতভাবে বালু উত্তোলন এবং ইজারা প্রদান কার্যক্রম বন্ধের নির্দেশনা চেয়ে ৮ মার্চ রিট দায়ের করে বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা)।

রিট আবেদনে বলা হয়, ২০১৩ সালের ১৮ জুন সরকার প্রজ্ঞাপনের মাধ্যমে মৌলভীবাজার সদর, শ্রীমঙ্গল, কমলগঞ্জ, রাজনগর, কুলাউড়া ও বড়লেখা উপজেলার ৫১টি ছড়াকে সিলিকা বালু সমৃদ্ধ হিসেবে ঘোষণা করে। এর মধ্যে অযান্ত্রিক পদ্ধতিতে বালু উত্তোলনের জন্য ১৯টি ছড়া ২০১৪ সালের ডিসেম্বরে সরকার ইজারা দেয়।

কিন্তু বিদ্যমান খনি ও খনিজ সম্পদ (নিয়ন্ত্রণ ও উন্নয়ন) আইন ১৯৯২ সহ বিদ্যমান অন্যান্য আইন অনুযায়ী অনিয়ন্ত্রিত ও অবৈধ পন্থায় সিলিকা বালু উত্তোলন নিষিদ্ধ।

আইনজীবীর দাবি, যারা ইজারা নিয়েছেন তারা ড্রিল মেশিন, ড্রেজার ও এক্সাভেটর দিয়ে বালু উত্তোলন করছে। যা অবৈধ ও বেআইনি।

এ কারণে বেলার পক্ষ থেকে রিট আবেদন দায়ের করা হয়েছে। এ রিটের শুনানি নিয়ে হাইকোর্ট নতুন করে ইজারা প্রদানের ওপর ছয় মাসের নিষেধাজ্ঞা দিয়েছেন। পাশাপাশি ড্রিল মেশিন, ড্রেজার ও এক্সাভেটর জব্দ করতে মৌলভীবাজারের ডিসি, এসপি ও ইউএনওদের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

এছাড়া রুলও জারি করেছেন। রুলে পরিবেশগত সমীক্ষা ছাড়া ইজারা প্রদান কেন বেআইনি ঘোষণা করা হবে না তা জানতে চেয়েছেন। দুই সপ্তাহের মধ্যে মৌলভীবাজারের ডিসি, এসপি, জেলা পরিবেশ অধিদফতরের কর্মকর্তাসহ ছয় উপজেলার ইউএনওদের দুই সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: