সোমবার, ২১ জানুয়ারী ২০১৯ খ্রীষ্টাব্দ | ৮ মাঘ ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
জেলা হাসপাতালের ৪০ শতাংশ চিকিৎসকই অনুপস্থিত : দুদক  » «   লিবিয়ায় নিয়ে নির্যাতন, মুক্তিপণ বাণিজ্য  » «   ২১ আগস্ট হামলা: সাবেক দুই আইজিপির জামিন  » «   নাইকো মামলার পরবর্তী শুনানি ৪ ফেব্রুয়ারি  » «   ডাকাতি চেষ্টার অভিযোগে এসআই আটক  » «   শরিকদের সঙ্গে দূরত্ব বাড়ছে আ.লীগের  » «   মালিতে জঙ্গি হামলায় জাতিসংঘের ১০ শান্তিরক্ষী নিহত  » «   ঘুষ নেয়ার মামলায় জামিন পেলেন নাজমুল হুদা  » «   আওয়ামী লীগ জনগণের আস্থার মর্যাদা রাখবে: প্রধানমন্ত্রী  » «   নৌবাহিনীর প্রধান হিসেবে নিয়োগ পেলেন আওরঙ্গজেব চৌধুরী  » «   আফগানিস্তানে গভর্নরের গাড়িবহরে আত্মঘাতী হামলা: নিহত ৮  » «   ফেসবুকে ‘#বিদায়’ স্ট্যাটাস দিয়ে তরুণের আত্মহত্যা!  » «   স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে গিয়ে যেসব নির্দেশনা দিলেন প্রধানমন্ত্রী  » «   আরও ২৫০ রোহিঙ্গাকে বাংলাদেশে ফেরত পাঠাচ্ছে সৌদি আরব  » «   ২৭ বছর থেকে নির্বাচনবিহীন এমসি কলেজ ছাত্র সংসদ  » «  

মৌলভীবাজারে সিলিকা বালু উত্তোলনে ইজারা প্রদানের ওপর নিষেধাজ্ঞা



41মৌলভীবাজার সংবাদদাতা :: মৌলভীবাজারের ছয়টি উপজেলায় রাবার ও চা-বাগানের পাহাড়ি পানির ছড়া থেকে সিলিকা বালু উত্তোলনে ইজারা প্রদানের ওপর ছয় মাসের নিষেধাজ্ঞা দিয়েছেন হাইকোর্ট।

জনস্বার্থে করা এক রিট আবেদনে প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী ও মো. খসরুজ্জামানের হাইকোর্ট বেঞ্চ সোমবার (২১ মার্চ) রুলসহ এ আদেশ দেন।

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন সাঈদ আহমেদ কবীর।

পরিবেশগত সমীক্ষা ছাড়াই মৌলভীবাজারের ছয়টি উপজেলায় রাবার ও চা-বাগানের ১৯টি পানির ছড়া (খাল) থেকে অপরিকল্পিতভাবে বালু উত্তোলন এবং ইজারা প্রদান কার্যক্রম বন্ধের নির্দেশনা চেয়ে ৮ মার্চ রিট দায়ের করে বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা)।

রিট আবেদনে বলা হয়, ২০১৩ সালের ১৮ জুন সরকার প্রজ্ঞাপনের মাধ্যমে মৌলভীবাজার সদর, শ্রীমঙ্গল, কমলগঞ্জ, রাজনগর, কুলাউড়া ও বড়লেখা উপজেলার ৫১টি ছড়াকে সিলিকা বালু সমৃদ্ধ হিসেবে ঘোষণা করে। এর মধ্যে অযান্ত্রিক পদ্ধতিতে বালু উত্তোলনের জন্য ১৯টি ছড়া ২০১৪ সালের ডিসেম্বরে সরকার ইজারা দেয়।

কিন্তু বিদ্যমান খনি ও খনিজ সম্পদ (নিয়ন্ত্রণ ও উন্নয়ন) আইন ১৯৯২ সহ বিদ্যমান অন্যান্য আইন অনুযায়ী অনিয়ন্ত্রিত ও অবৈধ পন্থায় সিলিকা বালু উত্তোলন নিষিদ্ধ।

আইনজীবীর দাবি, যারা ইজারা নিয়েছেন তারা ড্রিল মেশিন, ড্রেজার ও এক্সাভেটর দিয়ে বালু উত্তোলন করছে। যা অবৈধ ও বেআইনি।

এ কারণে বেলার পক্ষ থেকে রিট আবেদন দায়ের করা হয়েছে। এ রিটের শুনানি নিয়ে হাইকোর্ট নতুন করে ইজারা প্রদানের ওপর ছয় মাসের নিষেধাজ্ঞা দিয়েছেন। পাশাপাশি ড্রিল মেশিন, ড্রেজার ও এক্সাভেটর জব্দ করতে মৌলভীবাজারের ডিসি, এসপি ও ইউএনওদের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

এছাড়া রুলও জারি করেছেন। রুলে পরিবেশগত সমীক্ষা ছাড়া ইজারা প্রদান কেন বেআইনি ঘোষণা করা হবে না তা জানতে চেয়েছেন। দুই সপ্তাহের মধ্যে মৌলভীবাজারের ডিসি, এসপি, জেলা পরিবেশ অধিদফতরের কর্মকর্তাসহ ছয় উপজেলার ইউএনওদের দুই সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: