বৃহস্পতিবার, ২৭ জুন ২০১৯ খ্রীষ্টাব্দ | ১৩ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
দুই প্রকৌশলীকে পেটালেন আওয়ামী লীগ-ছাত্রলীগ নেতারা  » «   সিলেটে বিদেশী মদসহ ৪ মাদক ব্যবসায়ী গ্রেফতার  » «   রেল লাইন সংস্কারের দাবিতে শাহবাগে সিলেটি শিক্ষার্থীদের মানববন্ধবন  » «   আসামে নাগরিক তালিকা থেকে বাদ পড়লেন আরও এক লাখ  » «   বিশ্বনাথে ডাকাতের সঙ্গে গোলাগুলি, ৫ পুলিশ গুলিবিদ্ধ  » «   প্রাথমিকে চলতি দায়িত্বপ্রাপ্ত শিক্ষকদের জন্য সুখবর  » «   স্বাস্থ্যসনদ পেলেন সাড়ে ৬২ হাজার হজ গমনেচ্ছু  » «   হবিগঞ্জে পিস্তল ঠেকিয়ে মোটরসাইকেল ছিনতাই  » «   সাংবাদিকদের বিক্ষোভ কর্মসূচি, ক্ষমা চাইতে হবে দুদককে  » «   যুক্তরাষ্ট্রে যাবার সময় নদীতে ডুবলো শরণার্থী বাবা-মেয়ে  » «   দেশে ফিরছেন সাগরে ভাসা আরও ২৪ বাংলাদেশি  » «   অস্ট্রেলিয়ায় আগুনে পুড়ে ৩ ভাই-বোন নিহত  » «   অবশেষে বরখাস্ত ডিআইজি মিজান  » «   সরকারি চাকরিতে ডোপটেস্ট বাধ্যতামূলক করা হবে : স্বরাষ্ট্রমন্ত্রী  » «   ঘুষ নেয়ার ভিডিও করায় সাংবাদিককে পেটাল পুলিশ, ৪ পুলিশ সদস্য ক্লোজড  » «  

মৌলভীবাজারে এক গাছে ১০ ধরনের লেবু চাষ!



নিউজ ডেস্ক:: আম গাছে জাম কিংবা কাঠাল গাছে বেল ধরাতে না পারলেও একই গাছে সমজাতীয় বিভিন্ন ধরনের ফল চাষ করে সফল হয়েছেন অনেক কৃষক।তেমনি একটি ঘটনা এবার মৌলভীবাজারে। একই গাছে ১০ ধরনের লেবু চাষ করে তাক লাগিয়ে দিয়েছেন মঞ্জু বাবু। গাছে কলম পদ্ধতির সাহায্যে এটা অসম্ভব করেছেন মঞ্জু।মঞ্জু বাবুর পুরো নাম মনরঞ্জন কুরমি। তার বাড়ি শ্রীমঙ্গল উপজেলার ফুলছড়া চা বাগানে। বর্তমানে আছেন মৌলভীবাজার পৌর শহরের পিটিআই এলাকায়।

সরেজমিন মঞ্জু বাবুর বাগানে গেলে দেখা যায়, তিনি একটি কাটা লেবুর গাছে কলম করে আদা লেবু, কাগজি লেবু, ঝারা লেবু, মাল্টা লেবু ও কমলা লেবুসহ বিভিন্ন ধরনের লেবুর চাষ করেছেন। একই ভাবে মঞ্জু বাবু পেয়ারা গাছেও কলম করে বিভিন্ন ধরনের পেয়ারাও চাষ করেছেন। বর্তমানে সেখানে ভাল ফলন এসেছে। খবর শুনে জেলার বিভিন্ন প্রান্ত থেকে দর্শনার্থীরা ছুটে আসছেন তার বাগান দেখতে। মৌলভীবাজারের কৃষি অফিসাররাও এসে নিয়মিত মঞ্জু বাবুর বাগান দেখছেন এবং তাকে প্রয়োজনীয় পরামর্শ দিচ্ছেন।

একই গাছে ১০ ধরণের লেবুর ফলন আনতে সক্ষম মঞ্জু বাবু বলেন, প্রযুক্তি ব্যবহার করে আধুনিক কৃষি কাজ করা আমার প্রধান উদ্দেশ্য। প্রযুক্তি ও প্রশিক্ষণকে কাজে লাগিয়ে আমি আজ সফল হতে পেরেছি। অনেকে ভাবছেন আমার হাতে জাদু আছে আসলে তা নয়। আমি কলম পদ্ধতি ব্যবহার করে একই গাছে ১০ রকমের লেবু চাষে সফল হয়েছি। মঞ্জু বলেন, এলাকার মাটির উর্বরতা ও আবহাওয়া অনুকূলে থাকার পাশাপাশি ভালো চারা, জৈব সার, সেচ ও নিয়মিত পরিচর্যা করায় আমার এ সাফল্য এসেছে।

মঞ্জু আরো বলেন, এটা আমার শখে পরিণত হয়েছে। আমি চাই সারা দেশে এই পদ্ধতি ছড়িয়ে পড়ুক। তিনি যাথাযথ প্রশিক্ষণ নিয়ে যে কেউ এ বিষয়ে সফল হতে পারবে বলে মন্তব্য করেন। উন্নত ধরনের সরকারি প্রশিক্ষণ ও সহযোগীতা পেলে আরোও এগিয়ে যেতে পারবেন বলে আশা প্রকাশ করেন মঞ্জু।চেষ্টা, পরিশ্রম আর একাগ্রতার মাধ্যমে ভাগ্য বদলের এক সফল উদাহরণ মঞ্জু বাবু।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: