রবিবার, ২২ এপ্রিল ২০১৮ খ্রীষ্টাব্দ | ৯ বৈশাখ ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
দিনে শিশু ধর্ষণ, রাতে বন্দুকযুদ্ধে নিহত!  » «   আইফোনে আসছে ডুয়াল সিম সাপোর্ট!  » «   জিয়া চ্যারিটেবল ট্রাস্ট : খালেদাকে আদালতে হাজির করার দিন আজ  » «   এবার বিজ্ঞাপনের জুটি নোবেল ও পূর্ণিমা  » «   লন্ডনে প্রধানমন্ত্রী‘চিন্তা করে দেখুন কত বড় সন্ত্রাসী সে’  » «   জাতীয় প্রেসক্লাবে ফখরুল‘অসৎ উদ্দেশ্য বাস্তবায়নে খালেদাকে জেলে রাখা হয়েছে’  » «   ফেসবুকে অধ্যাপক ড. আসিফ নজরুলএতেই তার এতো তেজ, এতো অনাচার!  » «   কাদেরের বক্তব্য ভয়ঙ্কর অশনি সংকেত : ফখরুল  » «   বি.কে.সি স্পোর্টিং ক্লাব চ্যাম্পিয়ন  » «   বাজে গল্পের সিরিয়াল ভারতে সামাজিক সমস্যা বাড়াচ্ছে : মমতা  » «   প্রবাসীদের সহযোগিতা দিতে আলাদা সেল গঠন করবে সরকার  » «   নাটোর-৪ আসনসাংসদ-মেয়র-চেয়ারম্যানের বিবাদ তুঙ্গে, হতাশা-বিভক্তি তৃণমূলেও!  » «   আলোচনায় অপু বিশ্বাসের নাচের ভিডিও  » «   পাশবিক! আট মাসের শিশুকে ধর্ষণের পর হত্যা  » «   খসরুর প্রশ্ন‘নির্বাচনে সেনা থাকলে আ’লীগের সমস্যা কি?’  » «  

মোবাইল ব্যাটারির আয়ু বাড়ানোর উপায়!



লাইফস্টাইল ডেস্ক::স্মার্টফোন যতই পুরনো হতে থাকে তাতে ততই কমতে থাকে তার ব্যাটারির আয়ু। প্রথমে এক থেকে দুইদিন ব্যাটারি ব্যাকআপ ভালো দিলেও তা ক্রমে কমতে থাকে। ইন্টারনেট কানেকশন অন থাকলে তো আর কথাই নেই। তখন পাওয়ার ব্যাঙ্ক হয়ে যায় নিত্যসঙ্গী। সম্প্রতি ব্যাটারি ইউনিউভার্সিটি নামে একটি ওয়েবসাইট একটি রিসার্চে ব্যাটারির আয়ু বৃদ্ধি করার পথ বদলে দিয়েছে।

ব্যাটারি ইউনিভার্সিটির তরফ থেকে বলা হয়েছে, আমরা ফোনের ব্যাটারি যেভাবে ব্যবহার করি তা ভুল ভাবেই ব্যবহার করে থাকি। অর্থাৎ, ফোন চার্জ দেওয়া থেকে শুরু করে বিভিন্ন বিষয়ে ব্যাটারির ভুল ব্যবহারের জন্য ব্যাটারির আয়ু কমে যায়।

ব্যাটারি ইউনিভার্সিটি তরফ থেকে বলা হয়েছে-

* ব্যাটারি কখনও যেন রেড এরিয়ায় না যায়, মানে একেবারে লো-ব্যাটারি যাতে না হয়। অর্থাৎ ব্যাটারিতে চার্জের পরিমাণ কখনই যেন ১০ বা ২০ শতাংশ পর্যন্ত না যায়। তার আগেই চার্জে বসান। সম্ভব হলে পাওয়ার ব্যাঙ্ক ব্যবহার করুন।

* ব্যাটারির চার্জ গড়ে ৬৫ থেকে ৭৫ শতাংশর মধ্যে রাখুন।

* বিশেষজ্ঞদের মতে, ব্যাটারি কখনই ১০০ শতাংশ চার্জ করা উচিত নয়। ৯৫ শতাংশ পর্যন্ত চার্জ দেওয়া উচিত। এর কারণ হিসেবে বলা হয়েছে, ব্যাটারি ফুল চার্জ দিলে ভোল্টেজের সমস্যা হতে পারে। ব্যাটারিতে চাপ পড়তে পারে।

* ব্যাটারি সারারাত চার্জে দিয়ে রাখবেন না। প্রয়োজন হলে কম চার্জ দিন। কিন্তু ওভার নাইট চার্জিং বা সারারাত চার্জে বসিয়ে রাখবেন না ফোন। এতে ব্যাটারি অতিরিক্ত চার্জ গ্রহন করে, ফলে ব্যাটারির আয়ু কমতে থাকে।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: