বৃহস্পতিবার, ১৯ জুলাই ২০১৮ খ্রীষ্টাব্দ | ৪ শ্রাবণ ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
২৭ জুলাই খালেদার মুক্তি দাবিতে জাতিসংঘের সামনে বিক্ষোভ  » «   মৌসুমি বায়ু দুর্বল, বর্ষার বর্ষণ নেই  » «   সিলেটে দুর্ঘটনায় কলেজ ছাত্রের মৃত্যু  » «   হরিণাকুণ্ডুতে র‌্যাবের সাথে ‘বন্দুকযুদ্ধে’ ডাকাত সদস্য নিহত  » «   পুলিশের সোর্স মামুন মাদক ব্যবসায়ীর স্ত্রীকে নিয়ে উধাও  » «   ধর্ষণে অন্তঃসত্ত্বা কিশোরি, সালিসে জরিমানার টাকা ভাগাভাগি!  » «   আইনমন্ত্রীর বাসায় প্রধানমন্ত্রী  » «   ‘এদেরকে নিয়েই মান্না সাহেব দুর্নীতির বিরুদ্ধে যুদ্ধ করিবেন’  » «   রাশিয়ায় বিশ্বকাপ দেখতে গিয়ে পুলিশের জালে বাংলাদেশী যুবক  » «   বিদেশ ও জেল থেকে আন্ডারওয়ার্ল্ড নিয়ন্ত্রণ করছে শীর্ষ সন্ত্রাসীরা  » «   বাংলাদেশে যুক্তরাষ্ট্রের নতুন রাষ্ট্রদূত মনোনীত রবার্ট মিলার  » «   বেবী নাজনীন অসুস্থ, হাসপাতালে ভর্তি  » «   কোটা আন্দোলন: ছাত্রলীগের হুমকিতে ক্যাম্পাস ছাড়া চবি শিক্ষক  » «   ভেবেই ক্লাব বদল করেছেন রোনালদো  » «   ভারতে নিষিদ্ধ, অন্য দেশে পুরস্কৃত যেসব ছবি  » «  

মোবাইল ব্যাটারির আয়ু বাড়ানোর উপায়!



লাইফস্টাইল ডেস্ক::স্মার্টফোন যতই পুরনো হতে থাকে তাতে ততই কমতে থাকে তার ব্যাটারির আয়ু। প্রথমে এক থেকে দুইদিন ব্যাটারি ব্যাকআপ ভালো দিলেও তা ক্রমে কমতে থাকে। ইন্টারনেট কানেকশন অন থাকলে তো আর কথাই নেই। তখন পাওয়ার ব্যাঙ্ক হয়ে যায় নিত্যসঙ্গী। সম্প্রতি ব্যাটারি ইউনিউভার্সিটি নামে একটি ওয়েবসাইট একটি রিসার্চে ব্যাটারির আয়ু বৃদ্ধি করার পথ বদলে দিয়েছে।

ব্যাটারি ইউনিভার্সিটির তরফ থেকে বলা হয়েছে, আমরা ফোনের ব্যাটারি যেভাবে ব্যবহার করি তা ভুল ভাবেই ব্যবহার করে থাকি। অর্থাৎ, ফোন চার্জ দেওয়া থেকে শুরু করে বিভিন্ন বিষয়ে ব্যাটারির ভুল ব্যবহারের জন্য ব্যাটারির আয়ু কমে যায়।

ব্যাটারি ইউনিভার্সিটি তরফ থেকে বলা হয়েছে-

* ব্যাটারি কখনও যেন রেড এরিয়ায় না যায়, মানে একেবারে লো-ব্যাটারি যাতে না হয়। অর্থাৎ ব্যাটারিতে চার্জের পরিমাণ কখনই যেন ১০ বা ২০ শতাংশ পর্যন্ত না যায়। তার আগেই চার্জে বসান। সম্ভব হলে পাওয়ার ব্যাঙ্ক ব্যবহার করুন।

* ব্যাটারির চার্জ গড়ে ৬৫ থেকে ৭৫ শতাংশর মধ্যে রাখুন।

* বিশেষজ্ঞদের মতে, ব্যাটারি কখনই ১০০ শতাংশ চার্জ করা উচিত নয়। ৯৫ শতাংশ পর্যন্ত চার্জ দেওয়া উচিত। এর কারণ হিসেবে বলা হয়েছে, ব্যাটারি ফুল চার্জ দিলে ভোল্টেজের সমস্যা হতে পারে। ব্যাটারিতে চাপ পড়তে পারে।

* ব্যাটারি সারারাত চার্জে দিয়ে রাখবেন না। প্রয়োজন হলে কম চার্জ দিন। কিন্তু ওভার নাইট চার্জিং বা সারারাত চার্জে বসিয়ে রাখবেন না ফোন। এতে ব্যাটারি অতিরিক্ত চার্জ গ্রহন করে, ফলে ব্যাটারির আয়ু কমতে থাকে।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: