রবিবার, ২৪ মার্চ ২০১৯ খ্রীষ্টাব্দ | ১০ চৈত্র ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
একাত্তরের গণহত্যা আন্তর্জাতিক ফোরামগুলোতে তুলবে জাতিসংঘ  » «   এ বছর থেকেই তৃতীয় শ্রেণি পর্যন্ত থাকছে না পরীক্ষা  » «   মসজিদে হামলা: ৮ দিনেও জ্ঞান ফেরেনি চার বছর বয়সী আলিনের  » «   মালিতে ১৩৪ মুসলিম আদিবাসীকে গুলি করে হত্যা  » «   ইভিএমএ ভোট দেই এক জায়গায়,আরেক জায়গায়  » «   ভোটকেন্দ্র দখল নিয়ে দু’পক্ষের গোলাগুলি, গুলিবিদ্ধ পুলিশ সদস্য  » «   আড়াই ঘণ্টায় ভোট পড়েছে ৩টি!  » «   ব্রেক্সিট ঠেকাতে ফের গণভোট ও মে’র পদত্যাগ দাবিতে উত্তাল ব্রিটেন  » «   যুক্তরাষ্ট্র সীমান্তে চরম হেনস্থার শিকার ৯ বছরের বালিকা  » «   রাতেই ব্যালটে সিল মারায় নির্বাচন স্থগিত  » «   বাসচাপায় সিকৃবি ছাত্র হত্যা, চালক-হেলপার গ্রেফতার  » «   উপজেলা পরিষদ নির্বাচনে তৃতীয় ধাপের ভোটগ্রহণ চলছে  » «   লাগামহীনভাবে বাড়ছে দ্রব্যমূল্য: রমজানপূর্ব মজুদদারিতে কারসাজি  » «   সন্ত্রাস ও হিংসা মোকাবেলায় একসঙ্গে কাজ করতে পাকিস্তানকে আহ্বান মোদির  » «   সংসদে লুকিয়ে চকলেট খেয়ে ক্ষমা চাইলেন ট্রুডো!  » «  

মোবাইল ব্যাটারির আয়ু বাড়ানোর উপায়!



লাইফস্টাইল ডেস্ক::স্মার্টফোন যতই পুরনো হতে থাকে তাতে ততই কমতে থাকে তার ব্যাটারির আয়ু। প্রথমে এক থেকে দুইদিন ব্যাটারি ব্যাকআপ ভালো দিলেও তা ক্রমে কমতে থাকে। ইন্টারনেট কানেকশন অন থাকলে তো আর কথাই নেই। তখন পাওয়ার ব্যাঙ্ক হয়ে যায় নিত্যসঙ্গী। সম্প্রতি ব্যাটারি ইউনিউভার্সিটি নামে একটি ওয়েবসাইট একটি রিসার্চে ব্যাটারির আয়ু বৃদ্ধি করার পথ বদলে দিয়েছে।

ব্যাটারি ইউনিভার্সিটির তরফ থেকে বলা হয়েছে, আমরা ফোনের ব্যাটারি যেভাবে ব্যবহার করি তা ভুল ভাবেই ব্যবহার করে থাকি। অর্থাৎ, ফোন চার্জ দেওয়া থেকে শুরু করে বিভিন্ন বিষয়ে ব্যাটারির ভুল ব্যবহারের জন্য ব্যাটারির আয়ু কমে যায়।

ব্যাটারি ইউনিভার্সিটি তরফ থেকে বলা হয়েছে-

* ব্যাটারি কখনও যেন রেড এরিয়ায় না যায়, মানে একেবারে লো-ব্যাটারি যাতে না হয়। অর্থাৎ ব্যাটারিতে চার্জের পরিমাণ কখনই যেন ১০ বা ২০ শতাংশ পর্যন্ত না যায়। তার আগেই চার্জে বসান। সম্ভব হলে পাওয়ার ব্যাঙ্ক ব্যবহার করুন।

* ব্যাটারির চার্জ গড়ে ৬৫ থেকে ৭৫ শতাংশর মধ্যে রাখুন।

* বিশেষজ্ঞদের মতে, ব্যাটারি কখনই ১০০ শতাংশ চার্জ করা উচিত নয়। ৯৫ শতাংশ পর্যন্ত চার্জ দেওয়া উচিত। এর কারণ হিসেবে বলা হয়েছে, ব্যাটারি ফুল চার্জ দিলে ভোল্টেজের সমস্যা হতে পারে। ব্যাটারিতে চাপ পড়তে পারে।

* ব্যাটারি সারারাত চার্জে দিয়ে রাখবেন না। প্রয়োজন হলে কম চার্জ দিন। কিন্তু ওভার নাইট চার্জিং বা সারারাত চার্জে বসিয়ে রাখবেন না ফোন। এতে ব্যাটারি অতিরিক্ত চার্জ গ্রহন করে, ফলে ব্যাটারির আয়ু কমতে থাকে।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: