সোমবার, ১৯ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৫ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
খালেদাকে যথাযথ চিকিৎসা দিতে হাইকোর্টের নির্দেশ  » «   খালেদা জিয়া নির্বাচনে প্রার্থী হতে পারবেন: মির্জা ফখরুল  » «   সিরিয়ায় তুর্কিপন্থী বিদ্রোহীদের সংঘর্ষে নিহত ২৫  » «   ফাঁস হলো খাশোগির লাশ টুকরো করার ছবি!  » «   ওবায়দুল কাদেরের বক্তব্য অশনি সংকেত: রিজভী  » «   সংসদ নির্বাচন: তথ্য সংগ্রহে পুলিশ ও ইসির লুকোচুরি  » «   কামাল আউট, তারেক ইন!  » «   তেলের দাম বৃদ্ধির প্রতিবাদে ফ্রান্সে বিক্ষোভ: নিহত ১, আহত ৪০৯  » «   দ্বিতীয় দিনের সাক্ষাৎকার চলছে: ভিডিও কনফারেন্সে আছেন তারেক রহমান  » «   নির্বাচনে রোহিঙ্গাদের সম্পৃক্ততা প্রতিরোধে আইনশৃঙ্খলা বাহিনীকে ইসির নির্দেশনা  » «   চিকিৎসা বিষয়ে খালেদার রিটের আদেশ আজ  » «   তারেক রহমান মনোনয়ন প্রত্যাশীদের কাছে যা জানতে চাচ্ছেন  » «   চ্যারিটেবল মামলায় দণ্ডের বিরুদ্ধে খালেদার আপিল  » «   সিরিয়ায় মার্কিন বিমান হামলা; শিশু ও নারীসহ নিহত ৪৩  » «   থার্টি ফার্স্ট নাইট উদযাপনে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নিষেধাজ্ঞা  » «  

মোবাইলে ডিলেট হওয়া ছবি কিভাবে পাবেন?



তথ্যপ্রযুক্তি ডেস্ক:: আমরা প্রায়ই ভুল করে মোবাইল থেকে বিভিন্ন প্রয়োজনীয় ছবি ডিলেট করে ফেলি। আবার অনেক সময় ভুল করে মেমোরি কার্ড ফরম্যাট করে ফেলি।এতে করে স্মার্টফোন থেকে হারিয়ে যায় অসংখ্য গুরুত্বপূর্ণ ডকুমেন্টস সহ প্রয়োজনীয় অনেক ছবি। তাই অ্যান্ড্রয়েড ফোন থেকে ডিলিট ফাইল, ফটো বা ভিডিও কিভাবে ফিরে পাবেন জেনে নিন।

প্রথমেই আপনাকে জানতে হবে, ডিলেট হওয়ার আগে আপনার ফাইলগুলো কোন স্টোরেজে ছিলো। ফাইলগুলো যদি মেমোরি কার্ড থেকে ডিলেট হয়, তাহলে রিকভার করতে তেমন একটা অসুবিধা নেই।

মেমোরি কার্ড থেকে রিকভার করার নিয়মঃ গুগল প্লে-স্টোর থেকে পছন্দমত ফাইল রিকভারি সফটওয়্যার ডাউনলোড করে নিন। এর মধ্যে রেকুভা (Recuva) সফটওয়্যার বেশ ভাল।

প্রয়োজনীয় ফাইলগুলো আগে অন্য কোথাও কপি বা ব্যাক‌আপ করে রাখুন। যাতে রিকভারের সময় ভুল করে সব ফাইল ডিলেট হয়ে না যায়।

ব্যাকআপ সম্পন্ন হলে সফটওয়্যারটি ওপেন করে মেন্যু থেকে এসডি কার্ড সিলেক্ট করুন। ডিলেটকৃত ফাইলগুলোর একটি তালিকা আসবে। এখান থেকে প্রয়োজনীয় ফাইল বা ছবিগুলো রিকভার করা শুরু করুন।

ফোন মেমোরি থেকে ডিলেট হওয়া ফাইল রিকভার করার নিয়মঃ অ্যান্ড্রয়েড ফোনের ইন্টারনাল মেমোরি বা ফোন মেমোরি থেকে ছবি অথবা ভিডিও ডিলেট হলে তা রিকভার করা বেশ ঝামেলার বিষয়। এক্ষেত্রে ডিস্ক ডিগার অ্যাপ আপনাকে সাহায্য করতে পারবে।

প্রথমেই গুগল প্লে-স্টোর থেকে ডিস্ক ডিগার অ্যাপ ইনস্টল করে নিন। অ্যাপসটি ব্যবহার করার আগে একটি বিষয় মাথায় রাখুন, এটা শুধুমাত্র রুটেড অ্যান্ড্রয়েড ডিভাইসের ক্ষেত্রেই কাজ করবে।

অ্যান্ড্রয়েড ফোন রুট করার নিয়ম গুগল থেকে জেনে নিতে পারেন। যাদের ফোন ইতিমধ্যেই রুট করা আছে তারা ডিলেটকৃত ফোল্ডারগুলো সিলেক্ট করুন।

ফাইল টাইপ সিলেক্ট করুন। যেমন – JPG, PNG, 3gp বা Mp4। সিলেক্ট করা শেষে সেভ বাটনে ক্লিক করা ফাইলগুলো সাথে সাথেই রিকভার করে ফেলতে পারবেন।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: