মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯ খ্রীষ্টাব্দ | ৫ অগ্রহায়ণ ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
নতুন সড়ক পরিবহন আইন কার্যকরের ‘বিরোধিতায়’ ১১ জেলায় বাস চালানো বন্ধ  » «   নগরীতে ৪৫ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে পিয়াজ, ক্রেতাদের দীর্ঘ লাইন  » «   বলিভিয়ার অশান্তির নেপথ্যে ‘সাদা সোনা’, যা পরবর্তী বিশ্বের আকাঙ্ক্ষিত বস্তু  » «   আবরার হত্যা: পলাতক চারজনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি  » «   ‘অপকর্মে’ সংকুচিত দ. কোরিয়ার শ্রমবাজার  » «   ৩০০ টাকার পিয়াজ সরকারের দিনবদলের সনদ: ডাকসু ভিপি নুর  » «   অযোধ্যা রায় পুনর্বিবেচনার আবেদন করছে মুসলিমরা  » «   ভাঙছে শরিক দল সঙ্কটে ঐক্যফ্রন্ট  » «   হলি আর্টিসান হামলা: রায় ২৭ নভেম্বর  » «   চাকা ফেটেছে নভোএয়ারের, ভাগ্যগুণে বেঁচে গেলেন ৩৩ যাত্রী  » «   হাত-পা ছাড়াই মুখে ভর করে লিখে পিইসি দিচ্ছে লিতুন  » «   প্রধানমন্ত্রীকে দেয়া বিএনপির চিঠিতে আবরার হত্যার বর্ণনা  » «   ১৫০ যাত্রী নিয়ে মাঝ আকাশে বিপাকে ভারতীয় বিমান, রক্ষা করল পাকিস্তান  » «   বিমান ছাড়াও ট্রেন, ট্রাক, বাসে করে আসছে পেঁয়াজ: সিলেটে পরিকল্পনামন্ত্রী  » «   চুক্তির তথ্য জানতে প্রধানমন্ত্রীকে চিঠি দিল বিএনপি  » «  

 ‘মেয়েরা হ্যান্ডবল খেলবে ভাবতে পারতো না অনেকেই’



নিউজ ডেস্ক :: ‘কক্সবাজারের দ্বীপ উপজেলা মহেশখালী। এখানে যখন হ্যান্ড বল খেলা শুরু হয় তখন অনেকের আপত্তি ছিল কেন মেয়েরা পর্দার বাইরে গিয়ে হ্যান্ডবল খেলবে? এমনও হয়েছে স্কুল মাঠে খেলা শুরুর পরও ছাত্রীদের মাঠ থেকে উঠে আসতে হয়েছে। সেই অবস্থা থেকে উঠে এসে এখন প্রান্তিক এই জনপদে নিয়মিতই ছাত্রীরা হ্যান্ডবল খেলছে। সত্যি খুব ভালো লাগছে।’

শুরুর দিকে ধর্মীয় উগ্রপন্থীদের কতটা রোষানলে পড়তে হয়ছেলি তাদের।  মঙ্গলবার (৩১ জানুয়ারি) সকালে মহেশখালীর কুতুবজুম অফসোর হাই স্কুল মাঠে সিটিজিনিউজের কক্সবাজার জেলা প্রতিনিধির সাথে আলাপকালে সে কথাই বলছিলেন, মানবাধিকার সংস্থা ফ্রেব এর একজন কর্মকর্তা ।

হ্যান্ডবল সহ বিভিন্ন ইভেন্টে যখন মেয়েরা অংশ নিচ্ছে তখন রাজধানীতে কিছুটা কম হলেও প্রত্যন্ত অঞ্চলে এই ধরনের খেলাধুলায় দেশের ধর্মীয় গোষ্ঠীগুলো  বহু মছিলি-সমাবশে ও বিক্ষোভ করেছে।

সে অবস্থা পেরিয়ে এ দেশের মেয়েরা একদিন সত্যি হ্যান্ডবল খেলবে অনেকেই ভাবতে পারনে নি।

ছবি-কক্সবাজার জেলা প্রতিনিধি

সাগরবেষ্টিত মহেশখালী একটি প্রান্তিক জনপদ।এই জনপদে মাধ্যমিক স্কুল পড়ুয়া মেয়েরা ‘ভয় কে জয় করে  মাঠে হ্যান্ড বল খেলেছেন। কুতুবজুম অফসোর হাই স্কুলের মাঠে খেলাচলাকালীন ছাত্রীরা কিছু সময়ের জন্য আনন্দে মেতে ওঠে। এই আনন্দ অব্যাহত থাক এটাই সকলের প্রত্যাশা।

উপজেলার ১০টি স্কুলে মেয়েদের জন্য ‘হ্যান্ডবল খেলা’ ও বাল্য বিবাহের প্রতিরোধে ‘অপরাজিতা’ নামে একটি নাটক নিমার্ন করে বেশ সাড়া জাগিয়েছে। মানবাধিকার সংস্থা ফ্রেব এধরনের ইভেন্টের আয়োজন করে।

এনজিও ওই কর্মকর্তা বলেন, নারী শিক্ষার পক্ষে কাজ করতে গিয়ে সংস্থাটি মহেশখালী জনপদের স্কুল পড়ুয়া প্রতিটি ছাত্রী যেন স্কুলে আনন্দঘন পরিবেশে পাঠদান গ্রহন করে নিজেকে সাহসি করে তুলতে পারেন।

তিনি বলেন, পাঠ্য বইয়ের পাশাপাশি খেলাধুলা মানুষের মনকে বিকাশিত করে। অপরাজিতাদের মুখে এখন স্লোগান ‘আর নয় ঝড়ে পড়া, এবার এগিয়ে যাবার পালা’। বাল্য বিবাহ কে না বলুন,নারী শিক্ষা কে হা বলুন।

অবশ্য এধরনের উদ্যোগকে স্বাগত জানিয়েছেন মহেশখালী দ্বীপবাসি। এধরনের উদ্যোগ শিক্ষাপ্রতিষ্ঠানগুলো অব্যাহত রাখুক এই কামনা ছাত্রীদেরও।

 

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: