বুধবার, ২২ মে ২০১৯ খ্রীষ্টাব্দ | ৮ জ্যৈষ্ঠ ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
রাজমিস্ত্রি সেজে খুনি ধরলেন এসআই লালবুর রহমান!  » «   আগামী ৫ জুন পবিত্র ঈদুল ফিতর!  » «   বাংলাদেশের সঙ্গে ঝামেলা করতে চাচ্ছে পাকিস্তান: পররাষ্ট্রমন্ত্রী  » «   লুটপাটের উন্নয়নের কথা শুনতে শুনতে জনগণ অতিষ্ঠ: রিজভী  » «   শ্লীলতাহানির বিচার না পেয়ে কিশোরীর আত্মহত্যা, ওসি প্রত্যাহার  » «   ৩৪ পয়েন্টে ওয়াসার পানি পরীক্ষার নির্দেশ  » «   যেভাবে গণনা হবে ভারতে লোকসভা নির্বাচনের ভোট  » «   ঋণখেলাপিদের গণসুবিধার নীতিমালায় স্থিতি অবস্থার আদেশ দিয়েছেন হাইকোর্ট  » «   স্বামী- স্ত্রী পরিচয়ে পতিতাবৃত্তি, সাংবাদিক পরিচয়ে ব্লাকমেইল!  » «   পাকিস্তানের নাগরিকদের ভিসা বন্ধ করল বাংলাদেশ  » «   সৌদি আরবের মক্কা ও জেদ্দা নগরীতে হুতিদের মিসাইল হামলা  » «   সারাদেশের পাস্তুরিত দুধ পরীক্ষার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট  » «   আত্মহত্যাচেষ্টার আগে শোভন-রাব্বানীর উদ্দেশে ফেসবুকে যা লিখলেন দিয়া  » «   এক সময়ের কোটিপতি এখন ভাঙারি দোকানের শ্রমিক!  » «   বগুড়া-৬ আসনে বিএনপির মনোনয়ন দৌঁড়ে এগিয়ে সিরাজ  » «  

মোনালিসার নগ্ন ছবিও এঁকেছিলেন ভিঞ্চি!



চিত্রবিচিত্র ডেস্ক ::ইতিহাস কথা বলে। সেভাবেই যেন অনেক না বলা কথা বলে উঠল এক নগ্নিকা। আদতে ছবি। কিন্তু সে ছবি জানান দিচ্ছে, প্রাথমিকভাবে মোনালিসাকে হয়তো নগ্নিকা হিসেবেই গড়ে তুলেছিলেন লিওনার্দো দা ভিঞ্চি। সম্প্রতি যে ছবি প্রকাশ্যে আসা মাত্রই বিশেষজ্ঞদের কৌতূহল তুঙ্গে।

চারকোলে আঁকা এ ছবি সামনে আসা মাত্র বিশেষজ্ঞদের মধ্যে সাড়া পড়ে গিয়েছে। রেনেসাঁ পর্বের এ ছবিতে লিওনার্দোর হাতের ছোঁয়া আছে বলেই মনে করছেন অনেকে। অন্তত নগ্নিকার শারীরিক গঠনে মোনালিসার সঙ্গে সাদৃশ্য পাচ্ছেন অনেকেই।
উত্তর ফ্রান্সের এক মিউজিয়ামে পুরনো ছবির মধ্যেই লুকিয়ে ছিল এই নগ্নিকার প্রতিকৃতি। প্যারিসের লুভ্যর মিউজিয়ামে ছবিটির পরীক্ষা করা হয়। তাতে এটি লিওনার্দো ঘরানার ছবি বলেই ধারণা পরীক্ষকদের। তবে বিশেষজ্ঞরা আরও প্রমাণ চাইছেন। আপাতত কী দেখে এটি মোনালিসার সমগোত্রীয় নগ্নিকা বলে মনে হচ্ছে বিশেষজ্ঞদের?
মোনালিসার যে ছবি পরিচিত তার হাত ও শরীরের আঁকার ধরন প্রায় একইরকম। দুটি পোট্রেটের সাইজও প্রায় এক। ছবির আশেপাশে সূক্ষ্ম ছিদ্র আছে, যা দেখে অনুমান করা হচ্ছে, ক্যানভাসে এ প্রতিকৃতি ফুটিয়ে তুলতেই চাওযা হয়েছিল। মিউজিয়ামের অভিজ্ঞ কিউরেটরের মতে, চারকোল পেন্টিংটি দেখে মনেই হচ্ছে, কেউ অয়েল পেন্টিংয়ের জন্যই এটি স্কেচ করেছিলেন।
তবে এটাই মোনালিসার আগের ছবি কিনা, তা এখনই নিশ্চিত করে বলা যাচ্ছে না। তবে বিশেষজ্ঞদের মতে, এ ছবিতে যে লিওনার্দোর ছোঁয়া আছে তা আঁকার ধরনে স্পষ্ট। আর তা থেকেই মনে করা হচ্ছে, মোনালিসাকে সম্ভবত নগ্নিকা হিসেবেই প্রথম আঁকতে চেয়েছিলেন নিওনার্দো। তবে আরও পরীক্ষার পরই তা বলা যাবে।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: