বুধবার, ২৫ এপ্রিল ২০১৮ খ্রীষ্টাব্দ | ১২ বৈশাখ ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
প্রধানমন্ত্রী অষ্ট্রেলিয়া যাচ্ছেন বৃহস্পতিবার  » «   রুয়েট বাস চালককে হত্যা  » «   কান চলচ্চিত্র উৎসবে ‘পোড়ামন ২’  » «   ক্রেডিট কার্ড জালিয়াতির মূলহোতা গ্রেফতার  » «   বিএনপির মানববন্ধনে নেতাকর্মীরর ঢল  » «   সমকামী তরুণীকে বিয়ে করলেন সাবেক মিস আমেরিকা!  » «   আতঙ্কিত হয়েই খালেদা জিয়াকে জেলে বন্দি  » «   পররাষ্ট্র প্রতিমন্ত্রী নিজেই গর্তে পড়েছেন  » «   ময়মনসিংহ-৩ গৌরীপুরআসন ধরে রাখতে মরিয়া আ.লীগ, পুনঃরুদ্ধার চায় বিএনপি  » «   বিডি জবসের সিইও ফাহিম মাশরুর গ্রেফতার  » «   চেকপোস্ট বসিয়ে : রোহিঙ্গা তল্লাশির নামে স্থানীয়দের হয়রানি, সড়ক অবরোধ  » «   বিএনপির হুঁশিয়ারি : খালেদাকে মুক্তি না দিলে দেশে নির্বাচন হবে না  » «   তারেক জিয়া পাকিস্তানের নাগরিক  » «   পতাকা অবমাননা ও ভুয়া জন্মদিন পালন : খালেদা জিয়ার জামিন শুনানি ১৭ মে  » «   সিনেমায় এসে নাম বদলেছেন যেসব নায়ক-নায়িকা  » «  

মোনালিসার নগ্ন ছবিও এঁকেছিলেন ভিঞ্চি!



চিত্রবিচিত্র ডেস্ক ::ইতিহাস কথা বলে। সেভাবেই যেন অনেক না বলা কথা বলে উঠল এক নগ্নিকা। আদতে ছবি। কিন্তু সে ছবি জানান দিচ্ছে, প্রাথমিকভাবে মোনালিসাকে হয়তো নগ্নিকা হিসেবেই গড়ে তুলেছিলেন লিওনার্দো দা ভিঞ্চি। সম্প্রতি যে ছবি প্রকাশ্যে আসা মাত্রই বিশেষজ্ঞদের কৌতূহল তুঙ্গে।

চারকোলে আঁকা এ ছবি সামনে আসা মাত্র বিশেষজ্ঞদের মধ্যে সাড়া পড়ে গিয়েছে। রেনেসাঁ পর্বের এ ছবিতে লিওনার্দোর হাতের ছোঁয়া আছে বলেই মনে করছেন অনেকে। অন্তত নগ্নিকার শারীরিক গঠনে মোনালিসার সঙ্গে সাদৃশ্য পাচ্ছেন অনেকেই।
উত্তর ফ্রান্সের এক মিউজিয়ামে পুরনো ছবির মধ্যেই লুকিয়ে ছিল এই নগ্নিকার প্রতিকৃতি। প্যারিসের লুভ্যর মিউজিয়ামে ছবিটির পরীক্ষা করা হয়। তাতে এটি লিওনার্দো ঘরানার ছবি বলেই ধারণা পরীক্ষকদের। তবে বিশেষজ্ঞরা আরও প্রমাণ চাইছেন। আপাতত কী দেখে এটি মোনালিসার সমগোত্রীয় নগ্নিকা বলে মনে হচ্ছে বিশেষজ্ঞদের?
মোনালিসার যে ছবি পরিচিত তার হাত ও শরীরের আঁকার ধরন প্রায় একইরকম। দুটি পোট্রেটের সাইজও প্রায় এক। ছবির আশেপাশে সূক্ষ্ম ছিদ্র আছে, যা দেখে অনুমান করা হচ্ছে, ক্যানভাসে এ প্রতিকৃতি ফুটিয়ে তুলতেই চাওযা হয়েছিল। মিউজিয়ামের অভিজ্ঞ কিউরেটরের মতে, চারকোল পেন্টিংটি দেখে মনেই হচ্ছে, কেউ অয়েল পেন্টিংয়ের জন্যই এটি স্কেচ করেছিলেন।
তবে এটাই মোনালিসার আগের ছবি কিনা, তা এখনই নিশ্চিত করে বলা যাচ্ছে না। তবে বিশেষজ্ঞদের মতে, এ ছবিতে যে লিওনার্দোর ছোঁয়া আছে তা আঁকার ধরনে স্পষ্ট। আর তা থেকেই মনে করা হচ্ছে, মোনালিসাকে সম্ভবত নগ্নিকা হিসেবেই প্রথম আঁকতে চেয়েছিলেন নিওনার্দো। তবে আরও পরীক্ষার পরই তা বলা যাবে।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: