মঙ্গলবার, ১৯ ফেব্রুয়ারী ২০১৯ খ্রীষ্টাব্দ | ৭ ফাল্গুন ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
উপজেলা নির্বাচনের তৃতীয় ধাপ থেকে ইভিএম: ইসি সচিব  » «   হজ পালনে নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবি হিজড়াদের  » «   সব বাধা উপেক্ষা করে গণশুনানি করবে জাতীয় ঐক্যফ্রন্ট  » «   অভিজিৎ হত্যা: অব্যাহতি পাচ্ছেন সাতজন, আসামি ছয়  » «   অনুমোদিত ৩টি ব্যাংক সম্পর্কে তেমন কিছু জানেন না অর্থমন্ত্রী  » «   ডাস্টবিনে নেমে ১৫০০ শিক্ষার্থীকে বাঁচানোর আহ্বান  » «   একাদশ সংসদের এমপিদের বৈধতা নিয়ে রিট খারিজ  » «   শামীমাকে যা বুঝিয়ে সিরিয়ায় নিয়ে গিয়েছিল আইএস  » «   নিজেই গাড়ি চালিয়ে যুবরাজকে বাসভবনে নিয়ে গেলেন ইমরান খান  » «   আরব আমিরাত ও বাংলাদেশর মধ্যে ৪টি সমঝোতা স্মারক সই  » «   সংঘর্ষ চলছে, পুলওয়ামা হামলার মূল হোতা নিহত  » «   এক দিন বাড়ল দ্বিতীয় পর্বের ইজতেমা, আখেরি মোনাজাত মঙ্গলবার  » «   শুধুমাত্র আইন দিয়ে দুর্নীতি দমন করা যায় না: আইনমন্ত্রী  » «   জামায়াতের সবারই রাজ্জাকের মতো ভুল ভাঙা উচিত: ফরীদ উদ্দীন মাসঊদ  » «   সন্ত্রাসী হামলার নিন্দা জা‌নি‌য়ে মোদিকে শেখ হাসিনার বার্তা  » «  

মোনালিসার নগ্ন ছবিও এঁকেছিলেন ভিঞ্চি!



চিত্রবিচিত্র ডেস্ক ::ইতিহাস কথা বলে। সেভাবেই যেন অনেক না বলা কথা বলে উঠল এক নগ্নিকা। আদতে ছবি। কিন্তু সে ছবি জানান দিচ্ছে, প্রাথমিকভাবে মোনালিসাকে হয়তো নগ্নিকা হিসেবেই গড়ে তুলেছিলেন লিওনার্দো দা ভিঞ্চি। সম্প্রতি যে ছবি প্রকাশ্যে আসা মাত্রই বিশেষজ্ঞদের কৌতূহল তুঙ্গে।

চারকোলে আঁকা এ ছবি সামনে আসা মাত্র বিশেষজ্ঞদের মধ্যে সাড়া পড়ে গিয়েছে। রেনেসাঁ পর্বের এ ছবিতে লিওনার্দোর হাতের ছোঁয়া আছে বলেই মনে করছেন অনেকে। অন্তত নগ্নিকার শারীরিক গঠনে মোনালিসার সঙ্গে সাদৃশ্য পাচ্ছেন অনেকেই।
উত্তর ফ্রান্সের এক মিউজিয়ামে পুরনো ছবির মধ্যেই লুকিয়ে ছিল এই নগ্নিকার প্রতিকৃতি। প্যারিসের লুভ্যর মিউজিয়ামে ছবিটির পরীক্ষা করা হয়। তাতে এটি লিওনার্দো ঘরানার ছবি বলেই ধারণা পরীক্ষকদের। তবে বিশেষজ্ঞরা আরও প্রমাণ চাইছেন। আপাতত কী দেখে এটি মোনালিসার সমগোত্রীয় নগ্নিকা বলে মনে হচ্ছে বিশেষজ্ঞদের?
মোনালিসার যে ছবি পরিচিত তার হাত ও শরীরের আঁকার ধরন প্রায় একইরকম। দুটি পোট্রেটের সাইজও প্রায় এক। ছবির আশেপাশে সূক্ষ্ম ছিদ্র আছে, যা দেখে অনুমান করা হচ্ছে, ক্যানভাসে এ প্রতিকৃতি ফুটিয়ে তুলতেই চাওযা হয়েছিল। মিউজিয়ামের অভিজ্ঞ কিউরেটরের মতে, চারকোল পেন্টিংটি দেখে মনেই হচ্ছে, কেউ অয়েল পেন্টিংয়ের জন্যই এটি স্কেচ করেছিলেন।
তবে এটাই মোনালিসার আগের ছবি কিনা, তা এখনই নিশ্চিত করে বলা যাচ্ছে না। তবে বিশেষজ্ঞদের মতে, এ ছবিতে যে লিওনার্দোর ছোঁয়া আছে তা আঁকার ধরনে স্পষ্ট। আর তা থেকেই মনে করা হচ্ছে, মোনালিসাকে সম্ভবত নগ্নিকা হিসেবেই প্রথম আঁকতে চেয়েছিলেন নিওনার্দো। তবে আরও পরীক্ষার পরই তা বলা যাবে।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: