বৃহস্পতিবার, ২৩ মে ২০১৯ খ্রীষ্টাব্দ | ৯ জ্যৈষ্ঠ ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
খালেদা জিয়ার সুবিধার্থে কেরানীগঞ্জে আদালত স্থাপনের সিদ্ধান্ত: তথ্যমন্ত্রী  » «   বুথফেরত জরিপের ফলেই ‘বিজয়োৎসব’ শুরু বিজেপির  » «   হুতি বিদ্রোহীদের হামলা, সৌদির পাশে থাকবে পাকিস্তান  » «   ধানক্ষেতে আগুনের ঘটনা তদন্তে প্রধানমন্ত্রীর নির্দেশ  » «   মুক্তিযোদ্ধাদের ভাতা বাড়ছে  » «   বালিশ দুর্নীতি: নির্বাহী প্রকৌশলী প্রত্যাহার  » «   এফআর টাওয়ার নির্মাণে ত্রুটি, তদন্ত প্রতিবেদনে দোষী ৬৭ জন  » «   ক্ষতিপূরণ দিতে গ্রিনলাইনকে আদালতের আল্টিমেটাম  » «   প্রখ্যাত তিন ইসলামি স্কলারের মৃত্যুদণ্ড কার্যকর করছে সৌদি  » «   মৌলভীবাজারে কে এই ‘পীর’ আজাদ?  » «   ৮০ বছরের মধ্যে সাগরে ডুবে যাবে বাংলাদেশ!  » «   অনলাইনে ট্রেনের টিকিট: বিক্রি শুরুর আগেই টিকিট শেষ!  » «   আজ সিলেটের যে নয়টি এলাকায় গ্যাস সংযোগ বন্ধ থাকবে  » «   অস্বাস্থ্যকর পরিবেশে খাবার বিক্রির দায়ে ইষ্টিকুটুম-মধুবনকে জরিমানা  » «   বুধবারীবাজার ইউনিয়ন আ.লীগ সভাপতি রফিক উদ্দিনের জানাযায় মানুষের ঢল  » «  

মেসেঞ্জারেও পাঠান যাবে সুগন্ধি



তথ্যপ্রযুক্তি ডেস্ক:: অধিকাংশ মানুষই এখন বার্তা বিনিময়ের জন্য স্মার্টফোনে নানা ধরনের অ্যাপ ব্যবহার করেন। তাতে শুধু কথা বলা ও লেখা বার্তা পড়া যায়। এবার ডিজিটাল মাধ্যমে সুগন্ধিও বিনিময় করা যাবে!

মালয়েশিয়ার গবেষকরা সম্প্রতি ডিজিটাল উপায়ে একে অন্যের কাছে ঘ্রাণ পাঠানোর দারুণ উপায় উদ্ভাবন করেছেন। তারা বলছেন, ‘ডিজিটাল স্মেল’ প্রযুক্তির মাধ্যমে মেসেজিং ও ডেটিং অ্যাপ ব্যবহার করেই সুগন্ধি পাঠান যাবে।

গবেষকদের দাবি, তারা এমন কিছু ইলেকট্রিক সুগন্ধি তৈরি করতে সক্ষম হয়েছেন, যা সত্যিই অভাবনীয়। যেগুলোর ঘ্রাণ অনেকটা ফল, কাঠ ও পুদিনার গন্ধের মতো।

ডিজিটাল ঘ্রাণ মানুষের নাসিকা রন্ধ্রের পেছনে থাকা নিউরোনে দুর্বল ইলেক্ট্রনিক কারেন্ট তৈরি করবে।ফলে নাক সহজেই গন্ধ অনুভব করতে পারবে।তবে এর আগে নাকের ভেতরে ছোট্ট একটি তার প্রবেশ করাতে হবে।মালয়েশিয়ার ইমাজিনারিং ইন্সটিটিউটের প্রধান গবেষক আদ্রিয়ান চিত্তক বলেন, এটি হবে একটি সম্পূর্ণ ও সমন্বিত ভার্চুয়াল বাস্তবতা।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: