মঙ্গলবার, ১৯ ফেব্রুয়ারী ২০১৯ খ্রীষ্টাব্দ | ৭ ফাল্গুন ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
উপজেলা নির্বাচনের তৃতীয় ধাপ থেকে ইভিএম: ইসি সচিব  » «   হজ পালনে নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবি হিজড়াদের  » «   সব বাধা উপেক্ষা করে গণশুনানি করবে জাতীয় ঐক্যফ্রন্ট  » «   অভিজিৎ হত্যা: অব্যাহতি পাচ্ছেন সাতজন, আসামি ছয়  » «   অনুমোদিত ৩টি ব্যাংক সম্পর্কে তেমন কিছু জানেন না অর্থমন্ত্রী  » «   ডাস্টবিনে নেমে ১৫০০ শিক্ষার্থীকে বাঁচানোর আহ্বান  » «   একাদশ সংসদের এমপিদের বৈধতা নিয়ে রিট খারিজ  » «   শামীমাকে যা বুঝিয়ে সিরিয়ায় নিয়ে গিয়েছিল আইএস  » «   নিজেই গাড়ি চালিয়ে যুবরাজকে বাসভবনে নিয়ে গেলেন ইমরান খান  » «   আরব আমিরাত ও বাংলাদেশর মধ্যে ৪টি সমঝোতা স্মারক সই  » «   সংঘর্ষ চলছে, পুলওয়ামা হামলার মূল হোতা নিহত  » «   এক দিন বাড়ল দ্বিতীয় পর্বের ইজতেমা, আখেরি মোনাজাত মঙ্গলবার  » «   শুধুমাত্র আইন দিয়ে দুর্নীতি দমন করা যায় না: আইনমন্ত্রী  » «   জামায়াতের সবারই রাজ্জাকের মতো ভুল ভাঙা উচিত: ফরীদ উদ্দীন মাসঊদ  » «   সন্ত্রাসী হামলার নিন্দা জা‌নি‌য়ে মোদিকে শেখ হাসিনার বার্তা  » «  

মেসেঞ্জারেও পাঠান যাবে সুগন্ধি



তথ্যপ্রযুক্তি ডেস্ক:: অধিকাংশ মানুষই এখন বার্তা বিনিময়ের জন্য স্মার্টফোনে নানা ধরনের অ্যাপ ব্যবহার করেন। তাতে শুধু কথা বলা ও লেখা বার্তা পড়া যায়। এবার ডিজিটাল মাধ্যমে সুগন্ধিও বিনিময় করা যাবে!

মালয়েশিয়ার গবেষকরা সম্প্রতি ডিজিটাল উপায়ে একে অন্যের কাছে ঘ্রাণ পাঠানোর দারুণ উপায় উদ্ভাবন করেছেন। তারা বলছেন, ‘ডিজিটাল স্মেল’ প্রযুক্তির মাধ্যমে মেসেজিং ও ডেটিং অ্যাপ ব্যবহার করেই সুগন্ধি পাঠান যাবে।

গবেষকদের দাবি, তারা এমন কিছু ইলেকট্রিক সুগন্ধি তৈরি করতে সক্ষম হয়েছেন, যা সত্যিই অভাবনীয়। যেগুলোর ঘ্রাণ অনেকটা ফল, কাঠ ও পুদিনার গন্ধের মতো।

ডিজিটাল ঘ্রাণ মানুষের নাসিকা রন্ধ্রের পেছনে থাকা নিউরোনে দুর্বল ইলেক্ট্রনিক কারেন্ট তৈরি করবে।ফলে নাক সহজেই গন্ধ অনুভব করতে পারবে।তবে এর আগে নাকের ভেতরে ছোট্ট একটি তার প্রবেশ করাতে হবে।মালয়েশিয়ার ইমাজিনারিং ইন্সটিটিউটের প্রধান গবেষক আদ্রিয়ান চিত্তক বলেন, এটি হবে একটি সম্পূর্ণ ও সমন্বিত ভার্চুয়াল বাস্তবতা।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: