শনিবার, ২০ অক্টোবর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৫ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সিলেটে পরিবহন ধর্মঘট, ভোগান্তিতে হাজারো মানুষ  » «   ভারতে জনতার ওপর ট্রেন,নিহতের সংখ্যা বেড়ে ৬১  » «   মিয়ানমারে রোহিঙ্গা শিবিরে আগুন : পাঁচ নারীসহ নিহত ৬  » «   মহাসমাবেশে ব্যানার পোস্টার নিয়ে বিরক্ত এরশাদ  » «   ১০ বছরেও মুক্তিযোদ্ধাদের তালিকা করতে পারেনি সরকার  » «   আফগানিস্তানে সাধারণ নির্বাচনে ভোটগ্রহণ চলছে  » «   জাতীয় পার্টির মহাসমাবেশে লাঙ্গল নিয়ে সংঘর্ষ  » «   দু’সপ্তাহ এগোলো প্রাথমিকের বার্ষিক পরীক্ষা  » «   যুক্তরাষ্ট্রের উপ-সহকারী পররাষ্ট্রমন্ত্রী ঢাকা আসছেন আজ  » «   সৌদি আরব সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী  » «   খাশোগি হত্যায় আন্তর্জাতিক প্রতিক্রিয়া  » «   শিক্ষাপ্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদে থেকে নির্বাচন নয়!  » «   খাশোগিকে হত্যার কথা স্বীকার করলো সৌদি  » «   বিএনপির বিরুদ্ধে গায়েবি মামলার প্রমাণ নেই : আমু  » «   অংশ্রহণমূলক নির্বাচনের জন্য সহযোগিতা করতে প্রস্তুত ইইউ  » «  

মৃত্যুদণ্ডের রায়ে বাংলাদেশ তৃতীয়: অ্যামনেস্টি



107929_143নিউজ ডেস্ক : মৃত্যুদণ্ডের সংখ্যা ২০১৫ সালে ব্যাপকভাবে বেড়েছে বলে জানাচ্ছে মানবাধিকার বিষয়ক আন্তর্জাতিক সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।
বাংলাদেশে ২০১৫ সালে মৃত্যুদণ্ডের রায় দেয়া হয়েছে ১৯৭টি। যা বিশ্বের মধ্যে তৃতীয় অবস্থানে । আর মৃত্যদণ্ড কার্যকর হয়েছে চারটি। অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল তাদের বার্ষিক প্রতিবেদনে এমনটাই জানাচ্ছে।
বিশ্বজুড়ে ২০১৫ সালে বিশ্বের বিভিন্ন দেশে যে সমস্ত মৃত্যুদণ্ডের আদেশ দেয়া হয়েছে এবং মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে তারই বার্ষিক খতিয়ান তুলে ধরেছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।
সংস্থাটি বলছে গত বছর, সব মিলিয়ে ১৬শর বেশি মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে।
অ্যামনেস্টির হিসেবে সবচেয়ে বেশি মৃত্যুদণ্ড কার্যকর হয়েছে ইরান, পাকিস্তান ও সৌদি আরবে।
ইরানে কমপক্ষে ৯৭৭টি মৃত্যুদণ্ডের হিসাব রয়েছে।
পাকিস্তানে ৩২৬টি, সৌদি আরবে ১৫৮টি।অ্যামনেস্টি বলছে, চীনে প্রতিবছর হাজার হাজার মৃত্যুদণ্ড কার্যকর হচ্ছে। তবে তা গোপন রাখা হচ্ছে।
তালিকার চৌদ্দ-তম স্থানে আছে বাংলাদেশ এবং মৃত্যুদণ্ডের সংখ্যা ২০১৫ সালে ৪টি বলে অ্যামনেস্টির রিপোর্টে উল্লেখ করা হয়।
তবে ২০১৫ সালে মৃত্যুদণ্ডের রায়ের দিক থেকে প্রতিবেশী পাকিস্তান ও ভারতকে পেছনে ফেলে তৃতীয় অবস্থানে বাংলাদেশ। সংস্থাটির হিসেবে মোট রায় হয়েছে ১৯৭টি।
২০১৫ সালে মৃত্যুদণ্ডের রায় দেয়া হয়েছে যেসব দেশের তার মধ্যেও শীর্ষে চীন । দেশটিতে সবোর্চ্চ এই দণ্ডের এক হাজার রায় দেয়া হয়েছে। দ্বিতীয় অবস্থানে থাকা মিশরে ৫৩৮টি রায় হয়েছে।
অ্যামনেস্টি হিসেবে ৬১টি দেশে অন্তত ১৯৯৮টি মৃত্যুদণ্ডের রায় দেয়া হয়েছে গেল বছর জুড়ে। সূত্র: বিবিসি বাংলা।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: