শুক্রবার, ২৩ ফেব্রুয়ারী ২০১৮ খ্রীষ্টাব্দ | ১১ ফাল্গুন ১৪২৪ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
জুটি বাঁধছেন শাকিব-শ্রাবন্তী!  » «   দু’সপ্তাহের মধ্যে রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু  » «   অল্পের জন্য বেঁচে গেলেন প্রতিমন্ত্রী  » «   লামায় অবৈধভাবে প্রবেশকালে ১৪ রোহিঙ্গা আটক  » «   দুর্ঘটনায় নিহত ছাত্রদল নেতার দাফন সম্পন্ন  » «   ফেসবুকের কবলে ‘নিঃস্ব’ যুবলীগ নেতা  » «   বাস খাদে পড়ে নিহত ৩, আহত ২০  » «   প্রেসক্লাবে খাদ্যমন্ত্রী ‘খালেদার দীর্ঘ কারাবাস চায় বিএনপির নেতৃবৃন্দ’  » «   কম সাজায় জামিন আছে তবে…  » «   সীতাকুণ্ডে শিপ ইয়ার্ডে আগুনে নিহত ১  » «   জাতীয় নির্বাচনে ‌বিএনপির অংশগ্রহণ করতে হবে  » «   খালেদার অর্থদণ্ড স্থগিত, নথি তলব  » «   মাশরাফির মেয়ে কোরআনের ছাত্রী!  » «   কুপ্রস্তাব প্রত্যাখ্যান, নারীর ফ্ল্যাটে সচিবের কাণ্ড  » «   যেভাবে ব্যবসায়ী-শিল্পপতিদের ফাঁদে ফেলতো সুন্দরী জেরিন  » «  

মৃত্যুচিন্তা মানুষকে অপরাধ থেকে দূরে রাখে



ইসলাম ডেস্ক::মৃত্যু জীব-জগতের একটি নিয়তি । যা সকলের জন্য নির্ধারিত। প্রত্যেককেই মৃত্যুর স্বাদ ভোগ করতে হবে। এর থেকে নিস্তার নেই কারও। এ সত্য সবাইকে একদিন গ্রহণ করতেই হবে। কিন্তু মানুষ এ মৃত্যু ও তার পরবর্তী জীবন সম্পর্কে থাকে গাফেল।

প্রত্যেককেই মৃত্যুবরণ করতে হবে। মৃত্যু মানে চিরতরে ধ্বংস হয়ে যাওয়া নয়। মৃত্যু দ্বারা মানুষ ইহজীবনের কর্ম অনুযায়ী ফল ভোগ করতে হবে। আল্লাহ তায়ালা পবিত্র কোরআনে বলেন, ‘প্রত্যেককেই মৃত্যুর স্বাদ ভোগ করতে হবে। তারপর তোমরা আমারই কাছে ফিরে আসতে হবে।’ (সুরা আল-আনকাবুত, আয়াত: ৫৭)

আল্লাহ তায়ালা আরও বলেন, ‘প্রত্যেককেই মৃত্যুর স্বাদ ভোগ করতে হবে। আর তোমাদের কর্মফল তো কিয়ামত দিবসেই পরিপূর্ণভাবে দেয়া হবে।’(সুরা আলে-ইমরান, আয়াত: ১৮৫)

কার মৃত্যু কখন কোথায় হবে তা কেউ জানে না। এটা একমাত্র আল্লাহ তায়ালাই জানেন। হতে পারে তা আজই কিংবা আগামীর যেকোনো দিন। আল্লাহ তায়ালা তার দিনক্ষণ এভাবেই স্থির করে রেখেছেন যে, কারও মৃত্যু সেই নির্দিষ্ট সময়ের একপলক আগেও হবে না, একপলক পরেও নয়। এ সম্পর্কে আল্লাহ বলেন, ‘আল্লাহর অনুমতি ছাড়া কারও মৃত্যু হতে পারে না, যেহেতু তার মেয়াদ স্থিরীকৃত।’ (সুরা আলে-ইমরান, আয়াত: ১৪৫)

অন্য আয়াতে আল্লাহ বলেন, ‘কেউ জানে না কোন ভূমিতে তার মৃত্যু ঘটবে।’ (সুরা লোকমান, আয়াত: ৩৪)

আল্লাহ তায়ালা আরও বলেন, ‘ হে ঈমানদারগণ; আল্লাহকে যেমন ভয় করা উচিৎ ঠিক তেমনিভাবে ভয় করতে থাক। এবং অবশ্যই মুসলমান না হয়ে মৃত্যুবরণ করো না।’ (সুরা আলে ইমরান, আয়াত: ১০২)

যেহেতু মৃত্যু কখন ঘটবে তা জানা নেই, তাই সর্বক্ষণ আল্লাহ তায়ালার বাধ্য ও অনুগত হয়ে চললেই আত্মসমপর্ণকারীরূপে মৃত্যু লাভের আশা করা যায়।

মৃত্যু চিন্তা আত্মশুদ্ধি অর্জনের এক মহৌষধ। এর ক্রিয়ায় লোভ-লালসা, অহংকার, আত্মম্ভরিতা, হিংসা বিদ্বেষ প্রভৃতি অসতগুণ অপনীত হয়ে ব্যক্তির মাঝে সুকুমার গুণাবলী ও উন্নত মানবিক চরিত্রের বিকাশ ঘটে। এটা মানবিক বোধের মহা উদ্বোধক। যে কোনে কুচিন্তা ও অসৎভাবনাকে হটিয়ে অন্তরে উন্নত চিন্তা ও মহৎ ভাবনার উন্মেষ সাধন এই মৃত্যুচিন্তা দ্বারাই সম্ভব।

আল্লাহ আমাদের সকলকে নেক বান্দা হিসেবে কবুল করুন।(আমিন আমিন- ছুম্মা আমিন)

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: