সোমবার, ২১ মে ২০১৮ খ্রীষ্টাব্দ | ৭ জ্যৈষ্ঠ ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
একাদশ সংসদ নির্বাচন : বিএনপিকে নিয়ে দুই কৌশল আ’লীগের  » «   সিলেট পাসপোর্ট অফিসে রোহিঙ্গা নারী আটক  » «   মন্ত্রী-সচিবরা পাবেন ৭৫ হাজার টাকার মোবাইল  » «   রাজধানীতে নিরাপত্তা কর্মীকে খুন করে টাকা লুট  » «   চুয়াডাঙ্গার মাদক সম্রাট ‘বন্দুকযুদ্ধে’ নিহত  » «   বাসের চাপায় হাত হারিয়ে নিহত : রাজীবের ক্ষতিপূরণ দেয়ার আদেশ মঙ্গলবার  » «   নয়াপল্টনে রিজভী‘প্রধানমন্ত্রীর বক্তব্য খুলনার ভোটারদের সঙ্গে শ্রেষ্ঠ তামাশা’  » «   অবশেষে খোঁজ পাওয়া গেল সৌদি যুবরাজের!  » «   সাদা চাদরে ‘সতীত্বের পরীক্ষা’ দিতে হলো না ঐশ্বর্যকে  » «   অপুর ঘরে কোন ধর্মে বেড়ে উঠছে আব্রাম?  » «   কে হচ্ছেন ব্রাজিলের মূল স্ট্রাইকার?  » «   হবিগঞ্জে পুলিশের মাদকবিরোধী অভিযানে আটক ১০  » «   বান্দরবানের মাটিচাপায় নিহত ৪, নিখোঁজ ১  » «   তিন মামলায় খালেদার জামিন শুনানি আজ  » «   লজ্জায় মানুষ না খেয়ে থাকার কথা বলতে পারে না —————————- : মোমিন মেহেদী  » «  

মুরগি থেকে সাবধান!



লাইফস্টাইল ডেস্ক::মুরগীর শরীরে দেয়া হচ্ছে মারাত্মক অ্যান্টি-বায়োটিক। দেশে বেশিরভাগ মুরগিকেই কোলিস্টিন নামের এক ধরনের অ্যান্টিবায়োটিক ঔষধ দেওয়া হয়৷ মুরগির স্বাস্থ্যের উন্নতির জন্য বিশেষত এই অ্যান্টোবায়োটিক দেওয়া হয়ে থাকে। তবে সমীক্ষা অনুযায়ী, এই অ্যান্টিবায়োটিক মানুষের জন্য মোটেও ভাল নয়।

The Bureau of Investigative Journalism- এর সমীক্ষা অনুযায়ী, এই কোলিস্টিন অ্যান্টিবায়োটিক মুরগিকে দেওয়া হয় নানা রোগের প্রতিষেধক হিসেবে।এমন কি মুরগির ওজন বৃদ্ধি করার জন্যও এই ওষুধ দেওয়া হয়ে থাকে।

মানব শরীরের ক্ষেত্রে এমনিতে এই অ্যান্টোবায়োটিক একদম ই ভাল না। ডাক্তাররা অ্যান্টোবায়োটিককে বলে থাকেন লাস্ট হোপ ওষুধ৷ নিউমোনিয়াতে আক্রান্ত রোগীদের চিকিৎসাতেই ব্যবহার করা হয়ে থাকে এই ওষুধ৷ যখন রোগী মৃত্যুর সঙ্গে লড়েন, সেই সময়ই ডাক্তাররা এই ওষুধ প্রয়োগ করে থাকেন।

সমীক্ষা অনুযায়ী, এই হাইডোজের ওষুধ মুরগির দেহে প্রবেশ করানোর ফলাফল মানব দেহের পক্ষে খুব খারাপ। এর ফল হিসেবে মানব শরীরের কঠিন রোগ বাসা বাঁধতে পারে। যার ফলে গোটা বিশ্বে প্রায় ৭০০,০০ জন মানুষের মৃত্যু ডেকে আনতে পারে।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: