শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ২ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
ক্যালিফোর্নিয়া দাবানল: নিহতের সংখ্যা বেড়ে ৫৯  » «   রোহিঙ্গারা স্লোগান দিচ্ছে ‘ন যাইয়ুম, ন যাইয়ুম’  » «   প্রাথমিকের সমাপনী পরীক্ষায় থাকছে না এমসিকিউ  » «   ঐক্যফ্রন্টের সব দলের প্রতীক ধানের শীষ  » «   চিকিৎসা নিয়ে খালেদার রিটের আদেশ রোববার  » «   বিএনপি জোট সরকারের প্রধানমন্ত্রী হবেন খালেদা জিয়া  » «   নয়াপল্টনে সংঘর্ষ: ৩ মামলায় গ্রেফতার ৫০  » «   ভোটের ২-৩ দিন আগে মাঠে সেনাবাহিনী থাকবে: ইসি সচিব  » «   ওমরাহ শেষে বিমানেই মারা গেল চার বছরের শিশু  » «   শরিকদের সর্বোচ্চ ৬০ আসন ছাড়ার কথা ভাবছে বিএনপি  » «   বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানই হাতিয়ে নিচ্ছে অতিরিক্ত টাকা  » «   আজ রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু: ফিরছেন ১৫০ রোহিঙ্গা  » «   সিলেট-২: বিএনপির মনোনয়ন ফরম নিলেন ইলিয়াসপত্নী লুনা  » «   তফসিল পেছানোর দাবিতে নির্বাচন কমিশনের সঙ্গে বৈঠকে ঐক্যফ্রন্ট  » «   সংসদ নির্বাচন: হেভিওয়েট প্রার্থীরা কে লড়বেন কার বিপরীতে  » «  

মুরগি থেকে সাবধান!



লাইফস্টাইল ডেস্ক::মুরগীর শরীরে দেয়া হচ্ছে মারাত্মক অ্যান্টি-বায়োটিক। দেশে বেশিরভাগ মুরগিকেই কোলিস্টিন নামের এক ধরনের অ্যান্টিবায়োটিক ঔষধ দেওয়া হয়৷ মুরগির স্বাস্থ্যের উন্নতির জন্য বিশেষত এই অ্যান্টোবায়োটিক দেওয়া হয়ে থাকে। তবে সমীক্ষা অনুযায়ী, এই অ্যান্টিবায়োটিক মানুষের জন্য মোটেও ভাল নয়।

The Bureau of Investigative Journalism- এর সমীক্ষা অনুযায়ী, এই কোলিস্টিন অ্যান্টিবায়োটিক মুরগিকে দেওয়া হয় নানা রোগের প্রতিষেধক হিসেবে।এমন কি মুরগির ওজন বৃদ্ধি করার জন্যও এই ওষুধ দেওয়া হয়ে থাকে।

মানব শরীরের ক্ষেত্রে এমনিতে এই অ্যান্টোবায়োটিক একদম ই ভাল না। ডাক্তাররা অ্যান্টোবায়োটিককে বলে থাকেন লাস্ট হোপ ওষুধ৷ নিউমোনিয়াতে আক্রান্ত রোগীদের চিকিৎসাতেই ব্যবহার করা হয়ে থাকে এই ওষুধ৷ যখন রোগী মৃত্যুর সঙ্গে লড়েন, সেই সময়ই ডাক্তাররা এই ওষুধ প্রয়োগ করে থাকেন।

সমীক্ষা অনুযায়ী, এই হাইডোজের ওষুধ মুরগির দেহে প্রবেশ করানোর ফলাফল মানব দেহের পক্ষে খুব খারাপ। এর ফল হিসেবে মানব শরীরের কঠিন রোগ বাসা বাঁধতে পারে। যার ফলে গোটা বিশ্বে প্রায় ৭০০,০০ জন মানুষের মৃত্যু ডেকে আনতে পারে।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: