রবিবার, ১৯ অগাস্ট ২০১৮ খ্রীষ্টাব্দ | ৪ ভাদ্র ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
নিজের বিয়ে বন্ধ করতে যে কাণ্ড করেছিলেন বাজপেয়ী  » «   ভেঙে পড়ার ঝুঁকিতে ফ্রান্সের ৮৪০টি সেতু!  » «   ১ লাখ জাল নোট তৈরিতে খরচ মাত্র ১০ হাজার টাকা!  » «   সেপ্টেম্বরেই ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায় : আইনমন্ত্রী  » «   কফি আনানের মৃত্যুতে বিশ্ব নেতাদের শোক  » «   কেরালায় বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৩৫৭  » «   বন্যার্তদের জন্য অনন্য নজির কেরালার মাছ ব্যবসায়ী ছাত্রীর  » «   বয়স ৬২, অপরাধ ১১২, কে এই মহিলা ডন?  » «   কোরবানির পশুর হাট: মিয়ানমার থেকে গবাদি পশুর রেকর্ড আমদানি  » «   ‘এবার নয়, সংলাপ হবে পরবর্তী নির্বাচনে’  » «   হজযাত্রীর মৃত্যুর সংখ্যা অর্ধশতাধিক  » «   পশুর মজুদ পর্যাপ্ত, সঙ্কটের আশঙ্কা নেই: প্রাণিসম্পদমন্ত্রী  » «   হাসপাতালের টয়লেটে জোর করে স্কুলছাত্রীর নগ্ন ছবি ধারণ!  » «   সোনারগাঁওয়ে প্রধানমন্ত্রী‘রাজধানীতে বস্তি থাকছে না  » «   জামিন পেলো সেই ২২ শিক্ষার্থী  » «  

মুরগি থেকে সাবধান!



লাইফস্টাইল ডেস্ক::মুরগীর শরীরে দেয়া হচ্ছে মারাত্মক অ্যান্টি-বায়োটিক। দেশে বেশিরভাগ মুরগিকেই কোলিস্টিন নামের এক ধরনের অ্যান্টিবায়োটিক ঔষধ দেওয়া হয়৷ মুরগির স্বাস্থ্যের উন্নতির জন্য বিশেষত এই অ্যান্টোবায়োটিক দেওয়া হয়ে থাকে। তবে সমীক্ষা অনুযায়ী, এই অ্যান্টিবায়োটিক মানুষের জন্য মোটেও ভাল নয়।

The Bureau of Investigative Journalism- এর সমীক্ষা অনুযায়ী, এই কোলিস্টিন অ্যান্টিবায়োটিক মুরগিকে দেওয়া হয় নানা রোগের প্রতিষেধক হিসেবে।এমন কি মুরগির ওজন বৃদ্ধি করার জন্যও এই ওষুধ দেওয়া হয়ে থাকে।

মানব শরীরের ক্ষেত্রে এমনিতে এই অ্যান্টোবায়োটিক একদম ই ভাল না। ডাক্তাররা অ্যান্টোবায়োটিককে বলে থাকেন লাস্ট হোপ ওষুধ৷ নিউমোনিয়াতে আক্রান্ত রোগীদের চিকিৎসাতেই ব্যবহার করা হয়ে থাকে এই ওষুধ৷ যখন রোগী মৃত্যুর সঙ্গে লড়েন, সেই সময়ই ডাক্তাররা এই ওষুধ প্রয়োগ করে থাকেন।

সমীক্ষা অনুযায়ী, এই হাইডোজের ওষুধ মুরগির দেহে প্রবেশ করানোর ফলাফল মানব দেহের পক্ষে খুব খারাপ। এর ফল হিসেবে মানব শরীরের কঠিন রোগ বাসা বাঁধতে পারে। যার ফলে গোটা বিশ্বে প্রায় ৭০০,০০ জন মানুষের মৃত্যু ডেকে আনতে পারে।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: