শনিবার, ১৬ ফেব্রুয়ারী ২০১৯ খ্রীষ্টাব্দ | ৪ ফাল্গুন ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সুস্থ থাকলে শেখ হাসিনার বিকল্প দরকার নেই  » «   নন্দলালের ভূমিকায় অবতীর্ণ হবেন না: ইসি রফিকুল  » «   এমপি হিসেবে শপথ নিলেন সৈয়দ আশরাফের বোন ডা. জাকিয়া  » «   রোহিঙ্গাদের নৃশংসতার অভিযোগ প্রত্যাখ্যান মিয়ানমার সেনাপ্রধানের!  » «   যেসব শর্তে আত্মসমর্পণ করছেন ১০২ ইয়াবা ব্যবসায়ী  » «   নাসা আ্যপস চ্যালেঞ্জে বিশ্বসেরা শাহজালাল বিশ্ববিদ্যালয়  » «   বাংলা একাডেমিতে আল মাহমুদের মরদেহ, শ্রদ্ধা নিবেদন  » «   আখেরি মোনাজাতের মধ্যদিয়ে জোবায়ের অনুসারীদের ইজতেমা শেষ  » «   যেভাবে ভারতীয় সেনাবহরে হামলা চালায় জঙ্গিরা  » «   রোহিঙ্গা নিপীড়ন তদন্তে মার্চে বাংলাদেশ আসছে আইসিসি প্রতিনিধিদল  » «   ব্যাটিং ব্যর্থতায় সিরিজ হার বাংলাদেশের  » «   যুক্তরাষ্ট্রে জরুরি অবস্থা ঘোষণা করলেন ট্রাম্প  » «   টেকনাফে ইয়াবা কারবারিদের আত্মসমর্পণ আজ  » «   বিশ্ব ইজতেমা: প্রথম পর্বের আখেরি মোনাজাত আজ  » «   ৩৬০০ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র স্থাপনে সিমেন্সের সঙ্গে চুক্তি  » «  

মুরগি থেকে সাবধান!



লাইফস্টাইল ডেস্ক::মুরগীর শরীরে দেয়া হচ্ছে মারাত্মক অ্যান্টি-বায়োটিক। দেশে বেশিরভাগ মুরগিকেই কোলিস্টিন নামের এক ধরনের অ্যান্টিবায়োটিক ঔষধ দেওয়া হয়৷ মুরগির স্বাস্থ্যের উন্নতির জন্য বিশেষত এই অ্যান্টোবায়োটিক দেওয়া হয়ে থাকে। তবে সমীক্ষা অনুযায়ী, এই অ্যান্টিবায়োটিক মানুষের জন্য মোটেও ভাল নয়।

The Bureau of Investigative Journalism- এর সমীক্ষা অনুযায়ী, এই কোলিস্টিন অ্যান্টিবায়োটিক মুরগিকে দেওয়া হয় নানা রোগের প্রতিষেধক হিসেবে।এমন কি মুরগির ওজন বৃদ্ধি করার জন্যও এই ওষুধ দেওয়া হয়ে থাকে।

মানব শরীরের ক্ষেত্রে এমনিতে এই অ্যান্টোবায়োটিক একদম ই ভাল না। ডাক্তাররা অ্যান্টোবায়োটিককে বলে থাকেন লাস্ট হোপ ওষুধ৷ নিউমোনিয়াতে আক্রান্ত রোগীদের চিকিৎসাতেই ব্যবহার করা হয়ে থাকে এই ওষুধ৷ যখন রোগী মৃত্যুর সঙ্গে লড়েন, সেই সময়ই ডাক্তাররা এই ওষুধ প্রয়োগ করে থাকেন।

সমীক্ষা অনুযায়ী, এই হাইডোজের ওষুধ মুরগির দেহে প্রবেশ করানোর ফলাফল মানব দেহের পক্ষে খুব খারাপ। এর ফল হিসেবে মানব শরীরের কঠিন রোগ বাসা বাঁধতে পারে। যার ফলে গোটা বিশ্বে প্রায় ৭০০,০০ জন মানুষের মৃত্যু ডেকে আনতে পারে।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: