শুক্রবার, ১৭ অগাস্ট ২০১৮ খ্রীষ্টাব্দ | ২ ভাদ্র ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সালমানের প্রথম ভালো লাগা কে?  » «   দুই যুবকের সঙ্গে ২০ বছর বয়সী তরুণী, এরপর…  » «   হাওয়া ভবন থেকে মানুষকে স্বস্তি দিতে ১৪ দলীয় জোট : খালিদ মাহমুদ  » «   ফখরুলের বক্তব্যের সমালোচনা করে যা বললেন ওবায়দুল কাদের  » «   ভালবেসে বিয়ে, কিভাবে এতটা নির্মম হয় রনিরা?  » «   প্রধানমন্ত্রীর কাছে ১০ মিনিট সময় চান ড. কামাল  » «   ভেরিফায়েড হলো মোস্তাফা জব্বারের ফেসবুক অ্যাকাউন্ট  » «   গুজব ছড়ানোর অভিযোগ : রিমান্ডে সেই গৃহবধূ ফারিয়া  » «   সাবেক সেনা কর্মকর্তাকে উদ্ধারে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা  » «   সব ব্যাংকে সতর্কতা জারি!  » «   গুজব ছড়ানোর অভিযোগে গৃহবধূ আটক  » «   ‘গর্বিত বাঙালির বিজয়ের দুই প্রতিচ্ছবি’  » «   ২৬ বছর পরে শাহরুখ!  » «   পাকিস্তানে নিষিদ্ধ হতে পারে টুইটার  » «   সানি লিওন এবার ক্রিকেটার!  » «  

মিয়ানমারের ওপর অবরোধ আরোপের সুপারিশ কানাডিয়ান দূতের



নিউজ ডেস্ক:: রোহিঙ্গা সংকট সমাধানে মিয়ানমারের ওপর অবরোধ আরোপে সমমনা দেশগুলোকে নিয়ে কার্যক্রম চালিয়ে যেতে কানাডা সরকারের প্রতি সুপারিশ করেছেন দেশটির প্রধানমন্ত্রীর বিশেষ দূত বব রে।
রোহিঙ্গা সংকট নিয়ে কানাডার প্রধানমন্ত্রীর বিশেষ দূতের চূড়ান্ত প্রতিবেদনে এ সুপারিশ করা হয়। বৃহস্পতিবার (২৪ মে) ঢাকার কানাডা হাইকমিশন থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে উল্লেখ করা হয়, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর মিয়ানমার বিষয়ক বিশেষ দূত বব রে দেশটির সরকারের কাছে রোহিঙ্গা সংকট নিয়ে চূড়ান্ত প্রতিবেদন পেশ করেছেন। এই সংকট সমাধানে প্রতিবেদনে চার ভাগে ১৭টি সুপারিশ করেছেন বিশেষ দূত।

প্রতিবেদনে রোহিঙ্গা সংকটকে বাংলাদেশ ও মিয়ানমার উভয় দেশের জন্য মানবিক সংকট বলে উল্লেখ করা হয়। এছাড়া তুলে ধরা হয়েছে মিয়ানমারের রাজনৈতিক পরিস্থিতি।

কানাডার বিশেষ দূতের এ প্রতিবেদনে রোহিঙ্গা সংকট সমাধানে মিয়ানমারের ওপর অবরোধ আরোপের লক্ষ্যে কানাডার সমমনা দেশগুলোর সঙ্গে এ নিয়ে আলোচনা ও কার্যক্রম চালিয়ে যাওয়ার জন্য সুপারিশ করা হয়। একই সঙ্গে মিয়ানমারের প্রতি কানাডা সরকারের অস্ত্র নিষেধাজ্ঞা আরোপ অব্যাহত রাখার জন্য সুপারিশ করা হয়েছে প্রতিবেদনে।

রাখাইনে রোহিঙ্গাদের ওপর নৃশংসতায় যথাযথ তদন্তের সুপারিশ করা হয়েছে। সে লক্ষ্যে তথ্য-প্রমাণাদি যথাযথভাবে সংগ্রহে জোর দেওয়া হয়েছে। এসব তথ্যাদির ভিত্তিতে আন্তর্জাতিক আইনের আওতায় বিচারের সুপারিশ করা হয়েছে প্রতিবেদনে।

রোহিঙ্গা সংকট সমাধানে কানাডা সরকার শুরু থেকেই কার্যক্রম চালিয়ে আসছে। সে লক্ষ্যে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো গতবছর ২৩ অক্টোবর মিয়ানমার বিষয়ক বিশেষ দূত হিসেবে বব রে’কে নিযুক্ত করেন। বব রে ইতোমধ্যেই বাংলাদেশ ও মিয়ানমার সফর করেছেন। সে অনুযায়ী কানাডার বিশেষ দূত কানাডা সরকারের কাছে রোহিঙ্গা সংকট নিয়ে চূড়ান্ত প্রতিবেদন পেশ করলেন।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: