মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯ খ্রীষ্টাব্দ | ৫ অগ্রহায়ণ ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
নতুন সড়ক পরিবহন আইন কার্যকরের ‘বিরোধিতায়’ ১১ জেলায় বাস চালানো বন্ধ  » «   নগরীতে ৪৫ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে পিয়াজ, ক্রেতাদের দীর্ঘ লাইন  » «   বলিভিয়ার অশান্তির নেপথ্যে ‘সাদা সোনা’, যা পরবর্তী বিশ্বের আকাঙ্ক্ষিত বস্তু  » «   আবরার হত্যা: পলাতক চারজনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি  » «   ‘অপকর্মে’ সংকুচিত দ. কোরিয়ার শ্রমবাজার  » «   ৩০০ টাকার পিয়াজ সরকারের দিনবদলের সনদ: ডাকসু ভিপি নুর  » «   অযোধ্যা রায় পুনর্বিবেচনার আবেদন করছে মুসলিমরা  » «   ভাঙছে শরিক দল সঙ্কটে ঐক্যফ্রন্ট  » «   হলি আর্টিসান হামলা: রায় ২৭ নভেম্বর  » «   চাকা ফেটেছে নভোএয়ারের, ভাগ্যগুণে বেঁচে গেলেন ৩৩ যাত্রী  » «   হাত-পা ছাড়াই মুখে ভর করে লিখে পিইসি দিচ্ছে লিতুন  » «   প্রধানমন্ত্রীকে দেয়া বিএনপির চিঠিতে আবরার হত্যার বর্ণনা  » «   ১৫০ যাত্রী নিয়ে মাঝ আকাশে বিপাকে ভারতীয় বিমান, রক্ষা করল পাকিস্তান  » «   বিমান ছাড়াও ট্রেন, ট্রাক, বাসে করে আসছে পেঁয়াজ: সিলেটে পরিকল্পনামন্ত্রী  » «   চুক্তির তথ্য জানতে প্রধানমন্ত্রীকে চিঠি দিল বিএনপি  » «  

মিথ্যা তথ্য : ‘বাবা’ রামদেবের প্রতিষ্ঠানকে ১১ লাখ জরিমানা



মিথ্যা তথ্য : ‘বাবা’ রামদেবের প্রতিষ্ঠানকে ১১ লাখ জরিমানা

বিজ্ঞাপনে মিথ্যা তথ্য দেয়ায় বাবা রামদেবের প্রতিষ্ঠান পতঞ্জলীকে ১১ লাখ টাকা জরিমানা করা হয়েছে। উত্তরখণ্ডের হরিদ্বার জেলার খাদ্য নিরাপত্তা সংস্থা ২০১২ সালে পতঞ্জলির তেল, মধুসহ বেশ কয়েকটি দ্রব্যর বিরুদ্ধে একটি অভিযোগ দায়ের করেছিল।

সেসময় অভিযোগ করা হয়েছিল, রামদেবের সংস্থা এই দ্রব্যের বিজ্ঞাপনে যে তথ্য দিয়েছে তা মিথ্যা এবং ক্রেতাদের এই তথ্য বিভ্রান্ত করছে। সেই মামলারই রায় দিয়েছে উত্তরখণ্ডের একটি আদালত।

আদালত জানিয়েছে, এই দ্রব্য খাদ্য নিরাপত্তা বিষয়ক আইনের ধারা ৫২-৫৩ ভঙ্গ করেছে। পাশাপাশি ২৩.১(৫) ধারায় খাদ্য প্যাকেজিং ও লেবেলিংয়ের নিয়মও মানা হয়নি।

এ বছরের শুরুতেই বিভ্রান্তিকর বিজ্ঞাপন দেওয়ার জন্য পতঞ্জলিকে সতর্ক করেছিল জাতীয় বিজ্ঞাপন মান নির্ধারণ সংস্থা এএসসিআই। এক্ষেত্রে, পতঞ্জলি কাচ্চিঘানি তেলের উদারণ দিয়ে খাদ্য নিরাপত্তা সংস্থা জানিয়েছে, যে ধরণের প্রাকৃতিক উপাদান তেলে থাকার কথা বলে বিজ্ঞাপনে দাবি করা হয়েছে সে সবের কোনো কিছুই সেখানে নেই। তাই বিজ্ঞাপনটিকে বিভ্রান্তিকর বলা যায়।

 

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: