শুক্রবার, ১৪ ডিসেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৩০ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
২৪ ডিসেম্বর মাঠে নামছে সেনাবাহিনী, থাকবেন ম্যাজিস্ট্রেটও  » «   ইন্টারনেটে ধীর গতি ও মোবাইল ব্যাংকিং বন্ধ চায় আইনশৃঙ্খলা বাহিনী  » «   প্রার্থিতা নিয়ে শুনানি: আদালতের প্রতি খালেদা জিয়ার আইনজীবীদের অনাস্থা  » «   আওয়ামী লীগ ১৬৮ থেকে ২২০ আসনে জিতবে: জয়  » «   সিলেট-২ আসনে বিএনপির প্রার্থী তাহসিনা রুশদীর লুনার মনোনয়ন স্থগিত করেছেন হাইকোর্ট  » «   আম্বানি কন্যার বিয়েতে নাচলেন হিলারি ক্লিনটন [ভিডিও ]  » «   সিলেট-১ আসনে ধানের শীষের প্রচারণার একসঙ্গে মুক্তাদির-আরিফ  » «   সহিংসতার ঘটনা খতিয়ে দেখতে সিইসির নির্দেশ  » «   ‘ইডিয়ট’ লিখে গুগলে সার্চ দিলে কেনো আসে ট্রাম্পের ছবি?  » «   বিশ্ব ভ্রমণ করবে বাংলাদেশের প্রথম বিদ্যুৎচালিত গাড়ি  » «   খাশোগি হত্যাকাণ্ডে সৌদি আরব ছাড়পত্র পাবে না: নিক্কি হ্যালি  » «   গুগলে সবচেয়ে বেশি খোঁজ খালেদা ও হিরো আলম  » «   আস্থা ভোট, নেতৃত্বের পরীক্ষায় উতরে গেলেন তেরেসা মে  » «   ফোনালাপ ফাঁস: খন্দকার মোশাররফের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতার অভিযোগ  » «   নির্বাচনে এজেন্ট পাওয়া নিয়ে চিন্তায় বিএনপি  » «  

মাশরুম থেকে বিদ্যুৎ উৎপাদন



আন্তর্জাতিক ডেস্ক:: বিদ্যুতের অপব্যবহারে সংকট যখন আসন্ন তখন সুখবর অপেক্ষা করছে বিশ্ববাসীর জন্য। মাশরুম থেকে বিদ্যুৎ উৎপাদন শুরু হয়েছে যুক্তরাষ্ট্রে। এমনটাই অপেক্ষা করছেন যুক্তরাষ্ট্রের একদল বিজ্ঞানী।

যুক্তরাষ্ট্রের বিজ্ঞানবিষয়ক সাময়িকী ন্যানো লেটার্স গত বুধবার মাশরুম থেকে বিদ্যুৎ উৎপাদনের কৌশল উদ্ভাবন-সংক্রান্ত একটি নিবন্ধ প্রকাশ করেছে। এতে বলা হয়েছে মাশরুম থেকে তৈরি বিদ্যুৎ জলবায়ুর পরিবর্তন মোকাবেলায় সক্ষম হবে।

এই পদ্ধতিটি উদ্ভাবন করেছেন যুক্তরাষ্ট্রের স্টিভেনস ইনস্টিটিউট অব টেকনোলজির গবেষকেরা।তাঁরা বলেছেন, গবেষণার সময় তাঁরা মাশরুমের ওপর থ্রি-ডি প্রিন্টিংয়ের মাধ্যমে একগুচ্ছ শক্তি উৎপাদনকারী সায়ানোব্যাকটেরিয়া বসিয়ে দেন।

এরপর ছত্রাকের তৈরি করা আদর্শ পরিবেশে সায়ানোব্যাকটেরিয়াগুলো স্বল্প পরিমাণে বিদ্যুৎ উৎপাদন করেছে। যে সায়ানোব্যাকটেরিয়া তাঁরা গবেষণায় কাজে লাগিয়েছেন, তা ফটোসিনথেসিস প্রক্রিয়ায় সূর্যরশ্মিকে বিদ্যুতে রূপান্তরিত করতে পারে।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: