মঙ্গলবার, ১৯ ফেব্রুয়ারী ২০১৯ খ্রীষ্টাব্দ | ৭ ফাল্গুন ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
উপজেলা নির্বাচনের তৃতীয় ধাপ থেকে ইভিএম: ইসি সচিব  » «   হজ পালনে নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবি হিজড়াদের  » «   সব বাধা উপেক্ষা করে গণশুনানি করবে জাতীয় ঐক্যফ্রন্ট  » «   অভিজিৎ হত্যা: অব্যাহতি পাচ্ছেন সাতজন, আসামি ছয়  » «   অনুমোদিত ৩টি ব্যাংক সম্পর্কে তেমন কিছু জানেন না অর্থমন্ত্রী  » «   ডাস্টবিনে নেমে ১৫০০ শিক্ষার্থীকে বাঁচানোর আহ্বান  » «   একাদশ সংসদের এমপিদের বৈধতা নিয়ে রিট খারিজ  » «   শামীমাকে যা বুঝিয়ে সিরিয়ায় নিয়ে গিয়েছিল আইএস  » «   নিজেই গাড়ি চালিয়ে যুবরাজকে বাসভবনে নিয়ে গেলেন ইমরান খান  » «   আরব আমিরাত ও বাংলাদেশর মধ্যে ৪টি সমঝোতা স্মারক সই  » «   সংঘর্ষ চলছে, পুলওয়ামা হামলার মূল হোতা নিহত  » «   এক দিন বাড়ল দ্বিতীয় পর্বের ইজতেমা, আখেরি মোনাজাত মঙ্গলবার  » «   শুধুমাত্র আইন দিয়ে দুর্নীতি দমন করা যায় না: আইনমন্ত্রী  » «   জামায়াতের সবারই রাজ্জাকের মতো ভুল ভাঙা উচিত: ফরীদ উদ্দীন মাসঊদ  » «   সন্ত্রাসী হামলার নিন্দা জা‌নি‌য়ে মোদিকে শেখ হাসিনার বার্তা  » «  

মাশরুম থেকে বিদ্যুৎ উৎপাদন



আন্তর্জাতিক ডেস্ক:: বিদ্যুতের অপব্যবহারে সংকট যখন আসন্ন তখন সুখবর অপেক্ষা করছে বিশ্ববাসীর জন্য। মাশরুম থেকে বিদ্যুৎ উৎপাদন শুরু হয়েছে যুক্তরাষ্ট্রে। এমনটাই অপেক্ষা করছেন যুক্তরাষ্ট্রের একদল বিজ্ঞানী।

যুক্তরাষ্ট্রের বিজ্ঞানবিষয়ক সাময়িকী ন্যানো লেটার্স গত বুধবার মাশরুম থেকে বিদ্যুৎ উৎপাদনের কৌশল উদ্ভাবন-সংক্রান্ত একটি নিবন্ধ প্রকাশ করেছে। এতে বলা হয়েছে মাশরুম থেকে তৈরি বিদ্যুৎ জলবায়ুর পরিবর্তন মোকাবেলায় সক্ষম হবে।

এই পদ্ধতিটি উদ্ভাবন করেছেন যুক্তরাষ্ট্রের স্টিভেনস ইনস্টিটিউট অব টেকনোলজির গবেষকেরা।তাঁরা বলেছেন, গবেষণার সময় তাঁরা মাশরুমের ওপর থ্রি-ডি প্রিন্টিংয়ের মাধ্যমে একগুচ্ছ শক্তি উৎপাদনকারী সায়ানোব্যাকটেরিয়া বসিয়ে দেন।

এরপর ছত্রাকের তৈরি করা আদর্শ পরিবেশে সায়ানোব্যাকটেরিয়াগুলো স্বল্প পরিমাণে বিদ্যুৎ উৎপাদন করেছে। যে সায়ানোব্যাকটেরিয়া তাঁরা গবেষণায় কাজে লাগিয়েছেন, তা ফটোসিনথেসিস প্রক্রিয়ায় সূর্যরশ্মিকে বিদ্যুতে রূপান্তরিত করতে পারে।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: