রবিবার, ১৬ ডিসেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ২ পৌষ ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
চমক থাকছে আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহারে  » «   দুই-তিন দিনের মধ্যে ইসিতে যাবে বিএনপি  » «   কাদের সিদ্দিকী রাজাকার, বদমাইশ : মির্জা আজম  » «   নির্বাচনের ৭ দিন আগে ব্যালট পৌঁছে যাবে: ইসি সচিব  » «   রাষ্ট্রপতির সঙ্গে দেখা করতে চান ড. কামাল  » «   যুক্তরাষ্ট্র-অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড কানাডায় বোমা হামলার হুমকি  » «   ক্ষমা চাইলেন ড. কামাল  » «   মন্দিরের প্রসাদ খেয়ে ১১ জনের মৃত্যু, অসুস্থ ৮১  » «   ২৪ ডিসেম্বর মাঠে নামছে সেনাবাহিনী, থাকবেন ম্যাজিস্ট্রেটও  » «   ইন্টারনেটে ধীর গতি ও মোবাইল ব্যাংকিং বন্ধ চায় আইনশৃঙ্খলা বাহিনী  » «   প্রার্থিতা নিয়ে শুনানি: আদালতের প্রতি খালেদা জিয়ার আইনজীবীদের অনাস্থা  » «   আওয়ামী লীগ ১৬৮ থেকে ২২০ আসনে জিতবে: জয়  » «   সিলেট-২ আসনে বিএনপির প্রার্থী তাহসিনা রুশদীর লুনার মনোনয়ন স্থগিত করেছেন হাইকোর্ট  » «   আম্বানি কন্যার বিয়েতে নাচলেন হিলারি ক্লিনটন [ভিডিও ]  » «   সিলেট-১ আসনে ধানের শীষের প্রচারণার একসঙ্গে মুক্তাদির-আরিফ  » «  

মালয়েশিয়ায় ৫৫ বাংলাদেশিসহ ৩ শতাধিক বিদেশি আটক



প্রবাস ডেস্ক:: মালয়েশিয়ায় একটি কারখানায় অভিযানে ধরা পড়েছেন তিন শতাধিক বিদেশি শ্রমিক, যার মধ্যে ৫৫ জন বাংলাদেশি।মালয়েশিয়ার সংবাদপত্র স্টার এর অনলাইন সংস্করণে শনিবার এখবর প্রকাশিত হয়েছে। সাইবারজায়ার ওই কারখানায় অভিযান চালায় মালয়েশিয়ার ইমিগ্রেশন বিভাগের কর্মকর্তারা।

বিভাগের প্রধান মুস্তাফার আলী বলেছেন, এই শ্রমিকরা ভিন্ন কোম্পানির অস্থায়ী নিয়োগপত্র নিয়ে ওই কারখানায় কাজ করছিলেন।অভিযানে ৫৫ জন বাংলাদেশি ছাড়াও ইন্দোনেশিয়ার ১০৮ জন নর-নারী, মিয়ানমারের ২৮ জন নর-নারী এবং নেপালের ৪৭ জন পুরুষ শ্রমিক আটক হয়েছেন।

মুস্তাফার বলেন, আমরা মোট ২২৩০ জন শ্রমিককে জিজ্ঞাসাবাদ করে ৩৩৮ জনকে আটক করেছি।মালয়েশিয়ায় যে সব কোম্পানি জনশক্তি আমদানি করে, তাদের একটি কোম্পানির সঙ্গে নিবন্ধিত হতে হয়; কিন্তু কোম্পানিগুলো সেই নিয়ম ভেঙে অন্য সংস্থার জন্যও কর্মী নেয় বলে দেশটির অভিবাসন দপ্তরের তদন্তে ধরা পড়ে।

তিনি বলেন, কর্মীদের ওয়ার্ক পারমিট যে কোম্পানির নামে, সেই ঠিকানায়ই তার কাজ করার কথা। সেটা জেনেও নিয়োগকর্তা কোম্পানি বিদেশি কর্মী সহজে পেতে নিয়ম ভেঙে আসছিল।কোম্পানিগুলোর এই অনিয়মের দায় শ্রমিকদের উপরও পড়ে। অভিযানে তাদের আটক করা হয় এবং বাতিল করা হয় তাদের নিয়োগপত্র।

সাইবারজায়ার কারখানায় অভিযানে আটক শ্রমিকদের কেউ কেউ তাদের নিয়োগপত্রের মেয়াদ শেষের পরও অবৈধভাবে অবস্থান করছিলেন বলে জানান অভিবাসন বিভাগের মহাপরিচালক মুস্তাফার।আটক শ্রমিকদের সবাইকে ইমিগ্রেশন বিভাগের বুকিত কারাগারে রাখা হয়েছে।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: