মঙ্গলবার, ১৯ মার্চ ২০১৯ খ্রীষ্টাব্দ | ৫ চৈত্র ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সিলেটে যারা হলেন ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান  » «   সালাম দিয়ে পার্লামেন্টে বক্তব্য শুরু করলেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী  » «   ক্রাইস্টচার্চে নিহতদের শোকসভায় তোপের মুখে চেলসি ক্লিনটন  » «   রাজধানীতে বাসচাপায় বিইউপির ছাত্র নিহত, সড়ক অবরোধ  » «   সুনামগঞ্জে আ. লীগ নেতাকে ছুরিকাঘাতে হত্যা, আটক ৩  » «   বিয়ানীবাজারে পল্লবের অর্ধেক ভোটও পাননি নৌকার আতাউর  » «   উপজেলা নির্বাচন: গোলাপগঞ্জে কে পেলেন কত ভোট  » «   একতরফা নির্বাচন গণতন্ত্রের জন্য অশনিসংকেত: মাহবুব তালুকদার  » «   উপজেলা নির্বাচন: দ্বিতীয় ধাপের ভোট গ্রহণ শেষ, চলছে গণনা  » «   পুলিশ কেন জনগণের বন্ধু নয়?  » «   ভোটার শূন্য ভোটকেন্দ্রে, দোল খাচ্ছেন নিরাপত্তা কর্মীরা  » «   অসুস্থতার কারণে খালেদা জিয়ার গ্যাটকো মামলার শুনানি পিছিয়েছে  » «   বাংলা ভাষার বঙ্গবন্ধু’ বইয়ের মোড়ক উন্মোচন করলেন প্রধানমন্ত্রী  » «   চাঁদপুরের ৫০০ বছরের পুরনো মসজিদ সংরক্ষণের সিদ্ধান্ত  » «   কাঙালের ধন চুরি…  » «  

মালয়েশিয়ার নিখোঁজ বিমানের অনুসন্ধান স্থগিত, স্বজনদের ক্ষোভ



রহস্যজনকভাবে হারিয়ে যাওয়া মালয়েশিয়া এয়ারলাইন্সের এমএইচ৩৭০ বিমানের ধ্বংসাবশেষের খোঁজে গভীর সমুদ্রে অনুসন্ধানের সমাপ্তি ঘোষণা করা হয়েছে। ২০১৪ সালে ২৩৯ জন আরোহী নিয়ে বেইজিং থেকে মালয়েশিয়া যাওয়ার পথে বিমানটি নিখোঁজ হয়।

অনুসন্ধান বন্ধের তীব্র প্রতিবাদ জানিয়েছে নিখোঁজ বিমানের আরোহীদের পরিবারবর্গ।

গভীর সমুদ্রে অনুসন্ধানে নিয়োজিত তিন দেশ মালয়েশিয়া, অস্ট্রেলিয়া ও চীনের যৌথ বিবৃতিতে মঙ্গলবার বলা হয়, সব ধরণের পদ্ধতি এবং সবচেয়ে আধুনিক বিজ্ঞানসম্মত পদ্ধতি ব্যবহার করে অনুসন্ধানে বিমানটির কোনো খোঁজ পাওয়া যায়নি। তিন বছর ধরে ভারতীয় মহাসগারের ১ লক্ষ ২০ হাজার বর্গ কিলোমিটার এলাকায় অভিযান চালিয়ে কোনো ইতিবাচক ফলাফল পাওয়া যায়নি। মঙ্গলবার সর্বশেষ অনুসন্ধান জাহাজ ফেরত গেছে। গত জুলাইয়ে অনুসন্ধানে নিয়োজিত তিন দেশ বলেছিল, নতুন কোনো প্রমাণ পাওয়া না গেলে অনুসন্ধান কর্ম স্থগিত করা হবে।
এমএইচ৩৭০ বিমানটির তিনটি নিশ্চিত ধ্বংসাবশেষ মরিশাস, ফ্রেঞ্চ আইল্যান্ড রিইউনিয়ন এবং তানজানিয়ার একটি দ্বীপের উপকূলে পাওয়া গেছে। এছাড়া আরো ৩০টি ধ্বংসাবশেষ মোজাম্বিক, তানজানিয়া ও দক্ষিণ আফ্রিকার সৈকতে পাওয়া গেছে। তবে বিশেষজ্ঞরা এটি যে ওই নিখোঁজ বিমানেরই সেই বিষয়ে নিশ্চিত নন।

অনুসন্ধান অভিযান স্থগিত ঘোষণা করায় নিখোঁজ আরোহীদের পরিবারবর্গের সংগঠন ভয়েস ৩৭০ এক বিবৃতিতে ক্ষোভ প্রকাশ করে বলা হয়, আমাদের মতে, বিশেষজ্ঞদের নির্দেশিত নতুন এলাকায় অনুসন্ধান অভিযান পরিচালনা বিমানে জনপরিবহনের নিরাপত্তা নিশ্চিতে একটি অপরিহার্য কর্তব্য।

২০১৪ সালের মার্চে নিখোঁজ হওয়া বোয়িং-৭৭৭ বিমানটিতে ১৪ জাতীয়তার ২২৭ জন যাত্রী ও ১২ জন ক্রু ছিলেন। বিমানে সবচেয়ে বেশি ১৫৩ জন ছিলেন চীনা নাগরিক। বিবিসি ও আলজাজিরা।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: