শুক্রবার, ২৪ মে ২০১৯ খ্রীষ্টাব্দ | ১০ জ্যৈষ্ঠ ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
পাবলিক পরীক্ষার সব ফি দেবে সরকার  » «   বাচ্চারা সরিয়ে নিয়ে যাচ্ছে ইভিএম, দাবি লালুপুত্রের  » «   আগামীকাল প্রাথমিকের প্রথম ধাপের শিক্ষক নিয়োগ পরীক্ষা  » «   পরাজিত হওয়া মানেই হার নয়: মমতা  » «   কুলাউড়ায় ওজন বাড়াতে চিংড়িতে বিষাক্ত জেলি!  » «   শতবর্ষী বৃদ্ধাকে ধর্ষণ: ‘আমাকে ছেড়ে দাও, আমি রোজা রাখছি’  » «   কিছুটা সময় লাগলেও ইসরাইল-আমেরিকার পতন অনিবার্য: ধর্মীয় নেতা  » «   মেয়াদোত্তীর্ণ সেমাই ও অপরিচ্ছন্ন পরিবেশে খাবার তৈরি: সিলেটে ওয়েল ফুডকে ৭০ হাজার টাকা জরিমানা  » «   একক দল হিসেবেই ম্যাজিক ফিগারে মোদির বিজেপি!  » «   পারিবারিক কলহে সৎ মাকে কুপিয়ে জখম করেছে ছেলে  » «   রাজস্ব কর্মকর্তা হিসেবে ১০ হাজার শিক্ষার্থীকে নিয়োগ দেয়া হবে: অর্থমন্ত্রী  » «   পবিত্র কোরআন কেটে ভেতরে ইয়াবা পাচার, ৩ রোহিঙ্গা আটক  » «   গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে একই পরিবারের চার জন নিহত  » «   খালেদার কারামুক্তি, এবারও ‘হ্যান্ডল’ করতে পারেনি বিএনপি!  » «   বালিশ মাসুদের খোলা চিঠি  » «  

মালয়েশিয়ার নিখোঁজ বিমানের অনুসন্ধান স্থগিত, স্বজনদের ক্ষোভ



রহস্যজনকভাবে হারিয়ে যাওয়া মালয়েশিয়া এয়ারলাইন্সের এমএইচ৩৭০ বিমানের ধ্বংসাবশেষের খোঁজে গভীর সমুদ্রে অনুসন্ধানের সমাপ্তি ঘোষণা করা হয়েছে। ২০১৪ সালে ২৩৯ জন আরোহী নিয়ে বেইজিং থেকে মালয়েশিয়া যাওয়ার পথে বিমানটি নিখোঁজ হয়।

অনুসন্ধান বন্ধের তীব্র প্রতিবাদ জানিয়েছে নিখোঁজ বিমানের আরোহীদের পরিবারবর্গ।

গভীর সমুদ্রে অনুসন্ধানে নিয়োজিত তিন দেশ মালয়েশিয়া, অস্ট্রেলিয়া ও চীনের যৌথ বিবৃতিতে মঙ্গলবার বলা হয়, সব ধরণের পদ্ধতি এবং সবচেয়ে আধুনিক বিজ্ঞানসম্মত পদ্ধতি ব্যবহার করে অনুসন্ধানে বিমানটির কোনো খোঁজ পাওয়া যায়নি। তিন বছর ধরে ভারতীয় মহাসগারের ১ লক্ষ ২০ হাজার বর্গ কিলোমিটার এলাকায় অভিযান চালিয়ে কোনো ইতিবাচক ফলাফল পাওয়া যায়নি। মঙ্গলবার সর্বশেষ অনুসন্ধান জাহাজ ফেরত গেছে। গত জুলাইয়ে অনুসন্ধানে নিয়োজিত তিন দেশ বলেছিল, নতুন কোনো প্রমাণ পাওয়া না গেলে অনুসন্ধান কর্ম স্থগিত করা হবে।
এমএইচ৩৭০ বিমানটির তিনটি নিশ্চিত ধ্বংসাবশেষ মরিশাস, ফ্রেঞ্চ আইল্যান্ড রিইউনিয়ন এবং তানজানিয়ার একটি দ্বীপের উপকূলে পাওয়া গেছে। এছাড়া আরো ৩০টি ধ্বংসাবশেষ মোজাম্বিক, তানজানিয়া ও দক্ষিণ আফ্রিকার সৈকতে পাওয়া গেছে। তবে বিশেষজ্ঞরা এটি যে ওই নিখোঁজ বিমানেরই সেই বিষয়ে নিশ্চিত নন।

অনুসন্ধান অভিযান স্থগিত ঘোষণা করায় নিখোঁজ আরোহীদের পরিবারবর্গের সংগঠন ভয়েস ৩৭০ এক বিবৃতিতে ক্ষোভ প্রকাশ করে বলা হয়, আমাদের মতে, বিশেষজ্ঞদের নির্দেশিত নতুন এলাকায় অনুসন্ধান অভিযান পরিচালনা বিমানে জনপরিবহনের নিরাপত্তা নিশ্চিতে একটি অপরিহার্য কর্তব্য।

২০১৪ সালের মার্চে নিখোঁজ হওয়া বোয়িং-৭৭৭ বিমানটিতে ১৪ জাতীয়তার ২২৭ জন যাত্রী ও ১২ জন ক্রু ছিলেন। বিমানে সবচেয়ে বেশি ১৫৩ জন ছিলেন চীনা নাগরিক। বিবিসি ও আলজাজিরা।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: