সোমবার, ১০ ডিসেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ২৬ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
ইসি প্রশ্নবিদ্ধ ভোট করতে চায় না: সিইসি  » «   বিয়ানীবাজারে ‘পুলিশ প্রহরায়’ নাহিদের প্রচারণা!  » «   হবিগঞ্জে ধানের শীষ পেলেন রেজা কিবরিয়া  » «   কাতারে কোরআন প্রতিযোগিতায় প্রথম সিলেটের সাইয়্যেদ  » «   প্রিয়ডটকম-বিএনপিনিউজ২৪-সিএনএনবিডি২৪ সহ ৫৮ নিউজ পোর্টাল বন্ধের নির্দেশ  » «   আজ থেকে শুরু জাতীয় ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ  » «   নিজেকে ট্রাম্পকন্যা দাবি এক পাকিস্তানি তরুণীর!  » «   প্রতীক বরাদ্দ আজ, শঙ্কা নিয়ে শুরু হচ্ছে ভোটযুদ্ধ  » «   আজ খালেদা জিয়ার ভাগ্য নির্ধারণ  » «   নৌকা প্রতীকে লড়বেন জাতীয় পার্টির যে ২৯ প্রার্থী  » «   জাপা পেলো ৩০ আসন, উন্মুক্ত ১৩২  » «   মেয়র পদে থেকেই সংসদ নির্বাচন করা যাবে: হাইকোর্ট  » «   সমাজের রন্ধ্রে রন্ধ্রে দুর্নীতি প্রবেশ করছে: প্রধান বিচারপতি  » «   প্রার্থিতা ফিরে পেতে হাইকোর্টে হিরো আলম  » «   যেসব আসনে ধানের শীষের প্রার্থী পরিবর্তন  » «  

মার্কিন রাষ্ট্রদূতকে ‘কুকুরের বাচ্চা’ আখ্যা দিলেন ফিলিস্তিনি প্রেসিডেন্ট!



আন্তর্জাতিক ডেস্ক::মাহমুদ আব্বাস হলেন ফিলিস্তিন রাষ্ট্র ও ফিলিস্তিনি জাতীয় কর্তৃপক্ষের রাষ্ট্রপতি। তিনি ১১ নভেম্বর ২০০৪ থেকে প্যালেস্টাইন লিবারেশন অর্গানাইজেশন (পিএলও) এর সভাপতি এবং ১৫ জানুয়ারি ২০০৫ থেকে ফিলিস্তিনের রাষ্ট্রপতি (১৫ জানুয়ারি ২০০৫ থেকে ফিলিস্তিনি জাতীয় কর্তৃপক্ষের এবং ৮ মে ২০০৫ থেকে ফিলিস্তিনের)। আব্বাস ফাতাহ পার্টির একজন সদস্য।

মাহমুদ আব্বাস ২০০৩ সালের মার্চ থেকে সেপ্টেম্বর পর্যন্ত ফিলিস্তিনি জাতীয় কর্তৃপক্ষের প্রধানমন্ত্রী ছিলেন। এর পূর্বে তিনি পিএলও সমঝোতা বিষয়ক অধিদপ্তরের নেতৃত্বে ছিলেন।

সম্প্রতি, ইসরায়েলে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত ডেভিড ফ্রিডম্যানকে ‘সন অব ডগ’ বা কুকুরের বাচ্চা বলে আখ্যায়িত করেছেন ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস।

অধিকৃত পশ্চিমতীরে ইহুদিদের অবৈধ বসতি স্থাপনকে মার্কিন রাষ্ট্রদূত ডেভিড ফ্রিডম্যান সমর্থন দেয়ায় তিনি এমন মন্তব্য করেছেন বলে জানিয়েছে দ্য গার্ডিয়ান ও টেলিগ্রাফ।

সোমবার (১৯ মার্চ) রামাল্লায় ফিলিস্তিনি নেতাদের এক বৈঠকে আব্বাস এ মন্তব্য করেন।

এর আগে পশ্চিমতীরে অবৈধ বসতি স্থাপনকারীদের সমর্থন দিয়ে মার্কিন রাষ্ট্রদূত ডেভিড ফ্রিডম্যান বলেন, ইহুদিরা তাদের নিজস্ব ভূমিতে বসতি গড়ে তুলছে।

প্রসঙ্গত, রাষ্ট্রদূত ফ্রিডম্যান ইসরায়েলের বসতিস্থাপন পরিকল্পনার একজন দৃঢ় সমর্থক।

তার এ মন্তব্যে ক্ষিপ্ত আব্বাস বলেন, কুকুরের বাচ্চাটি মন্তব্য করেছে, ইহুদিরা তাদের নিজ ভূমিতে বসতি গড়ছে। সে নিজেই একজন বসিতস্থাপনকারী। তার পরিবারও। আবার একই ব্যক্তি তেলআবিবের রাষ্ট্রদূত। তার কাছ থেকে আমরা কী আশা করতে পারি।

বৈঠকে গত সপ্তাহে গাজায় ফিলিস্তিনি প্রধানমন্ত্রী রামি হামদাল্লাহর গাড়িবহরে বোমা হামলার জন্য হামাসকে দায়ী করেন মাহমুদ আব্বাস। এতে আলোচিত হামাস-ফাতাহর পুনর্মিলন বাধাগ্রস্ত হতে পারে বলেও মন্তব্য করা হয়।

এদিকে মাহমুদ আব্বাসের মন্তব্যকে অত্যন্ত অসঙ্গত বলে নিন্দা জানিয়েছে যুক্তরাষ্ট্রের মধ্যপ্রাচ্যবিষয়ক দূত জেসন গ্রিনব্লাট।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: