রবিবার, ১৫ ডিসেম্বর ২০১৯ খ্রীষ্টাব্দ | ১ পৌষ ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
লন্ডনে দ্বিতীয় জনপ্রিয় ভাষা বাংলা  » «   ঘুষের টাকাসহ হাতেনাতে সাব-রেজিস্ট্রার আটক  » «   আর কোনো হায়েনার দল বাংলার বুকে চেপে বসতে পারবে না  » «   সিলেটে মুক্তিযুদ্ধের পাণ্ডুলিপি সংগ্রহ করলেন প্রবাসী কল্যাণমন্ত্রী  » «   ফের জাতীয় পার্টির ঢাকা জেলা শাখার সভাপতি সালমা ইসলাম এমপি  » «   বিয়ানীবাজারে ৯৯০ পিস ইয়াবাসহ পেশাদার মাদক ব্যবসায়ী আটক  » «   আয়কর দিবস উপলক্ষে সিলেটে বর্ণাঢ্য র‌্যালি  » «   এবার শ্রীমঙ্গলে ট্রেনের ইঞ্জিনে আগুন  » «   বেলজিয়ামে মসজিদে তালা দেওয়ায় বাংলাদেশিদের প্রতিবাদ  » «   পায়রা উড়িয়ে জাতীয় পার্টির ঢাকা জেলা শাখার সম্মেলন উদ্বোধন  » «   ভারতের অর্থনীতির দুরবস্থা, জিডিপি কমে সাড়ে ৪ শতাংশ  » «   পায়রা উড়িয়ে সম্মেলন উদ্বোধন করলেন শেখ হাসিনা  » «   লন্ডন ব্রিজে আবারও সন্ত্রাসী হামলা, নিহত ২  » «   চীন থেকে মা-বাবার জন্য পেঁয়াজ নিয়ে এলেন মেয়ে  » «   রক্তে ভাসছে ইরাক, নিহত ৮২  » «  

মার্কিন নৌবাহিনীর ড্রোন জব্দ করল চীন



us-droneআন্তর্জাতিক ডেস্ক:: দক্ষিণ চীন সাগরে আন্তর্জাতিক জলসীমায় যুক্তরাষ্ট্রের একটি ডুবো ড্রোন জব্দ করেছে চীন। যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেছেন।
বৃহস্পতিবার এ ঘটনা ঘটেছে। চীনের কাছ থেকে ড্রোনটি ফেরত চেয়েছে যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্রের সমুদ্র জরিপ জাহাজ ইউএসএনএস বৌডিচ থেকে পানির নিচে ব্যবহৃত দুটি ডুবো ড্রোনকে জরিপের কাজে পাঠানো হয়। ড্রোন দুটি ‘সুবিক বে’ থেকে ১০০ মাইল উত্তর পশ্চিমে অপেক্ষারত জাহাজটিতে ফিরে যাওয়ার সময় চীনের যুদ্ধ জাহাজ একটি ড্রোন জব্দ করে। একটি বড় যুদ্ধজাহাজ থেকে ছোট নৌকায় করে নেমে নাবিকরা ড্রোনটিকে তুলে নিয়ে যায় বলে দাবি করেছে যুক্তরাষ্ট্র।

মার্কিন জাহাজ থেকে এ সময় রেডিও বার্তার মাধ্যমে এটিকে নিজেদের সম্পদ দাবি করলেও চীনের নাবিকরা এতে কর্ণপাত করেনি।

পানির নিচে যুক্তরাষ্ট্রের এ ধরণের ড্রোনের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগ আছে। কিন্তু দেশটির কর্মকর্তারা বলেছেন, ড্রোনগুলো শুধু সাগরের অবস্থা পর্যবেক্ষণ করছিল।

পেন্টাগন এখনো এ বিষয়ে আনুষ্ঠানিক কোনো মন্তব্য করেনি।

উল্লেখ্য, দক্ষিণ চীন সাগরে ক্রমেই নিজেদের আধিপত্য প্রতিষ্ঠার চেষ্টা করছে চীন। যুক্তরাষ্ট্র বারবার দাবি করে আসছে, চীন এ অঞ্চলে আন্তর্জাতিক সমুদ্রসীমা লঙ্ঘন করছে। সর্বশেষ দক্ষিণ চীন সাগরে চীনের তৈরী সাতটি কৃত্রিম দ্বীপে ব্যাপক সামরিকীকরণ করেছে বলে ভূ-উপগ্রহ চিত্রে দেখা গেছে। এসব নিয়ে চীনের সাথে বহুনি ধরে তিক্ততা রয়েছে যুক্তরাষ্ট্রের।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: