বুধবার, ১৯ ডিসেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৫ পৌষ ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
হিরো আলম পর্যন্ত ইসিকে হাইকোর্ট দেখায়, বোঝেন অবস্থা: ইসি সচিব  » «   কূটনীতিকদের সঙ্গে রুদ্ধদ্বার বৈঠকে ঐক্যফ্রন্ট  » «   নির্বাচনের সময় ব্যাংক বন্ধ থাকবে ৪ দিন  » «   একজন নির্বাচন কমিশনার কী বললেন দেখার বিষয় নয় : কাদের  » «   সিইসির বক্তব্যের প্রতিবাদ জানালেন মাহবুব তালুকদার  » «   সাহস থাকলে আমাকে গ্রেপ্তার করুন: ড. কামাল  » «   ভোটের দিন নেটের গতি কমানোর কথা ভাবছে ইসি  » «   আমরণ অনশন: হাসপাতালে লতিফ সিদ্দিকী  » «   লুনার প্রার্থিতা স্থগিতে ভাগ্য খুলেছে মুনতাসির-মুকাব্বিরের  » «   সু চির পুরস্কার ফিরিয়ে নিচ্ছে দক্ষিণ কোরীয় ফাউন্ডেশন  » «   তরুণ ও যুবকদের জন্য যে চমক আ. লীগ-বিএনপির ইশতেহারে  » «   নারায়ণগঞ্জে গ্যাসের আগুনে একই পরিবারের ৯ জন দগ্ধ  » «   আমার কিছু হলে দায়ী আপনারা মামা-ভাগ্নে: সিইসিকে গোলাম মাওলা রনি  » «   ভুলভ্রান্তি হলে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন: শেখ হাসিনা  » «   মাহবুব তালুকদারের বক্তব্য অসত্য: সিইসি  » «  

মাটির নিচে মাইন শনাক্ত করবে বাংলাদেশের রোবট



মাটির নিচে মাইন শনাক্ত করবে বাংলাদেশের রোবট

নিউজ ডেস্ক:: মাটির নিচে মারাত্মক বিস্ফোরক মাইন খুঁজে বের করে তা ধ্বংস করতে পারে বাংলাদেশের রোবট লাইফ সিকিউরটি রোবট। কোথাও মাটির নিচে যদি মাইন থাকে তাহলে এই রোবট তার স্ক্যানিং মেশিন দিয়ে সেটি শনাক্ত করতে পারে।
এরপর মাইন ডিটেক্ট করে মুটোফোনে ম্যাসেজ দিয়ে দিবে রোবট। পাশাপাশি সেই মাইনকে লাইভ ভিডিওর মাধ্যমে রোবটিক আর্ম এর মাধ্যমে তুলে নিয়ে আসা যাবে।
রোবটটি মাইনের সেই ফুটেজ মুহূর্তে পাঠিয়ে দিবে। এছাড়া সেন্সরের মাধ্যমে ভেতরের তাপমাত্রা জানিয়ে দিবে।
লাইফ সিকিউরটি রোবটের আবিষ্কারক মোহাম্মদ ফয়সাল উদ্দিন ও তার দুই সহকারী কৌশিক মোহাম্মদ রফিক ও সুজন মজুমদার। তারা চট্টগ্রাম পলিটেকনিক ইন্সটিটিউট চতুর্থ বর্ষের ছাত্র।
এ সম্পর্কে মোহাম্মদ ফয়সাল উদ্দিন জানান, গুলশান আর্টিজান রেস্তোরাঁয় জঙ্গি হামলার পর আমরা তিন বন্ধু লাইভ ভিডিওতে লক্ষ্য করলাম পুরো এলাকায় মৃত্যু ঝুকি রয়েছে। এছাড়া ভেতরে কয়জন আছে কারা আছে সঠিক তথ্য পাওয়া যাচ্ছে না এবং ভেতরে কোনো বোমা সেট করে রাখা আছে কিনা!
ওইখান থেকেই আমাদের চিন্তাধারা শুরু। আমরা চিন্তা করলাম এমন একটা রোবট বানাবো যেটা দিয়ে একজন সৈনিক এর পরিবর্তে রোবট কাজ করবে। রোবটটি প্রায় আটমাস চেষ্টা করে তৈরি করা হয়েছে। ৭ কেজি ওজনের রোবটটি বানাতে ব্যায় হয়েছে ১ লাখ ২০ হাজার টাকা। যা আমরা নিজেরাই বহন করেছি।
তিনি আরো জানান, যদি সামরিক সহায়তা পাওয়া যায় তাহলে রোবটটি আরো কর্মক্ষম করে তোলা সম্ভব। রোবটটি জাতীয় স্কিল কম্পিটিশন ২০১৬ তে প্রথম, চট্টগ্রাম বিভাগীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলা ২০১৭ তে প্রথম স্থান অধিকার করেছে।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: