সোমবার, ২৬ অগাস্ট ২০১৯ খ্রীষ্টাব্দ | ১১ ভাদ্র ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
অবশেষে প্লট চাওয়া নিয়ে মুখ খুললেন রুমিন ফারহানা  » «   দালালদের দেখানো ‘সোনার হরিণ’ থেকে সতর্ক থাকতে হবে: প্রধানমন্ত্রী  » «   পানি ছেড়ে ভারতকে ডোবাচ্ছে পাকিস্তান  » «   শুধু ডিসি নয় ওই নারীকেও আইনের আওতায় আনা হবে: জনপ্রশাসন প্রতিমন্ত্রী  » «   রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের ওপর চাপ সহ্য করবে না চীন  » «   ছাতকে ছুরিকাঘাতে তৃতীয় শ্রেণির ছাত্র নিহত, আটক ১  » «   সৌদিতে আরো এক হাজির মৃত্যু, মৃতের সংখ্যা ১০০ ছাড়াল  » «   মহানবীর নামে ইউরোপে সবচেয়ে বড় মসজিদ উদ্বোধন  » «   সিন্ডিকেটে লোপাট হচ্ছে প্রাথমিক বিদ্যালয়ের কোটি কোটি টাকা  » «   খাসদবিরে আবাসিক হোটেল থেকে মাদ্রাসা শিক্ষকের লাশ উদ্ধার  » «   হঠাৎ রুমিন ফারহানাকে নিয়ে বিএনপিতে সমালোচনার ঝড়  » «   সৌদিতে সড়কে ঝরলো ৪ বাংলাদেশির প্রাণ  » «   অ্যামাজন বন পুড়ছে কেন! নেপথ্যে যে রহস্য  » «   দেশে বঙ্গবন্ধুর আদর্শের উল্টো কাজ হচ্ছে: ড. কামাল  » «   ভারতের সাবেক অর্থমন্ত্রী অরুণ জেটলি আর নেই  » «  

‘‘মাইকেল মধুসূদন দত্ত’’ পদক পেলেন সাহিত্যিক আবু জাফর খান



সাহিত্য ডেস্ক: সাহিত্যেকর্মে বিশেষ অবদান রাখার জন্য ‘‘মাইকেল মধুসূদন দত্ত স্মৃতি সম্মান ২০১৮’’ পদক পেয়েছেন সাহিত্যিক আবু জাফর খান। ভারত কলকাতা মাইকেল মধুসূদন দত্ত একাডেমি কর্তৃক আয়োজিত পঁয়ত্রিশতম ‘‘মাইকেল মধুসূদন দত্ত স্মৃতি সম্মান ২০১৮’’ উৎসবে তাকে এ পদক দেয়া হয়।

কলকাতা ইউনিভার্সিটির আশুতোষ হলে অনুষ্ঠানে তার হাতে এই সম্মাননা তুলে দেন প্রধান অতিথি গবেষক ড. এইচ কে সাহা রায় ও বিশেষ অতিথি কবি, গবেষক, অল ইন্ডিয়া রেডিও এর লিরিসিস্ট- ড. বিধান দত্ত।
উপমা, উৎপ্রেক্ষা এবং শব্দচয়নে অসাধারণ সমন্বয়ে সব্যসাচি লেখক আবু জাফর খানের সাহিত্যকর্ম পাঠকের কাছে হৃদয়গ্রাহী হয়ে উঠেছে। সাহিত্য ক্ষেত্রে অনন্য অবদানের স্বীকৃতি স্বরূপ তাঁকে ‘‘মাইকেল মধুসূদন দত্ত স্মৃতি সম্মান ২০১৮’’ প্রদান যথার্থ মূল্যায়ন বলে আয়োজকগণ অভিমত প্রকাশ করেন। উল্লেখ্য সব্যসাচি লেখক আবু জাফর খানের লেখা কয়েকটি উপন্যাস, গল্প ও কাব্যগ্রন্থ দেশ বিদেশে পাঠকদের কাছে ব্যাপক সাড়া ফেলেছে।

সব্যসাচি লেখক আবু জাফর খান পেশায় একজন সরকারি চিকিৎসক। বর্তমানে তিনি পাবনার ডেপুটি সিভিল সার্জন হিসেবে কর্মরত আছেন। ডা. আবু জাফর খান রাজশাহী মেডিক্যাল বিশ^বিদ্যালয় থেকে এমবিবিএস পাশ করেন এবং বিসিএস(স্বাস্থ্য) ক্যাডারে উত্তীর্ণ হয়ে তার কর্মজীবন শুরু করেন। এ পর্যন্ত তার ৭ টি উপন্যাস (মেখলায় ম্যাগনোলিয়ার মুখ, জ্যোৎ¯œায় ফুল ফোটার শব্দ, কুমারীর অনন্তবাসনা, জ্যোৎ¯œাবাসর, মেঘের বসন্তদিন, রুপোলী হাওয়ার রাত, একাত্তরের ভোর), ১টি গল্পগ্রন্থ (মাধবী নিশীথিনী) ও ৬টি কাব্যগ্রন্থ (পাথর সিঁড়িতে সূর্যাস্ত বাসনা, অনির্বেয় আকাক্সক্ষায় পুড়ি, যে আগুনে মন পোড়ে, যূপকাঠে যুবক, একটি জিজ্ঞাসাচিহ্নের ভেতর, সোনালি ধানফুল) প্রকাশিত হয়েছে। তার গ্রন্থগুলোর প্রচ্ছদ একেছেন দেশ বরেণ্য প্রচ্ছদ শিল্পী ধ্রুব এষ, নিয়াজ চোধুরী তুলি, সমর মজুমদার, সব্যসাচী হাজরা, আদিত্য অন্তর, রাজু আহমেদ প্রমূখ। তার লেখা বাংলাদেশের ও ভারতের বিভিন্ন দৈনিক, সাপ্তাহিক, মাসিক এবং সাহিত্য পত্রিকায় নিয়মিত প্রকাশিত হচ্ছে।

সম্মাননা হিসেবে তিনি ড. বি আর আম্বেদকর এইচ ডি সোসাইটি কর্তৃক কবি ও কথাশিল্পী হিসেবে আম্বেদকর সম্মাননা ২০১৭, কলকাতা থেকে প্রকাশিত চোখ পত্রিকার পক্ষ থেকে দুই বাংলার লেখক সম্মেলন উপলক্ষে আয়েজিত অনুষ্ঠানে চোখ সাহিত্য পুরস্কার ২০১৮, পল্লী কবি জসীম উদ্দীন পরিষদ কর্তৃক কবি জসীম উদ্দীন স্বর্ণ পদক, মেদিনীপুর সাহিত্য পরিষদ, পশ্চিমবঙ্গ, ভারত থেকে নজরুল স্মৃতি স্বর্ণ পদক, বাংলাদেশ কবিতা সংসদ কর্তৃক কথা সাহিত্যিক হিসেবে বিশেষ অবদানের জন্য আন্তর্জাতিক মার্তৃভাষা পদক ২০১৭, বৃহত্তর বাঙালি পরিম-লে সৃজনশীল বাংলা সাহিত্যে উল্লেখযোগ্য অবদানের স্বীকৃতি স্বরূপ কথাশিল্পী হিসেবে বাংলাদেশ কবিতা সংসদ কর্তৃক রবীন্দ্র স্মারক সম্মাননা ১৪২৩, আন্তর্জাতিক বাংলা সাহিত্য সম্মেলন উপলক্ষে কথাসাহিত্যে উল্লেখযোগ্য অবদানের স্বীকৃতি স্বরূপ বাংলাদেশ কবিতা সংসদ কর্তৃক বাংলা সাহিত্য পদক ১৪২৪পেয়েছেন।
কালের ধ্বনি পত্রিকার পক্ষ থেকে সম্প্রতি তাঁকে নিয়ে স্মারক গ্রন্থ ‘স্বাতন্ত্র্য ভাবনায় আবু জাফর খান’ শিরোনামে গ্রন্থ প্রকাশ করা হয়েছে। গ্রন্থটি সম্পাদনা করেছেন তরুণ কবি, গবেষক ও দা ডেইলি স্টার পত্রিকার প্রকাশনা সম্পাদক ইমরান মাহফুজ।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: