শনিবার, ১৭ অগাস্ট ২০১৯ খ্রীষ্টাব্দ | ২ ভাদ্র ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
২২ আগস্ট থেকে গ্রুপ চ্যাট বন্ধ করে দিচ্ছে ফেসবুক  » «   রাজনীতিতে আসছেন প্রধানমন্ত্রী কন্যা পুতুল?  » «   সৌদিতে সড়ক দুর্ঘটনায় বাংলাদেশি হাজী নিহত, আহত ১৭  » «   ফের পাক-ভারত সীমান্তে গোলাগুলি  » «   গভীর রাতে স্ত্রীকে মেডিকেলে নেয়ার ভয়াবহ বর্ণনা দিলেন নির্বাহী ম্যাজিস্ট্রেট  » «   মিরপুরে বস্তিতে অগ্নিকাণ্ডের ঘটনায় পুড়েছে ৬০০ ঘর, ধ্বংসস্তুপে চলছে অনুসন্ধান  » «   বেফাঁস মন্তব্যে ফাঁসলেন জাকির নায়েক, হারাচ্ছেন নাগরিকত্ব  » «   কাশ্মীরে খুলছে স্কুল-কলেজ, তুলে নেওয়া হচ্ছে সব ধরনের নিষেধাজ্ঞা  » «   কাশ্মীর সঙ্কট নিয়ে নিরাপত্তা পরিষদের রুদ্ধদ্বার বৈঠক সম্পন্ন, নাখোশ ভারত  » «   শিক্ষামন্ত্রীর স্বামীকে দেখতে গেলেন প্রধানমন্ত্রী  » «   চীনে টাইফুন লেকিমার আঘাত: নিহত ২৮, ঘরছাড়া ১০ লাখ  » «   কেমন হবে এবার কাশ্মিরীদের ঈদ?  » «   কেন ঈদ যাত্রায় ভোগান্তি, কারণ বললেন সেতুমন্ত্রী  » «   কংগ্রেসের অন্তর্বর্তীকালীন সভাপতি সোনিয়া গান্ধী  » «   সড়ক-রেল-নৌ: সব যাত্রা পথেই ভোগান্তি  » «  

মসজিদে নববীর আদলে সিলেটে হচ্ছে ২ মসজিদ



ডেস্ক রিপোর্ট:: তুরস্ক সরকারের অর্থায়নে সিলেটে পুনর্নির্মিত হচ্ছে দুই মসজিদ। মসজিদে নববীর আদলে নগরের নয়াসড়ক ও শেখঘাট জামে মসজিদ পুনর্নির্মাণ করা হবে।

সিলেট সিটি কর্পোরেশনের (সিসিক) মেয়র আরিফুল হক চৌধুরীর আবেদনের পরিপ্রেক্ষিতে তুরস্ক সরকার ঐতিহ্যবাহী মসজিদ দুটির পুনর্নির্মাণের উদ্যোগ নিয়েছে। বৃহস্পতিবার এ লক্ষ্যে মসজিদ দুটির স্থান পরিদর্শন করেন তুরস্কের একটি প্রতিনিধি দল।
পরিদর্শনে আসা তুরস্কের এ প্রতিনিধি দলের প্রধান ঢাকাস্থ তুরস্ক হাইকমিশনের ডেপুটি কো-অর্ডিনেটর শরীফাহ উস্তুর জানান, তুরস্কের প্রকৌশলীদের সহযোগিতায়, তাদের নিজস্ব নকশায় ও নিজস্ব মিস্ত্রি দিয়ে নির্মাণ করা হবে এ দুই মসজিদ।
সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী জানান, তুরস্ক সরকারের অর্থায়নে এটিই হবে বাংলাদেশের প্রথম কোনো মসজিদ নির্মাণ। পুনর্নির্মাণের পর মসজিদ দুইটিতে পুরুষের পাশাপাশি নারী মুসল্লিরা ইবাদত বন্দেগি করতে পারবেন। এছাড়া দৃষ্টিনন্দন মসজিদগুলো পুনর্নির্মাণ কাজ শেষ হলে সবার নজর কাড়বে বলেও আশা প্রকাশ করেন মেয়র।
সিসিক মেয়র আরিফুল হক চৌধুরী আরও জানান, সিলেট নগরের পুরনো মসজিদ হিসেবে নয়াসড়সক ও শেখঘাট জামে মসজিদ পুনর্নির্মাণে সহায়তার জন্য সিটি কর্পোরেশনের পক্ষ থেকে তুরস্ক সরকারের কাছে চিঠি লিখা হয়েছিল। তুরস্কের মসজিদের দৃষ্টিনন্দন নকশা ও পরিকল্পনা দিয়ে তাদেরকে সহযোগিতা করার অনুরোধ জানিয়ে লেখা চিঠির জবাবে দুই সদস্যের একটি প্রতিনিধি দল বৃহস্পতিবার মসজিদ দুইটি পরিদর্শন করে যান।
এদিকে, পরিদর্শন শেষে তুরস্ক প্রতিনিধি দলের প্রধান ঢাকাস্থ তুরস্ক হাইকমিশনের ডেপুটি কো-অর্ডিনেটর শরীফাহ উস্তুর বলেন, আমরা মসজিদ দুইটি দেখে গেলাম। কিভাবে মসজিদ দুইটি পুনর্নির্মাণ করা যায়, সেটা পরে নির্ধারণ করা হবে।
প্রতিনিধি দলের অন্য সদস্য হলেন- তুরস্ক হাইকমিশনের ডেপুটি কো-অর্ডিনেটরের সহকারী কাজী আওয়াল হোসাইন। পরিদর্শনকালে আরও উপস্থিত ছিলেন- সিলেট সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এনামুল হাবীব, কাউন্সিলর আবদুল মুহিত জাবেদ, প্রধান প্রকৌশলী নূর আজিজুর রহমান, প্রকৌশলী আলী আকবর ও শামছুল ইসলাম।
পরে নগর ভবনে সিসিক মেয়র আরিফুল হক চৌধুরীর সঙ্গে বৈঠক করেন সফররত তুরস্কের প্রতিনিধি দল। এ সময় নগরীর উন্নয়নমূলক অন্যান্য বিষয় নিয়ে আলোচনা করেন তারা।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: