বৃহস্পতিবার, ১৪ নভেম্বর ২০১৯ খ্রীষ্টাব্দ | ৩০ কার্তিক ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
ধাপে ধাপে জরিমানা নেবে ট্রাফিক পুলিশ  » «   আগামীকাল থেকে আলীয়া মাদ্রাসা মাঠে ওয়াজ মাহফিল শুরু  » «   ঘরের ছেলে ঘরে ফিরেছে: ইনাম চৌধুরী প্রসঙ্গে মিসবাহ সিরাজ  » «   উল্টো আ’লীগ থেকে বিএনপিতে আসার অবস্থা: মির্জা ফখরুল  » «   এবার তাজমন্দিরে রূপান্তরিত হচ্ছে আগ্রার তাজমহল  » «   বান্দরকে লাই দিলে গাছের মাথায় ওঠে : রাঙ্গাকে ফিরোজ রশীদ  » «   আবরার হত্যায় ২৫ জনকে আসামি করে চার্জশিট জমা  » «   ২০২১ সালের মধ্যে দেশের সব ঘরে বিদ্যুৎ: প্রধানমন্ত্রী  » «   সরকারবিরোধী হলে ৩০ ডিসেম্বরের পরই রাস্তায় নামতাম : ভিপি নুর  » «   আজ ৭ বিদ্যুৎকেন্দ্র উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী  » «   সিধুকে নিয়ে করা ইমরান খানের মন্তব্য ভাইরাল  » «   পায়ের ওপর দিয়ে বাস, মৃত্যুর কাছে হার মানলেন সেই নারী  » «   পুরোনো বগিতে অতিরিক্ত যাত্রী নিয়ে চলছিল উদয়ন  » «   ট্রেন দুর্ঘটনা: লাশ হয়ে বাড়ি ফিরছেন চাঁদপুরের দম্পতি  » «   ট্রেন দুর্ঘটনায় নিহত ১০ জনের পরিচয় মিলেছে  » «  

মসজিদে নববীর আদলে সিলেটে হচ্ছে ২ মসজিদ



ডেস্ক রিপোর্ট:: তুরস্ক সরকারের অর্থায়নে সিলেটে পুনর্নির্মিত হচ্ছে দুই মসজিদ। মসজিদে নববীর আদলে নগরের নয়াসড়ক ও শেখঘাট জামে মসজিদ পুনর্নির্মাণ করা হবে।

সিলেট সিটি কর্পোরেশনের (সিসিক) মেয়র আরিফুল হক চৌধুরীর আবেদনের পরিপ্রেক্ষিতে তুরস্ক সরকার ঐতিহ্যবাহী মসজিদ দুটির পুনর্নির্মাণের উদ্যোগ নিয়েছে। বৃহস্পতিবার এ লক্ষ্যে মসজিদ দুটির স্থান পরিদর্শন করেন তুরস্কের একটি প্রতিনিধি দল।
পরিদর্শনে আসা তুরস্কের এ প্রতিনিধি দলের প্রধান ঢাকাস্থ তুরস্ক হাইকমিশনের ডেপুটি কো-অর্ডিনেটর শরীফাহ উস্তুর জানান, তুরস্কের প্রকৌশলীদের সহযোগিতায়, তাদের নিজস্ব নকশায় ও নিজস্ব মিস্ত্রি দিয়ে নির্মাণ করা হবে এ দুই মসজিদ।
সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী জানান, তুরস্ক সরকারের অর্থায়নে এটিই হবে বাংলাদেশের প্রথম কোনো মসজিদ নির্মাণ। পুনর্নির্মাণের পর মসজিদ দুইটিতে পুরুষের পাশাপাশি নারী মুসল্লিরা ইবাদত বন্দেগি করতে পারবেন। এছাড়া দৃষ্টিনন্দন মসজিদগুলো পুনর্নির্মাণ কাজ শেষ হলে সবার নজর কাড়বে বলেও আশা প্রকাশ করেন মেয়র।
সিসিক মেয়র আরিফুল হক চৌধুরী আরও জানান, সিলেট নগরের পুরনো মসজিদ হিসেবে নয়াসড়সক ও শেখঘাট জামে মসজিদ পুনর্নির্মাণে সহায়তার জন্য সিটি কর্পোরেশনের পক্ষ থেকে তুরস্ক সরকারের কাছে চিঠি লিখা হয়েছিল। তুরস্কের মসজিদের দৃষ্টিনন্দন নকশা ও পরিকল্পনা দিয়ে তাদেরকে সহযোগিতা করার অনুরোধ জানিয়ে লেখা চিঠির জবাবে দুই সদস্যের একটি প্রতিনিধি দল বৃহস্পতিবার মসজিদ দুইটি পরিদর্শন করে যান।
এদিকে, পরিদর্শন শেষে তুরস্ক প্রতিনিধি দলের প্রধান ঢাকাস্থ তুরস্ক হাইকমিশনের ডেপুটি কো-অর্ডিনেটর শরীফাহ উস্তুর বলেন, আমরা মসজিদ দুইটি দেখে গেলাম। কিভাবে মসজিদ দুইটি পুনর্নির্মাণ করা যায়, সেটা পরে নির্ধারণ করা হবে।
প্রতিনিধি দলের অন্য সদস্য হলেন- তুরস্ক হাইকমিশনের ডেপুটি কো-অর্ডিনেটরের সহকারী কাজী আওয়াল হোসাইন। পরিদর্শনকালে আরও উপস্থিত ছিলেন- সিলেট সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এনামুল হাবীব, কাউন্সিলর আবদুল মুহিত জাবেদ, প্রধান প্রকৌশলী নূর আজিজুর রহমান, প্রকৌশলী আলী আকবর ও শামছুল ইসলাম।
পরে নগর ভবনে সিসিক মেয়র আরিফুল হক চৌধুরীর সঙ্গে বৈঠক করেন সফররত তুরস্কের প্রতিনিধি দল। এ সময় নগরীর উন্নয়নমূলক অন্যান্য বিষয় নিয়ে আলোচনা করেন তারা।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: