সোমবার, ১৭ ফেব্রুয়ারী ২০২০ খ্রীষ্টাব্দ | ৫ ফাল্গুন ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
লন্ডনে দ্বিতীয় জনপ্রিয় ভাষা বাংলা  » «   ঘুষের টাকাসহ হাতেনাতে সাব-রেজিস্ট্রার আটক  » «   আর কোনো হায়েনার দল বাংলার বুকে চেপে বসতে পারবে না  » «   সিলেটে মুক্তিযুদ্ধের পাণ্ডুলিপি সংগ্রহ করলেন প্রবাসী কল্যাণমন্ত্রী  » «   ফের জাতীয় পার্টির ঢাকা জেলা শাখার সভাপতি সালমা ইসলাম এমপি  » «   বিয়ানীবাজারে ৯৯০ পিস ইয়াবাসহ পেশাদার মাদক ব্যবসায়ী আটক  » «   আয়কর দিবস উপলক্ষে সিলেটে বর্ণাঢ্য র‌্যালি  » «   এবার শ্রীমঙ্গলে ট্রেনের ইঞ্জিনে আগুন  » «   বেলজিয়ামে মসজিদে তালা দেওয়ায় বাংলাদেশিদের প্রতিবাদ  » «   পায়রা উড়িয়ে জাতীয় পার্টির ঢাকা জেলা শাখার সম্মেলন উদ্বোধন  » «   ভারতের অর্থনীতির দুরবস্থা, জিডিপি কমে সাড়ে ৪ শতাংশ  » «   পায়রা উড়িয়ে সম্মেলন উদ্বোধন করলেন শেখ হাসিনা  » «   লন্ডন ব্রিজে আবারও সন্ত্রাসী হামলা, নিহত ২  » «   চীন থেকে মা-বাবার জন্য পেঁয়াজ নিয়ে এলেন মেয়ে  » «   রক্তে ভাসছে ইরাক, নিহত ৮২  » «  

মরদেহ কাটার সময় আমি গান শুনি, কফিও থাকে: খাসোগির খুনি



আন্তর্জাতিক ডেস্ক:: ইস্তানবুলের সৌদি কনস্যুলেটে সাংবাদিক জামাল খাসোগি আসার আগেই তাকে হত্যা করে লাশ টুকরো টুকরো করা নিয়ে কৌতুক ও তামাশায় মেতেছিল খুনিরা। এসময় এক হত্যাকারী বলেছেন, মরদেহ কাটার সময় আমি গান শুনি।জাতিসংঘের তদন্তকারীদের শোনা একটি গোপনীয় টেপ রেকর্ড থেমে এমন তথ্য পাওয়া গেছে।

খাসোগিকে হত্যার ঘটনায় জাতিসংঘের তদন্তে সহায়তাকারী ব্রিটিশ আইনজীবী হেলেনা কেনেডি বলেন, তুরস্কে সৌদি মিশনের ভেতর থেকে করা রেকর্ডিংয়ে এই সাংবাদিককে ‘বলির পশু’ বলতে শোনা গেছে।সোমবার রাতে প্রচারিত বিবিসির টেলিভিশন প্যানোরামা প্রামাণ্যচিত্রে তিনি বলেন, অডিওতে এমন আলোচনাও ছিল যে ‘খাসোগির শরীর ও কটি এভাবে এই ব্যাগে ঢোকানো যাবে?’

খাসোগিকে হত্যার সময় এবং আগে-পরে রেকর্ড হওয়া ৪৫ মিনিটের অডিও টেপটি জাতিসংঘের বিশেষ তদন্ত দলের হাতে তুলে দিয়েছে তুরস্ক। কনস্যুলেটে আড়িপাতার যন্ত্রের মাধ্যমে ওই অডিও রেকর্ড করা হয়।জাতিসংঘের বিশেষ তদন্ত প্রতিবেদক অ্যাগনেস ক্যালামার্ড রেকর্ডিংটি শুনেছেন বলে জানায় কয়েকটি আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

তিনি বলেন, অডিওতে আমি খাসোগিকে বলতে শুনি, তোমরা কী আমাকে ইনজেকশন দিতে যাচ্ছ? জবাবে তাদের কেউ একজন বলেন, হ্যাঁ। হেলেন কেনেডি বলেন, মরদেহ কাটা নিয়ে ওই ব্যক্তি বলছিলেন, ময়নাতদন্তের জন্য মরদেহ কাটাছেঁড়া করার সময় আমি সাধারণত গান শুনি। কখনো আমার হাতে এককাপ কফি এবং একটি সিগারেটও থাকে।

এই ব্রিটিশ আইনজীবী বলেন, ওই ব্যক্তিকে আরো বলতে শোনা যায়, এই প্রথম আমি কোনো মরদেহ মাটিতে ফেলে টুকরো করছি…এমনকি আপনি যদি কসাইও হন তাও প্রাণীদেহ কিছুর সঙ্গে ঝুলিয়ে সেটি কাটেন।

খাসোগি নিখোঁজ হওয়ার পর থেকেই তুরস্ক তাকে সৌদি কনস্যুলেটের ভেতর হত্যা করা হয়েছে এবং সৌদি যুবরাজ তাকে হত্যার নির্দেশ দিয়েছেন বলে দাবি করা হয়েছে। শুরুতে অস্বীকার করলেও পরে সৌদি আরব তাদের কনস্যুলেটের ভেতর তাকে হত্যার কথা স্বীকার করে নেয়।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: