মঙ্গলবার, ২০ অগাস্ট ২০১৯ খ্রীষ্টাব্দ | ৫ ভাদ্র ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
এমপি না হয়েও ল্যান্ড ক্রুজারে শুল্কমুক্ত সুবিধা পেলেন মুহিত  » «   খালেদা জিয়ার জামিনের মেয়াদ বাড়ল এক বছর  » «   নবজাতককে মুখে নিয়ে কুকুরের টানাটনি, উদ্ধার করলেন এসআই  » «   নতুন শ্রমবাজার অনুসন্ধানে উদ্যোগী হতে হবে: প্রবাসীকল্যাণমন্ত্রী  » «   জনগণের সংকট উত্তরণে নতুন নির্বাচনের বিকল্প নেই: ফখরুল  » «   পানি বণ্টনের নতুন ফর্মুলা খুঁজছে বাংলাদেশ-ভারত: জয়শঙ্কর  » «   শেখ হাসিনার ছাত্রলীগে জামায়াতি আঁচড়!  » «   অবশেষে ক্ষমা চাইলেন জাকির নায়েক  » «   অপরাধীদের শাস্তি দ্রুত নিশ্চিত না করায় ধর্ষণ বাড়ছে: হাইকোর্ট  » «   সিলেট-ঢাকা মহাসড়কে ‘স্পিড গান’  » «   কমলাপুর রেলওভার ব্রিজের ত্রুটির চিত্র তুলে ধরলেন ব্যারিস্টার সুমন  » «   জিন্দাবাজারে মিললো ২টি গোখরাসহ ৬ বিষধর সাপ  » «   কাশ্মীর ইস্যুতে আলোচনায় বসছেন ট্রাম্প- মোদী!  » «   মাত্র ১০০ মিটার দূরেই শত্রু  » «   অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্থদের পাশে থাকবে সরকার: কাদের  » «  

মক্কা-মদিনায় হাজিদের ‘হজ অ্যাপ’ সুবিধা দিচ্ছে ভারত!



আন্তর্জাতিক ডেস্ক:: বিশ্বের তৃতীয় সর্বোচ্চ হজ পালনকারী দেশ ভারত। নিজ দেশের হাজিদের সুষ্ঠু ও নিরাপদে হজ সম্পন্ন করতে ‘ইন্ডিয়ান হাজি ইনফরমেশন সিস্টেম’ (Indian Haji Information System) নামে বিশেষ অ্যাপ তৈরি করেছে সৌদি আরবের জেদ্দায় অবস্থিত ভারতীয় কনস্যুলেট।

২০১৯ সালের হাজিদের সুবিধার্থে ভারতীয় কনস্যুলেট হজ অ্যাপলিকেশন অ্যাপটি তৈরি ও চালু করেছে। ভারতের উত্তর প্রদেশের হজ্ব কমিটির মহাসচিব রাহুল গুপ্তা বিষয়টি নিশ্চিত করেছেন। মোবাইলের মাধ্যমে এ অ্যাপটি ব্যবহার করে হাজিরা প্রয়োজনীয় তথ্য পাবে। জানতে পারবে গুরুত্বপূর্ণ দিক-নির্দেশনা।

রাহুল গুপ্তা জানান, ‘এ অ্যাপটিতে এবারের হজে অংশগ্রহণকারীদের অনেক জরুরি ও গুরুত্বপূর্ণ তথ্য সরবরাহ করবে। আর তাহলো-

  • হজে অংশগ্রহণকারী হাজিদের পাসপোর্ট নাম্বার।
  • মক্কা, মদিনা ও মিনাতে হাজিদের আবাসনের বিস্তারিত তথ্য।
  • হজ ফ্লাইটের শিডিউল।
  • জরুরী ভিত্তিতে ৮০০২৪৭৭৭৮৬ নাম্বারে যোগাযোগের ব্যবস্থা।
  • হাজিদের সেবাদানকারী ইউনিটের অবস্থানের ঠিকানা।
  • হাসপাতালের ঠিকানা ও তথ্য।
  • রেস্টুরেন্টের ঠিকানা ও তথ্য।

ভারতীয় হাজিরা গুগল প্লে স্টোর থেকে অ্যাপটি ডাউনলোড করে নিতে পারবে। এবারই প্রথম ভারতীয় কনস্যুলেট নিজ দেশের হাজিদের সুবিধার্থে স্বাতন্ত্র এ অ্যাপটি তৈরি করেছেন।

অ্যাপটির বিশেষ আকষর্ণন হলো-
এ অ্যাপটিতে মতামতের জন্য থাকছে একটি বিশেষ ফর্ম। যার মাধ্যমে হজ সম্পন্ন হওয়ার পর ভারতীয় হাজিরা নিজেদের হজ সম্পর্কিত মতামত, সমস্যা ও পরামর্শ যথাযথ কর্তৃপক্ষকে জানাতে পারবেন। পাশাপাশি ভারতীয় হাজিরা ০০৯৬৬৫৪৩৮৯১৪৮১ নাম্বারে হোয়াটস অ্যাপের মাধ্যমেও নিজেদের অভিযোগ, সমস্যা ও পরামর্শ জানাতে পারবেন।

নিঃসন্দেহে জেদ্দাস্থ ভারতীয় কনস্যুলেটের এটি একটি ভালো ও প্রশংসনীয় উদ্যোগ। যা হজ পালনকারীদের অনেক সুবিধা দেবে এবং উপকারে আসবে।

উল্লেখ্য যে, প্রতিটি দেশেরই উচিত নিজ নিজ দেশের হজ পালনকারীদের সুবিধার্থে নিজস্ব অ্যাপ তৈরির মাধ্যমে সার্বিক নিরাপত্তা ও সেবা নিশ্চিত করা। এমনটি হলে হজ পালনকারীরা বিভিন্ন সমস্যা ও হয়রানি থেকে মুক্ত থেকে সহজে হজ পালন করতে পারবে।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: