শনিবার, ২৫ জানুয়ারী ২০২০ খ্রীষ্টাব্দ | ১২ মাঘ ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
লন্ডনে দ্বিতীয় জনপ্রিয় ভাষা বাংলা  » «   ঘুষের টাকাসহ হাতেনাতে সাব-রেজিস্ট্রার আটক  » «   আর কোনো হায়েনার দল বাংলার বুকে চেপে বসতে পারবে না  » «   সিলেটে মুক্তিযুদ্ধের পাণ্ডুলিপি সংগ্রহ করলেন প্রবাসী কল্যাণমন্ত্রী  » «   ফের জাতীয় পার্টির ঢাকা জেলা শাখার সভাপতি সালমা ইসলাম এমপি  » «   বিয়ানীবাজারে ৯৯০ পিস ইয়াবাসহ পেশাদার মাদক ব্যবসায়ী আটক  » «   আয়কর দিবস উপলক্ষে সিলেটে বর্ণাঢ্য র‌্যালি  » «   এবার শ্রীমঙ্গলে ট্রেনের ইঞ্জিনে আগুন  » «   বেলজিয়ামে মসজিদে তালা দেওয়ায় বাংলাদেশিদের প্রতিবাদ  » «   পায়রা উড়িয়ে জাতীয় পার্টির ঢাকা জেলা শাখার সম্মেলন উদ্বোধন  » «   ভারতের অর্থনীতির দুরবস্থা, জিডিপি কমে সাড়ে ৪ শতাংশ  » «   পায়রা উড়িয়ে সম্মেলন উদ্বোধন করলেন শেখ হাসিনা  » «   লন্ডন ব্রিজে আবারও সন্ত্রাসী হামলা, নিহত ২  » «   চীন থেকে মা-বাবার জন্য পেঁয়াজ নিয়ে এলেন মেয়ে  » «   রক্তে ভাসছে ইরাক, নিহত ৮২  » «  

ভূমধ্যসাগরে নৌকাডুবিতে অন্তত ২৫ বাংলাদেশির প্রাণহানির শঙ্কা



Bangladesh_bg_700157207আন্তর্জাতিক ডেস্ক :: ভূমধ্যসাগরে গত রোববারের মর্মান্তিক নৌকাডুবির ঘটনায় অন্তত ২৫ বাংলাদেশির মৃত্যুর আশঙ্কা করা হচ্ছে।

মঙ্গলবার বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্র বিষয়টি জানিয়েছে।

এছাড়া অবৈধ অভিবাসীবাহী ওই নৌকাডুবির ঘটনায় আন্তর্জাতিক গণমাধ্যমে প্রকাশিত বাংলাদেশি নাগরিকের জীবিত উদ্ধার পাওয়ার সত্যতাও নিশ্চিত করেছে ওই সূত্র।

মঙ্গলবার সকালে পররাষ্ট্র মন্ত্রণালয়ের নাম প্রকাশে অনিচ্ছুক এক মহাপরিচালক জানিয়েছেন, ওই বাংলাদেশি নাগরিকের জীবিত উদ্ধার পাওয়ার বিষয়টি নিশ্চিত হয়েছেন ইতালিস্থ বাংলাদেশের অনারারি কনসোল।বর্তমানে তিনি ইতালীয় কর্তৃপক্ষের হেফাজতে চিকিৎসাধীন। তার নাম পরিচয় এখনও প্রকাশ করেনি দেশটির কর্তৃপক্ষ।

তবে ওই বাংলাদেশির বরাত দিয়ে ইতালির কর্তৃপক্ষের একটি সূত্র অনারারি কনসোলকে জানিয়েছেন, ডুবে যাওয়া নৌকাটিতে ২৫ থেকে ৩০ জন বাংলাদেশি ছিলো। নতুন করে আর কেউ জীবিত উদ্ধার না হওয়ায় তাদের সবারই সলিল সমাধি হয়েছে বলে আশঙ্কা প্রকাশ করা হচ্ছে।

‌উল্লেখ্য, ওই নৌকাডুবির ঘটনায় অন্তত আটশ’ মানুষ নিহত হয়েছেন বলে জানিয়েছে জাতিসংঘ। এ ঘটনায় মানবপাচারের অভিযোগে দু’জনকে আটক করেছে ইতালি কর্তৃপক্ষ। মঙ্গলবার (২১ এপ্রিল) জাতিসংঘ থেকে এ তথ্য নিশ্চিত করা হয়। এ নিয়ে চলতি বছর ইতোমধ্যে ভূমধ্যসাগরে দেড় হাজারেরও বেশি মানুষের সলিল সমাধি হলো।

সোমবার (২০ এপ্রিল) নৌকাডুবির ঘটনায় জীবিত উদ্ধার হওয়া ২৭ জনকে ইতালির সিসিলি দ্বীপের কাতানিয়ায় নিয়ে যাওয়া হয়েছে। তবে তাদের মধ্য থেকে দু’জনকে মানবপাচারের অভিযোগে আটক করা হয়েছে বলে সংবাদমাধ্যমকে জানিয়েছেন দেশটির অবকাঠামো ও যোগাযোগমন্ত্রী গ্রাজিয়ানো দেলরিও।
আটক দু’জনের একজন ডুবে যাওয়া নৌকাটির ক্যাপ্টেন ও অন্যজন তার প্রথম সহকারী বলে কাতানিয়ার প্রাদেশিক প্রসিকিউটর জিওভান্নি সালভির কার্যালয় থেকে জানানো হয়েছে।

গত রোববার (১৯ এপ্রিল) স্থানীয় সময় মধ্যরাতে লিবিয়া থেকে ইতালি যাওয়ার পথে ইতালির পেলাগি দ্বীপপুঞ্জের লামপেডুসা থেকে প্রায় একশ’ ৯৩ কিলোমিটার দক্ষিণে লিবিয়ার জলসীমায় সাড়ে নয়শ’ যাত্রী নিয়ে ডুবে যায় নৌকাটি।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: