মঙ্গলবার, ২৬ মার্চ ২০১৯ খ্রীষ্টাব্দ | ১২ চৈত্র ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
বিরোধী দলীয় উপনেতা হলেন রওশন এরশাদ  » «   সিলেট যাত্রীদের দাবি মেনে নেওয়ার আশ্বাস বিমানের  » «   ১ এপ্রিল থেকে সব কোচিং সেন্টার বন্ধ  » «   সুবর্ণচরে গণধর্ষণ: আইনজীবীর বিরুদ্ধে আদালত অবমাননার আবেদন  » «   ‘১১ বছর বয়সে বাবা আমাকে নিষিদ্ধপল্লীতে বিক্রি করে দেন’  » «   আকস্মিক ঢাকার কূটনৈতিক পাড়ায় ২৪ ঘন্টার রেড অ্যালার্ট জারি  » «   নির্বাচনে রাশিয়া-ট্রাম্প আঁতাতের প্রমাণ মেলেনি মুলারের তদন্তে  » «   ১২ ব্যক্তি ও এক প্রতিষ্ঠানকে স্বাধীনতা পদক দিলেন প্রধানমন্ত্রী  » «   এবার ক্যালিফোর্নিয়ায় মসজিদে আগুন, চিরকুট উদ্ধার  » «   ফাঁকা বাসে ভয়ঙ্কর ফাঁদ, টার্গেট কম বয়সী নারী যাত্রী  » «   রিমান্ডে বিমানবালা: যেভাবে হয় সৌদি আরব থেকে স্বর্ণ আনার চুক্তি  » «   আজ ভয়াল ২৫ মার্চ, গণহত্যার স্বীকৃতি চায় বাংলাদেশ  » «   সিলেটের আতিয়া মহলে অভিযান: দুই বছরেও আসেনি চার্জশিট  » «   বাড়ছে দূতাবাস, গুরুত্ব পাচ্ছে অর্থনৈতিক কূটনীতি  » «   একাত্তরের গণহত্যা আন্তর্জাতিক ফোরামগুলোতে তুলবে জাতিসংঘ  » «  

ভুয়া খবরে সয়লাব ফেসবুক!



তথ্যপ্রযুক্তি ডেস্ক::ফেসবুকে একটি খবর ভাইরাল হয়ে ছড়িয়ে পড়েছে। আর তাতে ব্যবহার করা হচ্ছে নিয়ন্ত্রণকারি সংস্থা বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) এর নাম। এক বার্তায় বলা হচ্ছে- “১৩ অক্টোবর শুক্রবার রাত ৯টা থেকে ১০টা পর্যন্ত এক ঘণ্টা বাংলাদেশের সব অ্যান্ড্রয়েড ফোনে ব্লু হোয়েল গেম ঢুকিয়ে দেয়া হবে। যা প্রবেশের ফলে আপনার ফোনের সব ব্যক্তিগত তথ্য, ফেসবুক, টুইটার, হোয়াটসঅ্যাপ, আইএমওসহ সবকিছু ধ্বংস হয়ে যাবে। তাই শুক্রবার রাত ৯ থেকে ১০টা পর্যন্ত ফোন বন্ধ রাখুন। দেশের সেবায় এটি বেশি বেশি ফরোয়ার্ড করুন। জনসচেতনতায় বিটিআরসি”।

বৃহস্পতিবার থেকে এ ধরণের গুজব ছড়ানো হচ্ছে হচ্ছে বলে জানান সংশ্লিষ্টরা। এদিকে বিটিআরসির পক্ষ থেকে এ ধরণের বার্তাকে সম্পুর্ন ভূয়া বলে আখ্যায়িত করা হয়েছে। বিটিআরসির সচিব ও মুখপাত্র সরওয়ার আলম বলেন, বিটিআরসির নাম দিয়ে যে বার্তাটি ছড়ানো হচ্ছে তা সম্পূর্ণ ভুয়া ও মিথ্যা। জণমনে বিভ্রান্তি তৈরির জন্য কোনো অসাধু মহল বিটিআরসির নাম এটি ছড়াচ্ছে।

বিটিআরসির পক্ষ থেকে এ ধরনের বার্তা প্রচারকে শাস্তিমূলক অপরাধ বলে উল্ল্যেখ করা হয়েছে। সংস্থাটির পক্ষ থেকে বলা হয়েছে, এ ধরণের আহবান জানিয়ে বিভিন্ন সোশ্যাল মিডিয়া যেমন ফেসবুক মেসেঞ্জার, ভাইবার, হোয়াটসঅ্যাপ, টুইটার ইত্যাদিতে ভাইরাল আকারে প্রচার করা হচ্ছে। যেখানে অসৎ উদ্দেশ্যে “জনসচেতনতায় বিটিআরসি” এই নাম ব্যবহার করা হচ্ছে।

সকলের অবগতির জন্য জানাচ্ছি যে, বিটিআরসি থেকে এ ধরনের কোন বার্তা বা খবর প্রচার বা প্রকাশ করা হয়নি এবং এই পুরো বার্তাটি সম্পূর্ণ মিথ্যা ও বানোয়াট। বিটিআরসি’র নাম ব্যবহার করে এরকম মিথ্যা ও বিভ্রান্তিমূলক বার্তা প্রচার করা শাস্তিযোগ্য অপরাধ। এ ধরণের সাইবার অপরাধ থেকে বিরত থাকার জন্য সংশ্লিষ্ট সকলকে সতর্ক করা যাচ্ছে।

দেশের সকল মোবাইল ও ইন্টারনেট ব্যবহারকারীগনকে এ বিষয়ে বিভ্রান্ত না হওয়ার জন্য অনুরোধ করা হচ্ছে। সংশ্লিষ্টরা জানান,গত সপ্তাহ থেকে ব্লু হোয়েল গেমটি নিয়ে বাংলাদেশে আলোচনা শুরু হয়। সামাজিক যোগাযোগের মাধ্যমে এ গেম নিয়ে নানা মন্তব্য প্রকাশিত হয়। অনেকেই গেমটির নিয়ে কৌতূহলী হয়ে ওঠেন। কৌতূহলী মানুষকে আকৃষ্ট করতে অনলাইনে নানা ভুয়া অ্যাপ ও কনটেন্ট ছড়াচ্ছে।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: