শনিবার, ১৬ ফেব্রুয়ারী ২০১৯ খ্রীষ্টাব্দ | ৪ ফাল্গুন ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সুস্থ থাকলে শেখ হাসিনার বিকল্প দরকার নেই  » «   নন্দলালের ভূমিকায় অবতীর্ণ হবেন না: ইসি রফিকুল  » «   এমপি হিসেবে শপথ নিলেন সৈয়দ আশরাফের বোন ডা. জাকিয়া  » «   রোহিঙ্গাদের নৃশংসতার অভিযোগ প্রত্যাখ্যান মিয়ানমার সেনাপ্রধানের!  » «   যেসব শর্তে আত্মসমর্পণ করছেন ১০২ ইয়াবা ব্যবসায়ী  » «   নাসা আ্যপস চ্যালেঞ্জে বিশ্বসেরা শাহজালাল বিশ্ববিদ্যালয়  » «   বাংলা একাডেমিতে আল মাহমুদের মরদেহ, শ্রদ্ধা নিবেদন  » «   আখেরি মোনাজাতের মধ্যদিয়ে জোবায়ের অনুসারীদের ইজতেমা শেষ  » «   যেভাবে ভারতীয় সেনাবহরে হামলা চালায় জঙ্গিরা  » «   রোহিঙ্গা নিপীড়ন তদন্তে মার্চে বাংলাদেশ আসছে আইসিসি প্রতিনিধিদল  » «   ব্যাটিং ব্যর্থতায় সিরিজ হার বাংলাদেশের  » «   যুক্তরাষ্ট্রে জরুরি অবস্থা ঘোষণা করলেন ট্রাম্প  » «   টেকনাফে ইয়াবা কারবারিদের আত্মসমর্পণ আজ  » «   বিশ্ব ইজতেমা: প্রথম পর্বের আখেরি মোনাজাত আজ  » «   ৩৬০০ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র স্থাপনে সিমেন্সের সঙ্গে চুক্তি  » «  

ভারতে তিন তালাককে শাস্তিযোগ্য অপরাধ ঘোষণা



আন্তর্জাতিক ডেস্ক:: তিন তালাককে শাস্তি যোগ্য অপরাধ বলে মন্ত্রীপরিষদের স্বাক্ষর সংবলিত একটি অধ্যাদেশ অনুমোদন করেছে ভারতের কেন্দ্রীয় মন্ত্রীসভা। ভারতের রাজনৈতিক দল ন্যাশনাল ডেমোক্র্যাটিক এলিয়ান্স (এনডিএ) ১০ মাস আগে এ নিয়ে সংসদে একটি বিল উত্থাপনের পর বুধবার কেন্দ্রীয় মন্ত্রীসভা তিন তালাককে শাস্তিযোগ্য অপরাধ হিসেবে উল্লেখ করে একটি অধ্যাদেশের অনুমোদন দেয়। খবর হিন্দুস্তান টাইমসের।

এ দিকে গত আগস্টে তিন তালাকের নিয়ম অসাংবিধানিক বলে রায় দেয় ভারতের সুপ্রিম কোর্ট।আইনমন্ত্রী রভি শঙ্কর প্রসাদ এই অধ্যাদেশের বিষয়ে বলেন,সুপ্রিম কোর্টের নিষেধাজ্ঞার পরেও তিন তালাকের ২০১টি অভিযোগ পাওয়া গিয়েছে।সুতরাং এটি বন্ধ করতে অধ্যাদেশের প্রয়োজন ছিল।

এই অধ্যাদেশে তাৎক্ষনিক তালাক দেয়ার জন্য তিন বছরের বেশি জেল দেয়ার শাস্তি রাখা রয়েছে এবং এ জন্য তালাকদাতার জরিমানা দেয়ারও বিধান রাখা হয়েছে।এ ছাড়া নারীদের ভরণপোষণের বিষয়টিকেও গুরুত্ব দেয়া হয়েছে।

ভারতে মুসলিম নারী আইন বিল ২০১৭ গত বছরের ডিসেম্বরে লোকসভায় পাশ হয় তবে রাজ্যসভায় গিয়ে সেটি আটকে যায়। ওই বিলটি নিয়ে বিরোধীদলগুলো সমালোচনা করায় এর কিছু পরিবর্তন আনা হয়।এই আইনের সর্বশেষ সংস্করণে বলা হয়েছে মহিলা, এবং তার নিকট আত্মীয়রা তিন তালাকের বিরুদ্ধে পুলিশকে অভিযোগ জানাতে পারবেন।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: