বুধবার, ১৭ অক্টোবর ২০১৮ খ্রীষ্টাব্দ | ২ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
৪০ ঘণ্টা পর মানারত বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী দুই নারী জঙ্গির আত্মসমর্পণ  » «   পূজায় বিজিবিকে মিষ্টি পাঠিয়েছে বিএসএফ  » «   উদ্বেগজনক হারে বাড়ছে ‘ট্রেনে কাটা’ পড়ে মৃত্যু  » «   আত্মসমর্পণের আহ্বানে সাড়া দিচ্ছে না জঙ্গিরা  » «   শিশু জয়নাব ধর্ষণ-হত্যা : ইমরানের ফাঁসি কার্যকর  » «   ‘বেত ও বেলুন দিয়ে মারে,পরে নখে সুই ঢুকিয়ে মাথার চুল কেটে দেয়’  » «   বউকে বৃষ্টিতে ফেলে ছাতা মাথায় ট্রাম্প!  » «   ঋণের পরিবর্তে শারীরিক সম্পর্কের প্রস্তাব ব্যাংক ম্যানেজারের,অতঃপর..  » «   খাশোগি নিখোঁজ, বেনিফিট অব ডাউটের সুবিধা পাচ্ছে সৌদি  » «   নিরাপদ খাদ্যে আমরা অনেক পিছিয়ে আছি: ক্যাব সভাপতি  » «   শাবিপ্রবি’র ভর্তি পরীক্ষার ফল প্রকাশ  » «   আত্মসমর্পণ না করলে ‘নিলুফা ভিলায়’ অভিযান আজ  » «   রিয়াদ পৌঁছেছেন প্রধানমন্ত্রী  » «   খাশোগি হত্যা বনাম সৌদি যুবরাজের কালো অধ্যায়  » «   অপারেশন ‘গর্ডিয়ান নট’ সমাপ্ত, দুই জঙ্গির মরদেহ উদ্ধার  » «  

ভারতে তিন তালাককে শাস্তিযোগ্য অপরাধ ঘোষণা



আন্তর্জাতিক ডেস্ক:: তিন তালাককে শাস্তি যোগ্য অপরাধ বলে মন্ত্রীপরিষদের স্বাক্ষর সংবলিত একটি অধ্যাদেশ অনুমোদন করেছে ভারতের কেন্দ্রীয় মন্ত্রীসভা। ভারতের রাজনৈতিক দল ন্যাশনাল ডেমোক্র্যাটিক এলিয়ান্স (এনডিএ) ১০ মাস আগে এ নিয়ে সংসদে একটি বিল উত্থাপনের পর বুধবার কেন্দ্রীয় মন্ত্রীসভা তিন তালাককে শাস্তিযোগ্য অপরাধ হিসেবে উল্লেখ করে একটি অধ্যাদেশের অনুমোদন দেয়। খবর হিন্দুস্তান টাইমসের।

এ দিকে গত আগস্টে তিন তালাকের নিয়ম অসাংবিধানিক বলে রায় দেয় ভারতের সুপ্রিম কোর্ট।আইনমন্ত্রী রভি শঙ্কর প্রসাদ এই অধ্যাদেশের বিষয়ে বলেন,সুপ্রিম কোর্টের নিষেধাজ্ঞার পরেও তিন তালাকের ২০১টি অভিযোগ পাওয়া গিয়েছে।সুতরাং এটি বন্ধ করতে অধ্যাদেশের প্রয়োজন ছিল।

এই অধ্যাদেশে তাৎক্ষনিক তালাক দেয়ার জন্য তিন বছরের বেশি জেল দেয়ার শাস্তি রাখা রয়েছে এবং এ জন্য তালাকদাতার জরিমানা দেয়ারও বিধান রাখা হয়েছে।এ ছাড়া নারীদের ভরণপোষণের বিষয়টিকেও গুরুত্ব দেয়া হয়েছে।

ভারতে মুসলিম নারী আইন বিল ২০১৭ গত বছরের ডিসেম্বরে লোকসভায় পাশ হয় তবে রাজ্যসভায় গিয়ে সেটি আটকে যায়। ওই বিলটি নিয়ে বিরোধীদলগুলো সমালোচনা করায় এর কিছু পরিবর্তন আনা হয়।এই আইনের সর্বশেষ সংস্করণে বলা হয়েছে মহিলা, এবং তার নিকট আত্মীয়রা তিন তালাকের বিরুদ্ধে পুলিশকে অভিযোগ জানাতে পারবেন।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: