বৃহস্পতিবার, ১৩ ডিসেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ২৯ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
ফোনালাপ ফাঁস: খন্দকার মোশাররফের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতার অভিযোগ  » «   নির্বাচনে এজেন্ট পাওয়া নিয়ে চিন্তায় বিএনপি  » «   ফেসবুকের প্রধান কার্যালয়ে বোমা হামলার হুমকি  » «   ডিসিদেরকে রিটার্নিং কর্মকর্তা নিয়োগ কেন অবৈধ নয়: হাইকোর্ট  » «   বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা জানালেন প্রধানমন্ত্রী  » «   নাজিব রাজাকের বিরুদ্ধে নতুন দুর্নীতির মামলা  » «   সিলেটে ঐক্যফ্রন্টের জনসভা বাতিল  » «   টাইম ম্যাগাজিনে বর্ষসেরায় খাসোগিসহ চার সাংবাদিক!  » «   সৌদির অনুমোদন নিয়ে আরাফাতকে হত্যা: বাসাম  » «   ফাইনালের আগেই থেমে গেল মোদির বিজয়রথ!  » «   ফখরুলের গাড়িবহরে হামলায় ইসি বিব্রত: সিইসি  » «   খালেদা জিয়ার প্রার্থিতা: অনুলিপি না লেখায় সংশ্লিষ্ট বেঞ্চে ফেরত  » «   ‘নতুন বোতলে পুরাতন বিষ জামায়াত এখন ধানের শীষ’  » «   আজ সিলেট থেকে ঐক্যফ্রন্টের নির্বাচনী প্রচার শুরু  » «   ঐক্যফ্রন্টের টার্গেট তরুণ ভোটার, সুশাসন ও ক্ষমতা বিকেন্দ্রীকরণ  » «  

ভারতে তিন তালাককে শাস্তিযোগ্য অপরাধ ঘোষণা



আন্তর্জাতিক ডেস্ক:: তিন তালাককে শাস্তি যোগ্য অপরাধ বলে মন্ত্রীপরিষদের স্বাক্ষর সংবলিত একটি অধ্যাদেশ অনুমোদন করেছে ভারতের কেন্দ্রীয় মন্ত্রীসভা। ভারতের রাজনৈতিক দল ন্যাশনাল ডেমোক্র্যাটিক এলিয়ান্স (এনডিএ) ১০ মাস আগে এ নিয়ে সংসদে একটি বিল উত্থাপনের পর বুধবার কেন্দ্রীয় মন্ত্রীসভা তিন তালাককে শাস্তিযোগ্য অপরাধ হিসেবে উল্লেখ করে একটি অধ্যাদেশের অনুমোদন দেয়। খবর হিন্দুস্তান টাইমসের।

এ দিকে গত আগস্টে তিন তালাকের নিয়ম অসাংবিধানিক বলে রায় দেয় ভারতের সুপ্রিম কোর্ট।আইনমন্ত্রী রভি শঙ্কর প্রসাদ এই অধ্যাদেশের বিষয়ে বলেন,সুপ্রিম কোর্টের নিষেধাজ্ঞার পরেও তিন তালাকের ২০১টি অভিযোগ পাওয়া গিয়েছে।সুতরাং এটি বন্ধ করতে অধ্যাদেশের প্রয়োজন ছিল।

এই অধ্যাদেশে তাৎক্ষনিক তালাক দেয়ার জন্য তিন বছরের বেশি জেল দেয়ার শাস্তি রাখা রয়েছে এবং এ জন্য তালাকদাতার জরিমানা দেয়ারও বিধান রাখা হয়েছে।এ ছাড়া নারীদের ভরণপোষণের বিষয়টিকেও গুরুত্ব দেয়া হয়েছে।

ভারতে মুসলিম নারী আইন বিল ২০১৭ গত বছরের ডিসেম্বরে লোকসভায় পাশ হয় তবে রাজ্যসভায় গিয়ে সেটি আটকে যায়। ওই বিলটি নিয়ে বিরোধীদলগুলো সমালোচনা করায় এর কিছু পরিবর্তন আনা হয়।এই আইনের সর্বশেষ সংস্করণে বলা হয়েছে মহিলা, এবং তার নিকট আত্মীয়রা তিন তালাকের বিরুদ্ধে পুলিশকে অভিযোগ জানাতে পারবেন।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: