শনিবার, ১৮ জানুয়ারী ২০২০ খ্রীষ্টাব্দ | ৫ মাঘ ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
লন্ডনে দ্বিতীয় জনপ্রিয় ভাষা বাংলা  » «   ঘুষের টাকাসহ হাতেনাতে সাব-রেজিস্ট্রার আটক  » «   আর কোনো হায়েনার দল বাংলার বুকে চেপে বসতে পারবে না  » «   সিলেটে মুক্তিযুদ্ধের পাণ্ডুলিপি সংগ্রহ করলেন প্রবাসী কল্যাণমন্ত্রী  » «   ফের জাতীয় পার্টির ঢাকা জেলা শাখার সভাপতি সালমা ইসলাম এমপি  » «   বিয়ানীবাজারে ৯৯০ পিস ইয়াবাসহ পেশাদার মাদক ব্যবসায়ী আটক  » «   আয়কর দিবস উপলক্ষে সিলেটে বর্ণাঢ্য র‌্যালি  » «   এবার শ্রীমঙ্গলে ট্রেনের ইঞ্জিনে আগুন  » «   বেলজিয়ামে মসজিদে তালা দেওয়ায় বাংলাদেশিদের প্রতিবাদ  » «   পায়রা উড়িয়ে জাতীয় পার্টির ঢাকা জেলা শাখার সম্মেলন উদ্বোধন  » «   ভারতের অর্থনীতির দুরবস্থা, জিডিপি কমে সাড়ে ৪ শতাংশ  » «   পায়রা উড়িয়ে সম্মেলন উদ্বোধন করলেন শেখ হাসিনা  » «   লন্ডন ব্রিজে আবারও সন্ত্রাসী হামলা, নিহত ২  » «   চীন থেকে মা-বাবার জন্য পেঁয়াজ নিয়ে এলেন মেয়ে  » «   রক্তে ভাসছে ইরাক, নিহত ৮২  » «  

ভারতের যে জায়গা মাধ্যাকর্ষণ শক্তি কাজ করে না!



পৃথিবীতে এমন কিছু জায়গা যেখানে গ্রাভিটি বা মাধ্যাকর্ষণ কাজ করে না। স্যার আইজাক নিউটন এটির আবিষ্কার করেন যখন তিনি একটি আপেল গাছের নিচে বসেছিলেন। তখন হঠাৎ তার মাথায় একটি আপেল পড়ে ব্যস সেখান থেকেই তার এই আবিষ্কার।

মধ্যাকর্ষণ শক্তি বা এমন একটি শক্তি যে কারণে পৃথিবী সমস্ত বস্তুকে ধরে রাখে, মাধ্যাকর্ষণ না থাকলে পৃথিবীতে বায়ুমণ্ডল ও থাকতো না। আমরা জানি, যে মাধ্যাকর্ষণ শক্তি পৃথিবীর সব জায়গায় সমানভাবে কাজ করে। কিন্তু পৃথিবীতে এমন কিছু জায়গা আছে যেখানে এই মাধ্যাকর্ষণ শক্তি কাজ করে না বা মাধ্যাকর্ষণ শক্তির প্রভাব কম দেখা যায়।

আমাদের পাশ্ববর্তী দেশ ভারত সেখানেও একটি জায়গা রয়েছে যেখানে মাধ্যাকর্ষণ শক্তি কাজ করে না।

সাধারণত মরুভূমি এলাকায় অনেক অদ্ভুত বিষয় লক্ষ্য করা যায়। ঠিক তেমনি ভাবে পাহাড়েও লুকিয়ে রয়েছে অনেক রহস্য।

পৃথিবীতে কী এমন কোনো স্থান রয়েছে, যেখানে কোনো মাধ্যাকর্ষণ শক্তি কাজ করে না? হ্যাঁ, এমন জায়গাও রয়েছে। যেখানে পাহাড়ি রাস্তায় গাড়ির স্টিয়ারিং-এ হাত না দিলেও গাড়ি আপনা-আপনি চলতে থাকে উপরের দিকে। এমন কি পানি ঢাললেও সেটি নিচের দিকে গড়িয়ে পরে না। কি আশ্চর্যজনক তাই না।

ভারতের গুজরাত রাজ্যের তুলসীশ্যাম (ম্যাগনেটিক হিল) নামে একটি জায়গায় এক অদ্ভুত দৃশ্য দেখা যায়। যেখানে কোনো গাড়ি কে যদি নিউট্রাল এ রেখে দেয়া হয়, তাহলে সেটি ঘণ্টায় ২০ কিমি গতিবেগে গড়িয়ে যেতে থাকবে উপরের দিকে। পর্যটকেরা এই অদ্ভুত দৃশ্য টার সত্যতা যাচাই করার জন্য সেখানে গিয়ে পরীক্ষা করেন। রাস্তায় পানি ঢেলেও পরীক্ষা করে দেখেন।

গুজরাতের আমরেলি ও জুনাগড় জেলার সীমান্তবর্তী এলাকায় অবস্থিত তুলসীশ্যাম নাম এই জায়গাটিকে ঘিরে পর্যটকদের আকর্ষণ দিন দিন বাড়ছে।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: