শনিবার, ১৮ জানুয়ারী ২০২০ খ্রীষ্টাব্দ | ৫ মাঘ ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
লন্ডনে দ্বিতীয় জনপ্রিয় ভাষা বাংলা  » «   ঘুষের টাকাসহ হাতেনাতে সাব-রেজিস্ট্রার আটক  » «   আর কোনো হায়েনার দল বাংলার বুকে চেপে বসতে পারবে না  » «   সিলেটে মুক্তিযুদ্ধের পাণ্ডুলিপি সংগ্রহ করলেন প্রবাসী কল্যাণমন্ত্রী  » «   ফের জাতীয় পার্টির ঢাকা জেলা শাখার সভাপতি সালমা ইসলাম এমপি  » «   বিয়ানীবাজারে ৯৯০ পিস ইয়াবাসহ পেশাদার মাদক ব্যবসায়ী আটক  » «   আয়কর দিবস উপলক্ষে সিলেটে বর্ণাঢ্য র‌্যালি  » «   এবার শ্রীমঙ্গলে ট্রেনের ইঞ্জিনে আগুন  » «   বেলজিয়ামে মসজিদে তালা দেওয়ায় বাংলাদেশিদের প্রতিবাদ  » «   পায়রা উড়িয়ে জাতীয় পার্টির ঢাকা জেলা শাখার সম্মেলন উদ্বোধন  » «   ভারতের অর্থনীতির দুরবস্থা, জিডিপি কমে সাড়ে ৪ শতাংশ  » «   পায়রা উড়িয়ে সম্মেলন উদ্বোধন করলেন শেখ হাসিনা  » «   লন্ডন ব্রিজে আবারও সন্ত্রাসী হামলা, নিহত ২  » «   চীন থেকে মা-বাবার জন্য পেঁয়াজ নিয়ে এলেন মেয়ে  » «   রক্তে ভাসছে ইরাক, নিহত ৮২  » «  

ভারতের বিরুদ্ধে পাকিস্তানের ৫ পদক্ষেপ



আন্তর্জাতিক ডেস্ক:: ভারতের রাষ্ট্রদূতকে বহিষ্কার করেছে পাকিস্তান। জম্মু কাশ্মীর নিয়ে ভারত সরকারের পদক্ষেপের কারণে, দ্বিপক্ষীয় বাণিজ্য বন্ধ করাসহ মোট পাঁচটি পদক্ষেপ করেছে তারা, এমনটাই খবর সংবাদসংস্থা এএফপির। ভারত জম্মু কাশ্মীর রাজ্যকে ভেঙে দুটি কেন্দ্রশাসিত অঞ্চল করার সিদ্ধান্ত নিয়েছে।

পাশাপাশি সেখানে বিশেষ মর্যাদা বা ৩৭০ ধারাও প্রত্যাহার করে নেয়া হয়েছে। কাশ্মীর নিয়ে একাধিকবার আন্তর্জাতিক হস্তক্ষেপের দাবি করেছে ইসলামাবাদ। ভারত সরকারের পদক্ষেপের বিরুদ্ধে তারা জাতিসংঘ নিরাপত্তা পরিষদে যাওয়ারও হুমকি দিয়েছে।

একটি ট্যুইটে তাদের পাঁচটি পদক্ষেপের কথা জানিয়েছে পাকিস্তান। পাঁচটি পদক্ষেপের মধ্যে রয়েছে-

১. ভারতের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক হ্রাস করা
২. ভারতের সঙ্গে দ্বিপক্ষীয় বাণিজ্য বন্ধ করা
৩. দ্বিপক্ষীয় চু্ক্তি পুনর্বিবেচনা করা
৪. বিষয়টি নিয়ে নিরাপত্তা পরিষদসহ জাতিসংঘের দ্বারস্থ হওয়া
৫. ১৪ অগস্ট দিনটিকে বীর কাশ্মীরীদের প্রতি সহমর্মিতা জানানো হবে।

প্রধানমন্ত্রীর দফতরের একটি বিবৃতি বলা হয়েছে, বৈঠকে উপস্থিত ছিলেন, আমলা ও সেনা কর্মকর্তারা। এক দিন আগে পাক প্রধানমন্ত্রী ইমরান খান, কাশ্মীর নিয়ে পদক্ষেপের বিষয়ে সতর্কবার্তা দিয়ে বলেন, এটার ‘প্রভাব গুরুতর’ হবে।

এদিকে মঙ্গলবার, ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ সংসদে বলেন, ‘তারা পাকিস্তান অধিকৃত কাশ্মীরে কিছু করতে পারে…আমরা প্রত্যুত্তর দেব…শেষরক্তবিন্দু পর্যন্ত আমরা লড়াই করব’।

চীনের যুক্তি খারিজ করে দিয়ে ভারতের পক্ষ থেকে বলা হয়েছে, ‘এটি ভারতের অভ্যন্তরীণ বিষয়’। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়, ‘অন্য দেশের অভ্যন্তরীণ বিষয়ে ভারত হ্স্তক্ষেপ করে না এবং অন্য দেশের থেকেও তেমনই আচরণ আশা করে’।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: