বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০১৯ খ্রীষ্টাব্দ | ৩ আশ্বিন ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
রংপুর-৩ উপনির্বাচন: লাঙ্গলের ঘাঁটিতে আসিফের দিকেই ভোটের হাওয়া  » «   রিফাত হত্যা: যা বললেন সেই রিকশাচালক  » «   চতুর্থ ড্রিমলাইনার ‘রাজহংস’ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী  » «   সুনামগঞ্জে অজ্ঞাতনামা যুবকের মরদেহ উদ্ধার  » «   বন্দরবাজার থেকে ইয়াবাসহ দুই মাদক ব্যবসায়ী আটক  » «   আফগান প্রেসিডেন্টকে লক্ষ্য করে বোমা হামলা, নিহত ২৪  » «   বিভাগীয় শহরে হচ্ছে পূর্ণাঙ্গ ক্যান্সার চিকিৎসাকেন্দ্র  » «   মৌলভীবাজার থেকে হত্যা মামলার দণ্ডপ্রাপ্ত আসামি গ্রেপ্তার  » «   হবিগঞ্জে বিজিবির অভিযানে ১৯ কেজি গাঁজা উদ্ধার  » «   উপজেলা নির্বাচন: হবিগঞ্জ আ.লীগের ১০ বিদ্রোহী প্রার্থীকে শোকজের চিঠি  » «   রোমে যে কারণে আলোচিত প্রবাসী বাংলাদেশি তরুণ  » «   বিকেলে ‘রাজহংস’ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী  » «   বিতর্কিত আইনে কাশ্মিরের সাবেক মুখ্যমন্ত্রী গ্রেপ্তার  » «   অপমানজনক বিতাড়ণের আগে সিনেট ও ডাকসু ছাড়ুন: শোভন-রাব্বানীকে ভিপি নুর  » «   পেঁয়াজ নেই, তবুও বিক্রির ঘোষণা টিসিবির!  » «  

‘ভবিষ্যতে ইন্টারনেট বলে কিছু থাকবে না’



image-a-12_1421963513629তথ্য-প্রযুক্তি ডেস্ক :: বর্তমানে যে ধরনের ইন্টারনেট ব্যবস্থা প্রচলিত আছে, ভবিষ্যতে তার আর থাকছে না বলে ভবিষ্যদ্বানী করেছেন গুগলের এক্সিকিউটিভ চেয়ারম্যান এরিক স্কিমিডট।

সুইজারল্যান্ডের ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরামের ‘দ্য ফিউচার অব ডিজিটাল ইকোনমি’ শীর্ষক প্যানেল আলোচক হিসেবে ভবিষ্যতের ইন্টারনেট কেমন হতে পারে এ বিষয়ে প্রশ্ন করা হলে তিনি এ ভবিষ্যদ্বানী করেন।

এরিক বলেন, ভবিষ্যতে অনেক বেশি আইপি অ্যড্রেস থাকবে, থাকবে অনেক বেশি ডিভাইস, যেগুলো মানুষের রোজকার জীবনযাপনকে আরো আরামদায়ক ও গতিময় করে তুলবে। এমনকি আপনার পরিধেয় বস্ত্রের সাথেও আপনি যোগাযোগ করতে পারবেন।। মোটকথা আপনার যোগাযোগের এত বেশি মাধ্যম থাকবে যে আপনার আর ইন্টারনেটের প্রয়োজন হবেনা।

এরিক স্কিমিডট বলেন, এমন একটা রুমের কথা চিন্তা করুন যেটা সক্রিয় এবং আপনার অনুভূতিতে রুমের জিনিসপত্রগুলো সাড়া দিচ্ছে। ভবিষ্যতের যন্ত্রপাতিগুলো হবে এমনই যে সেটা মানুষের অনুভুতি বুঝতে সক্ষম এবং তখনকার পৃথিবী হবে আরো অনেক বেশি মজার।

অ্যাপ এবং স্মার্টফোনের অগ্রযাত্রার এই সময়ে এখনই বিভিন্ন ধরনের প্রযুক্তিবান্ধব সেবা আসছে। এখন আপনি আপনার চাহিদা অনুযায়ী যেকোনো কিছুই ব্যবহার করতে পারছেন। আপনার হাতের স্মার্টফোনের মাধ্যমেই আপনি এখন চাইলেই যেকোনো কিছু দেখতে পারছেন। এই স্মার্টফোন মানুষের জীবনকে অনেকখানি বদলে দিয়েছে। ভবিষ্যতেও এই ধরনের আরো ডিভাইস আসবে যা মানুষের জীবনকে আরো সহজ ও গতিশীল করে দেবে।

এ প্যানেলে আলোচক হিসেবে আরো ছিলেন ফেসবুকের চিফ অপারেটিং অফিসার (COO) শেরিল স্যান্ডবার্গসহ প্রযুক্তি বিশ্বের নামকরা আরো অনেকে।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: