বুধবার, ২৩ অক্টোবর ২০১৯ খ্রীষ্টাব্দ | ৮ কার্তিক ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
অপহরণের পর বিএনপি নেতার গুলিবিদ্ধ লাশ উদ্ধার  » «   প্রাথমিক শিক্ষকদের সমাপনী ও বার্ষিক পরীক্ষা বর্জনের ঘোষণা  » «   পুলিশের ‘জামাই’ বলে কথা!  » «   জাস্টিন ট্রুডোকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অভিনন্দন  » «   ফের বাড়ছে পেঁয়াজের দাম!  » «   সুনামগঞ্জে চিকিৎসকের ওপর হামলায় চেয়ারম্যান গ্রেফতার  » «   পদ হারিয়ে যা বললেন ওমর ফারুক চৌধুরী  » «   ২৯ রোহিঙ্গা মিয়ানমারে ফিরেছে, জানেই না বাংলাদেশ  » «   একনেকে ৫ প্রকল্পের অনুমোদন, ব্যয় হবে ৪৬৩৬ কোটি  » «   ফেসবুক ব্যবহারকারীদের সিলেটের এসপির সর্তকতা  » «   বায়তুল মোকাররমে হেফাজতের বিক্ষোভ সমাবেশ শুরু  » «   হবিগঞ্জে স্ত্রীকে গলাকেটে হত্যা, স্বামী আটক  » «   পুতিনের সঙ্গে বৈঠকের পর গুরুত্বপূর্ণ পদক্ষেপ নেবে তুরস্ক  » «   এমপিও নিয়ে দুপুরে গণমাধ্যমের সঙ্গে শিক্ষামন্ত্রীর মতবিনিময়  » «   মৌলভীবাজারে চাঁদাবাজির চেষ্টায় ‘ভূয়া ডিবি পুলিশ’ আটক  » «  

ব্রুনাই সফরে ৬ সমঝোতা স্মারক স্বাক্ষর করবেন প্রধানমন্ত্রী



নিউজ ডেস্ক:: ব্রুনাই সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছয়টি সমঝোতা স্মারক স্বাক্ষর করবেন বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন।বৃহস্পতিবার (১৮ এপ্রিল) পররাষ্ট্র মন্ত্রণালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান।

সংবাদ সম্মেলনে মন্ত্রী জানান, ব্রুনাইয়ের সুলতান হাজি হাসানল বল্কিয়াহর আমন্ত্রণে রোববার তিন দিনের (২১-২৩ এপ্রিল) সফরে যাবেন প্রধানমন্ত্রী। সফরকালে সুলতানের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকের পাশাপাশি সরকার ও ব্যবসায়ী সংগঠন আয়োজিত মতবিনিময় সভায় যোগ দেবেন তিনি। এছাড়া বাংলাদেশ হাইকমিশনের নির্মিতব্য নতুন চ্যান্সেরি ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন প্রধানমন্ত্রী।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, সফরকালে প্রধানমন্ত্রীর ব্রুনেইয়ের সঙ্গে দ্বিপাক্ষিক সহযোগিতা নিয়ে আলোচনা এবং ছয়টি সমঝোতা স্মারক স্বাক্ষর করার কথা রয়েছে। সেগুলোর মধ্যে রয়েছে- কৃষিখাতে বৈজ্ঞানিক এবং প্রযুক্তিগত সমঝোতা স্মারক, সংস্কৃতি এবং শিল্প, যুব ও ক্রীড়া, মৎস্য খাত, পশু সম্পদ এবং জ্বালানি ক্ষেত্রে সহযোগিতাবিষয়ক স্মারক।

তিনি বলেন, প্রধামন্ত্রীর এ সফর দুই দেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক দৃঢ়তার পাশাপাশি জ্বালানি, বাণিজ্য, বিনিয়োগ, কৃষি, খাদ্য, বিমান যোগাযোগ, মানবসম্পদ উন্নয়ন, পর্যটন ও কারিগরি সহায়তার ক্ষেত্রে বিশেষ অবদান রাখবে।

এছাড়া রোহিঙ্গা সমস্যাসহ বিভিন্ন আঞ্চলিক ও আন্তর্জাতিক গুরুত্বপূর্ণ ইস্যুতে ব্রুনাই ও আসিয়ানভুক্ত দেশগুলোর কার্যকর সমর্থন আদায়ে এ সফর উল্লেখযোগ্য ভূমিকা রাখবে। এ সফর আসিয়ানের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক উন্নয়ন ও কার্যকর সহযোগিতা বৃদ্ধিতে বিশেষ ভূমিকা রাখবে বলে জানান তিনি।

এ সফরে কূটনৈতিক ও সরকারি পাসপোর্ট বহনকারীদের পারস্পরিক ভিসা অব্যাহতির লক্ষ্যে কূটনৈতিকপত্র বিনিময় হতে পারে বলেও জানান পররাষ্ট্রমন্ত্রী।উল্লেখ্য, ব্রুনেই ১৯৮৪ সালে স্বাধীনতা লাভের পরে দুদেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক স্থাপতি হয়।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: