বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০১৯ খ্রীষ্টাব্দ | ৩ আশ্বিন ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
মিয়ানমার তাদের লোকদের ফেরত নিতে রাজি হয়েছে : পররাষ্ট্রমন্ত্রী  » «   রাজশাহীতে মা-ছেলে হত্যায় আ.লীগ নেতাসহ ৩ জনের মৃত্যুদণ্ড  » «   অবশেষে সেই বাংলাদেশি যুবকের লাশ ফেরত দিল বিএসএফ  » «   নিউইয়র্কে হবে শেখ হাসিনা-বিল গেটস বৈঠক  » «   ‘এবার এক দেশ, এক দলের’ ইঙ্গিত বিজেপি সভাপতির  » «   রাতে আটক, ভোরে ‘বন্দুকযুদ্ধে’ নিহত  » «   জগন্নাথপুরে র‌্যাবের জালে আটকা পড়লেন ভূয়া ডাক্তার  » «   এবার ভিসি ফারজানার বিরুদ্ধে ভয়াবহ অভিযোগ  » «   রংপুর-৩ উপনির্বাচন: লাঙ্গলের ঘাঁটিতে আসিফের দিকেই ভোটের হাওয়া  » «   রিফাত হত্যা: যা বললেন সেই রিকশাচালক  » «   চতুর্থ ড্রিমলাইনার ‘রাজহংস’ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী  » «   সুনামগঞ্জে অজ্ঞাতনামা যুবকের মরদেহ উদ্ধার  » «   বন্দরবাজার থেকে ইয়াবাসহ দুই মাদক ব্যবসায়ী আটক  » «   আফগান প্রেসিডেন্টকে লক্ষ্য করে বোমা হামলা, নিহত ২৪  » «   বিভাগীয় শহরে হচ্ছে পূর্ণাঙ্গ ক্যান্সার চিকিৎসাকেন্দ্র  » «  

ব্রিটেনে ব্রেক্সিট: সরকারের বিরুদ্ধে ভোট দিলেই বহিষ্কার



আন্তর্জাতিক ডেস্ক:: ব্রিটেনের ক্ষমতাসীন কনজারভেটিভ দলের সংসদ সদস্যদের সতর্ক করে দিয়ে বলা হয়েছে, তারা যেন চুক্তি ছাড়া ব্রেক্সিটের বিষয়ে সরকারের বিরুদ্ধাচারণ না করে। এই ইস্যুতে পার্লামেন্ট সরকারের বিরুদ্ধে ক্ষমতাসীন দলের যেসব এমপি ভোট দিবেন তাদের বহিষ্কার করাও হুমকি দেয়া হয়েছে বলে বিবিসি জানিয়েছে।

বিরোধী লেবার পার্টির এমপিরা যখন সরকারের চুক্তি ছাড়া ব্রেক্সিট থামানোর পরিকল্পনা করছে, তখনই দলের এমপিদের এভাবে সতর্ক করে দেয়া হলো। পার্লামেন্টের হুইপ অফিস সূত্রে জানা গেছে, ব্রেক্সিট নিয়ে সরকার যে দরকষাকষি করছে বিদ্রোহীরা সেটি ভেস্তে দেবে। হুইপ অফিসের কাজ হচ্ছে, সরকারের চিন্তাধারা অনুযায়ী এমপিদের ভোট নিশ্চিত করা।

ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির এমপিদের বলা হয়েছে, তারা যদি ‘নো ডিল ব্রেক্সিট’ এর বিপক্ষে ভোট দেয় তাহলে তাদের দল থেকে সাময়িক বহিষ্কার করা হবে। এর ফলে বহিষ্কৃতরা আগামী নির্বাচনে কনজারভেটিভ দলের প্রার্থী হতে পারবেন না।

কোনো চুক্তি ছাড়া ব্রিটেন যাতে ইউরোপীয় ইউনিয়ন থেকে বের না হয় সেজন্য একদল এমপি সংসদে একটি আইন আনতে যাচ্ছেন। তাদের এই উদ্যোগ সফল করতে হলে ক্ষমতাসীন কনজারভেটিভ দলের কয়েকজন এমপিকে সরকারের বিরুদ্ধে ভোট দিতে হবে।

চুক্তি ছাড়া ব্রেক্সিট থামানোর জন্য বিরোধী লেবার পার্টির ছায়া মন্ত্রীসভা যখন বৈঠক করতে যাচ্ছে তখনই ক্ষমতাসীন দলের এমপিদের এই হুঁশিয়ারি দেয়া হলো। চুক্তি হোক কিংবা না হোক আগামী ৩১শে অক্টোবর ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে যাবার কথা রয়েছে যুক্তরাজ্যের। প্রধানমন্ত্রী বরিস জনসন নিজেও এই প্রতিশ্রুতি দিয়েছেন।

রবিবার প্রধানমন্ত্রী বরিস জনসন তার হুইপদের সাথে নিজ দলের এমপিদের সম্ভাব্য বিরোধিতা নিয়ে আলোচনা করেছেন। কনজারভেটিভ হুইপ অফিসের একটি সূত্র বলেছে, মঙ্গলবার তাদের দলের সংসদ সদস্যরা যদি সরকারকে ভোট না দেয়, তাহলে তারা সরকারের দরকষাকষির অবস্থানকে ধ্বংস করবে এবং পার্লামেন্টের নিয়ন্ত্রণ জেরেমি করবিনের হাতে তুলে দেবে। ব্রেক্সিট বিষয়ে আগামী ১৭ অক্টোবর একটি চুক্তি হওয়ার সম্ভাবনা রয়েছে।

সূত্র: বিবিসি বাংলা

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: