বুধবার, ১৭ জানুয়ারী ২০১৮ খ্রীষ্টাব্দ | ৪ মাঘ ১৪২৪ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
পাবনায় সিভিল সার্জন কার্যালয়ে কমিউনিটি ক্লিনিক-এ কমর্রত কমিউনিটি হেল্থ কেয়ার প্রোভাইডারদের অবস্থান কর্মসূচী পালন  » «   আল-আকসা সংস্কারে ইসরাইলের নিষেধাজ্ঞা!  » «   ঢাবি অধিভুক্ত ৭ কলেজের মানববন্ধন ১৮ জানুয়ারি  » «   এক সপ্তাহেও সন্ধান মেলেনি নিখোঁজ পরীক্ষার্থী বাপ্পীর  » «   উজানের দেশ সমূহ হতে বাংলাদেশে মোট ৫৭ টি নদী প্রবাহিত  » «   নরসিংদীতে অটোরিকশা চালকের লাশ উদ্ধার  » «   এ দেশে কোনো দস্যুতা চলবে না : স্বরাষ্ট্রমন্ত্রী  » «   স্কুল ছাত্রকে পিটিয়ে হাসপাতালে পাঠালো শিক্ষক  » «   হবিগঞ্জের স্কুল পরিদর্শনে কোরিয়ার প্রতিনিধি দল  » «   সড়কে পড়ে গিয়ে যা বললেন আইভী!  » «   বেসরকারি হাসপাতালে চলছে নৈরাজ্য!  » «   নীলফামারীতে নকল সার উদ্ধার, ২০ হাজার টাকা জরিমানা  » «   সিলেটে বোলারদের দাপট  » «   ৩ লাখ ৫৯ হাজার ২৬১ সরকারি পদ শূন্য  » «   ডাকসু নির্বাচন নিয়ে হাইকোর্টের রায় বুধবার  » «  

ব্রিটেনের রানির সম্মাননায় ভূষিত গোলাপগঞ্জের চিকিৎসক আনোয়ারা



ডেস্ক রিপোর্ট:: নববর্ষ উপলক্ষে কমিউনিটি হেলথ কেয়ার খাতে বিশেষ অবদানের স্বীকৃতি হিসেবে ব্রিটিশ বাংলাদেশি এক চিকিৎসককে রানীর বিশেষ সম্মানজনক খেতাব ভূষিত হয়েছেন।

মেম্বারস অব দ্য ওর্ডার অব দ্য ব্রিটিশ এম্পায়ার (এমবিই) খেতাবপ্রাপ্ত প্রবাসী বাংলাদেশি চিকিৎসক আনওয়ারা আলী টাওয়ার হ্যামলেটের বাসিন্দা। তিনি সিলেটের গোলাপগঞ্জ থানার সোনামপুর গ্রামের মরহুম হাজী জোবেদ আলীর কন্যা।

সাবেক কাউন্সিলর আনওয়ারা আলী স্পিটালফিল্ডস ও বাংলা টাউনে চিকিৎসক হিসেবে সেবা দেন। কাউন্সিলর থাকার সময়ে তিনি টাওয়ার হ্যামলেটে ‘হেলথ অ্যান্ড ওয়েলবিং’ এর কেবিনেট মেম্বার ছিলেন। একজন চিকিৎসক হিসেবে ব্রিটেনের ন্যাশনাল হেলথ সার্ভিসের (এনএইচএস) ক্যান্সার চিহ্নিতকরণ ব্রেস্ট স্ক্রিনিং কর্মসূচিতে অংশ নিতে বাঙালি নারীদের উদ্বুদ্ধ করতে বিশেষ ভূমিকা রাখেন আনওয়ারা।

১৯৭০ সালে জন্ম নেওয়া আনওয়ারা আলী তিনি বাংলাদেশি কমিউনিটিতে সুপরিচিত ব্যক্তিত্ব। শৈশবেই বাবা জোবেদ আলী ও মা সলিমা খাতুনের সাথে যুক্তরাজ্য আসেন। তিনি সেন্ট বার্থামলুজ ও রয়েল লন্ডন মেডিকেল স্কুল থেকে ১৯৯৭ সালে এমবিবিএস পাশ করেন। ২০০৬ সালে লেবার পার্টি থেকে টাওয়ার হ্যামলেটের বো ওয়েস্ট ওয়ার্ডে কাউন্সিলর নির্বাচিত হন আনওয়ারা।

২০১০ সালে এনএইচএস ইস্যু নিয়ে পার্টির সাথে মতবিরোধ দেখা দেওয়ায় আনওয়ারা আলী দল ত্যাগ করে কনজারভেটিভ পার্টিতে যোগ দেন। পরে তিনি আর কাউন্সিলার নির্বাচিত হতে পারেননি। আনওয়ারা আলী স্বাস্থ্য বিষয়ে স্থানীয় চ্যানেল এস টিভিতে নিয়মিত প্রোগ্রাম করতেন।

চ্যানেল আই এর ইউরোপ শাখার চেয়ারম্যান ও সিইও রেজা আহমদ ফয়সল চৌধুরী শোয়েব তার স্বামী। এ দম্পতির একমাত্র পুত্র ওবায়েদ রেজা জামি চৌধুরী। প্রতি বছর দুই দফায় জুন মাসে নিজের জন্মদিন উপলক্ষে এবং ইংরেজি নববর্ষে কয়েকশ ব্যক্তিকে বিভিন্ন মর্যাদার সম্মাননা দেন ব্রিটিশ রাণী।

এবছর এক হাজার ১২৩ জন স্যার, ওর্ডার অব দ্য ব্রিটিশ এম্পায়ার (ওবিই), মেম্বার অব দ্য ব্রিটিশ এম্পায়ার (এমবিই) ইত্যাদি খেতাবে ভূষিত হয়েছেন। চলতি বছরে খেতাবপ্রাপ্তদের ৭০ ভাগই স্বেচ্ছাসেবা অথবা কর্মসূত্রে কমিউনিটির মানুষের সেবায় অবদান রাখার জন্য এই স্বীকৃতি পেয়েছেন। এবার মোট খেতাবপ্রাপ্তদের ৫৫১ জন অর্থাৎ ৪৯ শতাংশ নারী। তাছাড়া মোট সম্মানপ্রাপ্তদের ৯ দশমিক ২ শতাংশ সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষ।
নববর্ষে এ বছর স্যার উপাধি পেয়েছেন সাবেক ব্রিটিশ ডেপুটি প্রধানমন্ত্রী নিক ক্লেগসহ বিজিস গায়ক ব্যারি গিবস এবং বিটলস গ্রুপের ড্রামবাদক রিংগো স্টার।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: