শুক্রবার, ১৮ জানুয়ারী ২০১৯ খ্রীষ্টাব্দ | ৫ মাঘ ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
জিয়াউর রহমানের জন্মবার্ষিকী উপলক্ষে কর্মসূচি ঘোষণা  » «   সীমান্তের খালে মিয়ানমারের সেতু, বন্যার আশঙ্কা বাংলাদেশে  » «   দ্বিতীয় কৃত্রিম উপগ্রহ পাঠাবে বাংলাদেশ: শাবিতে পরিকল্পনামন্ত্রী  » «   আতিয়া মহল মামলা: ৫ দিনের রিমান্ডে ৩ আসামি  » «   শেখ হাসিনা হত্যাচেষ্টা মামলা: হাইকোর্টে আপিল শুনানি শুরু  » «   টিআইবির রিপোর্টে সরকার ও ইসির আঁতে ঘা লেগেছে: বিএনপি  » «   মাফিয়াদের স্বর্গরাজ্যে দশ বাংলাদেশির অনন্য সাহসিকতার নজির  » «   ১৪ দলের শরিকদের বিরোধী দলে থাকাই ভালো: ওবায়দুল কাদের  » «   সন্ত্রাস-মাদক-জঙ্গিবাদের মতো দুর্নীতির বিরুদ্ধেও ‘জিরো টলারেন্স’ : প্রধানমন্ত্রী  » «   সংসদ সদস্যদের শপথের বৈধতা নিয়ে রিট খারিজ  » «   কৃত্রিম কিডনি তৈরি করলেন বাঙালি বিজ্ঞানী  » «   ব্রেক্সিট ইস্যু: অনাস্থা ভোটে টিকে গেলেন তেরেসা মে  » «   টিআইবির প্রতিবেদন গ্রহণযোগ্য নয়, পুরোপুরি প্রত্যাখ্যান করি: সিইসি  » «   জনপ্রশাসন মন্ত্রণালয়ে অফিস করছেন শেখ হাসিনা  » «   সংসদ কার্যকর রাখতেই বিরোধী দলে জাপা : জিএম কাদের  » «  

ব্যাংক থেকে ১৯০ কোটি রুপি চুরি হ্যাকারদের



আন্তর্জাতিক ডেস্ক:: এবার ভারতের মুম্বাইয়ের একটি ব্যাংক থেকে ১৯০ কোটি রুপি হ্যাক করে নিয়ে গেছে সাইবার সন্ত্রাসীরা। ব্যাংক অব মরিশাসের মুম্বাই শাখার একটি হিসাব থেকে এই চুরি হয়। যদিও ব্যাংক কর্তৃপক্ষ জানিয়েছে, চুরি যাওয়া অর্থের প্রায় ৯০ শতাংশ তারা উদ্ধার করতে পেরেছে। বাকি আরো কিছু উদ্ধার হবে। এ ছাড়া বীমা কম্পানি থেকেও ক্ষতিপূরণ পাওয়া যাবে।

জানা যায়, এ মাসের শুরুর দিকে স্টেট ব্যাংক অব মরিশাসের (এসবিএম) হিসাব হ্যাক ও টাকা লুট হওয়ার ঘটনাটি প্রকাশ পায়।গত ২ অক্টোবর এসবিএম কর্তৃপক্ষ এক বিবৃতিতে মুম্বাইয়ে অবস্থিত এসবিএমের নরম্যান পয়েন্ট শাখায় হ্যাকিংয়ের মাধ্যমে এক কোটি ৪০ লাখ ডলার খোয়া যাওয়ার কথা জানায়।গত ৫ অক্টোবর ব্যাংক কর্তৃপক্ষ মুম্বাই পুলিশের ইকোনমিক অফেন্স উইংয়ে (ইওডাব্লিউ) বিষয়টি জানিয়ে একটি মামলা দায়ের করে। এ মামলায় অবশ্য ১৪৭ কোটি রুপি খোয়া যাওয়ার কথা উল্লেখ করা হয়। আর গত শুক্রবার ব্যাংক কর্তৃপক্ষের দেওয়া এক বিবৃতিতে ১৯০ কোটি রুপি খোওয়া যাওয়া এবং তার ৯০ শতাংশ উদ্ধার করতে পারার কথা উল্লেখ করা হয়।

জানা যায়, হ্যাকাররা এসবিএমের নরম্যান পয়েন্ট শাখা থেকে চুরি হওয়া অর্থ যুক্তরাষ্ট্রের দুটি ব্যাংক,লন্ডন ও প্যারিসের একটি ব্যাংকের হিসাবে স্থানান্তর করে।এর মধ্যে ২৯ কোটি রুপি তারা উঠিয়েও নেয়।সাইবার বিশেষজ্ঞরা এসবিএমে হ্যাকিং ও চুরির বিষয়টি তদন্ত করে দেখছেন।

এসবিএমে হ্যাকিংয়ের ঘটনাটি গত কয়েক মাসে ভারতের মহারাষ্ট্র রাজ্যে সংঘটিত দ্বিতীয় ঘটনা।এর আগে গত ৯ আগস্ট ও ১১ আগস্ট পৃথক দুটি সাইবার হামলায় পুনে শাখা থেকে কসমস ব্যাংক প্রাইভেট লিমিটেডের মোট ৯৪ কোটি রুপি হাতিয়ে নেওয়ার ঘটনা ঘটে।

সূত্র: এনডিটিভি, ইকোনমিক টাইমস।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: