শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৭ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
ডিজিটাল নিরাপত্তা বিল সংসদে ফেরত পাঠানোর আহ্বান  » «   কোনো বইকে নিষিদ্ধ করা ঠিক নয় : অর্থমন্ত্রী  » «   সিলেটে বাল্যবিবাহ প্রতিরোধে লাল কার্ড প্রদর্শন ও মানববন্ধন  » «   ট্রাম্পের সঙ্গে বৈঠক হবে প্রধানমন্ত্রীর  » «   কাশ্মীর বিদ্রোহী নেতার নামে পাকিস্তানের ডাকটিকিটি প্রকাশ  » «   সংসদ নির্বাচনে হুমকি ‘সাইবার ক্রাইম’, গুজব ঠেকাতে সজাগ পুলিশ  » «   তাঞ্জানিয়ায় ফেরি ডুবি, নিহত বেড়ে ১৩৬  » «   আইনগত অনুমোদন পেলেই সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহার: সিইসি  » «   সরকারি চাকরিজীবীদের কার জন্য কত টাকা গৃহঋণ  » «   গণেশের ছবি দিয়ে বিজ্ঞাপন: হিন্দুদের কাছে ট্রাম্পের দলের দুঃখ প্রকাশ  » «   প্রধানমন্ত্রীর অনুমোদন পেলো কোটা বাতিলের সুপারিশ  » «   রেলের আধুনিকায়নে দুই হাজার কোটি টাকার প্রকল্প  » «   কেন মুনকে বিশেষ সেই ‘পবিত্র পর্বতে’ নিয়ে গেলেন কিম?  » «   সুখোই কিনলে ভারতকেও নিষেধাজ্ঞায় পড়তে হবে!  » «   প্রধানমন্ত্রী নিউইয়র্কের পথে লন্ডন পৌঁছেছেন  » «  

বোকো হারামের শহর থেকে পাঁচশর বেশি শিশু নিখোঁজ



56456আন্তর্জাতিক ডেস্ক :: নাইজেরিয়ায় বোকো হারামের কব্জা থেকে পুনর্দখল করা একটি শহরে পাঁচশর বেশি শিশুকে খুঁজে পাওয়া যাচ্ছেনা।
দামাসাক শহরের একজন স্থানীয় ব্যবসায়ী জানিয়েছেন, পালিয়ে যাওয়ার সময় বোকো হারাম সদস্যরা ওই শিশুদের তাদের সাথে করে নিয়ে গেছে। এসব শিশুর বয়স সব্বোর্চ্চ ১১ বছর। শিশুদের সাধারণ শিক্ষার বিরোধিতা করছে এই জঙ্গি সংগঠনটি। তাদের দাবি, এই শিক্ষায় তাদের ধর্মবিশ্বাস দুর্বল হয়ে যায়।
গতবছরের এপ্রিলেই চিবুক শহর থেকে দুইশর বেশি স্কুলছাত্রীকে অপহরণ করেছিল এই জঙ্গি সংগঠনটি। শহরের একটি ব্রিজের নিচে ৭০ জনের গলিত মৃতদেহ পাওয়া গেছে, যারা সবাই সাধারণ নাগরিক।
বোকো হারামের কয়েকমাসের দখলের পর, এ মাসের শুরুর দিকে নাইজার আর চাদের সৈন্যরা নাইজার সীমান্তবর্তী শহরটি পুনরায় নিয়ন্ত্রণে আনে।
বোকো হারামের বিরুদ্ধে লড়াইয়ে নাইজেরিয়ার সরকারকে সহায়তা করছে প্রতিবেশী দেশগুলো।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: