শুক্রবার, ১৮ জানুয়ারী ২০১৯ খ্রীষ্টাব্দ | ৫ মাঘ ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
জিয়াউর রহমানের জন্মবার্ষিকী উপলক্ষে কর্মসূচি ঘোষণা  » «   সীমান্তের খালে মিয়ানমারের সেতু, বন্যার আশঙ্কা বাংলাদেশে  » «   দ্বিতীয় কৃত্রিম উপগ্রহ পাঠাবে বাংলাদেশ: শাবিতে পরিকল্পনামন্ত্রী  » «   আতিয়া মহল মামলা: ৫ দিনের রিমান্ডে ৩ আসামি  » «   শেখ হাসিনা হত্যাচেষ্টা মামলা: হাইকোর্টে আপিল শুনানি শুরু  » «   টিআইবির রিপোর্টে সরকার ও ইসির আঁতে ঘা লেগেছে: বিএনপি  » «   মাফিয়াদের স্বর্গরাজ্যে দশ বাংলাদেশির অনন্য সাহসিকতার নজির  » «   ১৪ দলের শরিকদের বিরোধী দলে থাকাই ভালো: ওবায়দুল কাদের  » «   সন্ত্রাস-মাদক-জঙ্গিবাদের মতো দুর্নীতির বিরুদ্ধেও ‘জিরো টলারেন্স’ : প্রধানমন্ত্রী  » «   সংসদ সদস্যদের শপথের বৈধতা নিয়ে রিট খারিজ  » «   কৃত্রিম কিডনি তৈরি করলেন বাঙালি বিজ্ঞানী  » «   ব্রেক্সিট ইস্যু: অনাস্থা ভোটে টিকে গেলেন তেরেসা মে  » «   টিআইবির প্রতিবেদন গ্রহণযোগ্য নয়, পুরোপুরি প্রত্যাখ্যান করি: সিইসি  » «   জনপ্রশাসন মন্ত্রণালয়ে অফিস করছেন শেখ হাসিনা  » «   সংসদ কার্যকর রাখতেই বিরোধী দলে জাপা : জিএম কাদের  » «  

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ভ্যাট কমবে না: অর্থমন্ত্রী



2. maalনিউজ ডেস্ক::
আন্দোলন হলেও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর আরোপিত ভ্যাট কমানো হবে না বলে সাফ জানিয়ে দিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। শুক্রবার সিলেটের বাগবাড়ি এলাকায় এক অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মুহিত বলেন, ”কোনোভাবেই ভ্যাট কমানো হবে না।”
সরকার চলতি অর্থবছরের বাজেটে বেসরকারি বিশ্ববিদ্যালয়, মেডিক্যাল এবং ইঞ্জিনিয়ারিং কলেজে শিক্ষার্থীদের টিউশন ফি’র ওপর সাড়ে ৭ শতাংশ হারে ভ্যাট আরোপ করে। জাতীয় রাজস্ব বোর্ড গত ৪ জুলাই এ বিষয়ে আদেশ জারি করে।
এরপর থেকেই এসব প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ওই ভ্যাট প্রত্যাহারের দাবিতে বিক্ষোভ-সমাবেশসহ বিভিন্ন কর্মসূচি পালন করে আসছেন। ড্যাফোডিল ইউনিভার্সিটির এক শিক্ষক ও দুই শিক্ষার্থীর এক রিট আবেদনে হাইকোর্ট গত ৯ আগস্ট এ বিষয়ে একটি রুলও জারি করেছে। বেসরকারি বিশ্ববিদ্যালয়, মেডিক্যাল ও ইঞ্জিনিয়ারিং কলেজের ওপর সাড়ে ৭ শতাংশ ভ্যাট আরোপের সিদ্ধান্ত কেন বেআইনি ঘোষণা করা হবে না জানতে চাওয়া হয়েছে ওই রুলে।
সবার মতামত শুনে শিক্ষামন্ত্রী বলেন, এ বিষয়ে প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রীর সঙ্গে তিনি আলোচনা করবেন। এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে শুক্রবার সিলেটে জাতীয় শোক দিবসের অনুষ্ঠানে অর্থমন্ত্রী মুহিত বলেন, ”তাদের আন্দোলনে আমার কোনো সমর্থন নেই। তারা ৫০ হাজার, ৩০ হাজার টাকা বেতন দিতে পারে; আর মাত্র সাড়ে সাত শতাংশ ভ্যাট কেন দেবে না?”
সাম্প্রতিক সময়ে ‘কিছু খুনের ঘটনা ছাড়া’ দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি ‘স্থিতিশীল’ আছে বলেও মন্তব্য করেন মুহিত। তিনি বলেন, ”দেশে খুন-খারাবি হলে স্বাভাবিকভাবেই ধারণা করা হয় যে দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি হয়েছে। সেদিক থেকে বিবেচনা করলে ঠিক আছে। তবে কয়েকটি হত্যার ঘটনা ছাড়া ওভারঅল পরিস্থিতি ভালোই আছে।”

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: