বৃহস্পতিবার, ২৩ মে ২০১৯ খ্রীষ্টাব্দ | ৯ জ্যৈষ্ঠ ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
খালেদা জিয়ার সুবিধার্থে কেরানীগঞ্জে আদালত স্থাপনের সিদ্ধান্ত: তথ্যমন্ত্রী  » «   বুথফেরত জরিপের ফলেই ‘বিজয়োৎসব’ শুরু বিজেপির  » «   হুতি বিদ্রোহীদের হামলা, সৌদির পাশে থাকবে পাকিস্তান  » «   ধানক্ষেতে আগুনের ঘটনা তদন্তে প্রধানমন্ত্রীর নির্দেশ  » «   মুক্তিযোদ্ধাদের ভাতা বাড়ছে  » «   বালিশ দুর্নীতি: নির্বাহী প্রকৌশলী প্রত্যাহার  » «   এফআর টাওয়ার নির্মাণে ত্রুটি, তদন্ত প্রতিবেদনে দোষী ৬৭ জন  » «   ক্ষতিপূরণ দিতে গ্রিনলাইনকে আদালতের আল্টিমেটাম  » «   প্রখ্যাত তিন ইসলামি স্কলারের মৃত্যুদণ্ড কার্যকর করছে সৌদি  » «   মৌলভীবাজারে কে এই ‘পীর’ আজাদ?  » «   ৮০ বছরের মধ্যে সাগরে ডুবে যাবে বাংলাদেশ!  » «   অনলাইনে ট্রেনের টিকিট: বিক্রি শুরুর আগেই টিকিট শেষ!  » «   আজ সিলেটের যে নয়টি এলাকায় গ্যাস সংযোগ বন্ধ থাকবে  » «   অস্বাস্থ্যকর পরিবেশে খাবার বিক্রির দায়ে ইষ্টিকুটুম-মধুবনকে জরিমানা  » «   বুধবারীবাজার ইউনিয়ন আ.লীগ সভাপতি রফিক উদ্দিনের জানাযায় মানুষের ঢল  » «  

বেশি রাত পর্যন্ত জাগলে হতে পারে অকালমৃত্যু: গবেষণা



লাইফ স্টাইল ডেস্ক:: অনেক রাত পর্যন্ত জেগে থাকা। সকালে দেরি করে ঘুম থেকে ওঠা। সঙ্গে অনিয়মিত খাওয়া-দাওয়ার অভ্যাস। এমন জীবনযাপনের ফল খুবই মারাত্মক হতে পারে। শরীরে বাসা বাঁধতে পারে মারণ রোগ। এমনটাই জানাচ্ছে সাম্প্রতিক গবেষণা।

বিখ্যাত জার্নাল ‘অ্যাডভান্সেস ইন নিউট্রিশন’-এ গত শুক্রবার প্রকাশিত এক গবেষণাপত্রে বলা হয়েছে রোজ রাত করে ঘুমাতে যাওয়া ও সকালে দেরিতে ওঠার অভ্যেস থেকে হার্টের অসুখ ও টাইপ-২ ডায়াবেটিসের সম্ভাবনা বহুলাংশে বাড়ে।

বিজ্ঞানীরা বলছেন, ঘুমের ক্ষেত্রে এমন অভ্যেস যাদের, সচরাচর তাদের রাতের মেনুতেও থাকে মশলাদার এবং গ্লুকোজযুক্ত খাবার। এমনকি, মদ্যপানের প্রবণতাও এদের ক্ষেত্রে বেশি হয়।

তবে এই গবেষণা বলছে, এমন অভ্যেসের বীজ কিন্তু পোঁতা হয়ে যায় প্রতিটি ব্যক্তির শৈশবেই। বড় বয়সে এসে তা-ই ফুলে-ফেঁপে ওঠে। অনিয়মিত জীবনযাপন প্রতিদিনের অভ্যাসে পরিণত হয়। আর তার থেকেই হার্টের রোগ বা ডায়াবেটিসের সম্ভাবনা দেখা দিচ্ছে বলে বিজ্ঞানীদের মত।

মানুষের শরীরে রাতের দিকে গ্লুকোজের পরিমাণ থাকা উচিত সবচেয়ে কম।কিন্তু অনেক রাতে, অর্থাৎ ঘুমাতে যাওয়ার ঠিক আগেই ডিনার করার ফলে রাতে শরীরে গ্লুকোজের পরিমাণ বাড়ে।এটিও ক্ষতির অন্যতম কারণ।কাজেই সুস্থ জীবন পেতে চাইলে এই ধরনের লাইফস্টাইল থেকে দূরে থাকাই শ্রেয় বলে মনে করছেন বিজ্ঞানীরা।

সূত্র: এবেলা

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: