শুক্রবার, ১৪ ডিসেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৩০ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
২৪ ডিসেম্বর মাঠে নামছে সেনাবাহিনী, থাকবেন ম্যাজিস্ট্রেটও  » «   ইন্টারনেটে ধীর গতি ও মোবাইল ব্যাংকিং বন্ধ চায় আইনশৃঙ্খলা বাহিনী  » «   প্রার্থিতা নিয়ে শুনানি: আদালতের প্রতি খালেদা জিয়ার আইনজীবীদের অনাস্থা  » «   আওয়ামী লীগ ১৬৮ থেকে ২২০ আসনে জিতবে: জয়  » «   সিলেট-২ আসনে বিএনপির প্রার্থী তাহসিনা রুশদীর লুনার মনোনয়ন স্থগিত করেছেন হাইকোর্ট  » «   আম্বানি কন্যার বিয়েতে নাচলেন হিলারি ক্লিনটন [ভিডিও ]  » «   সিলেট-১ আসনে ধানের শীষের প্রচারণার একসঙ্গে মুক্তাদির-আরিফ  » «   সহিংসতার ঘটনা খতিয়ে দেখতে সিইসির নির্দেশ  » «   ‘ইডিয়ট’ লিখে গুগলে সার্চ দিলে কেনো আসে ট্রাম্পের ছবি?  » «   বিশ্ব ভ্রমণ করবে বাংলাদেশের প্রথম বিদ্যুৎচালিত গাড়ি  » «   খাশোগি হত্যাকাণ্ডে সৌদি আরব ছাড়পত্র পাবে না: নিক্কি হ্যালি  » «   গুগলে সবচেয়ে বেশি খোঁজ খালেদা ও হিরো আলম  » «   আস্থা ভোট, নেতৃত্বের পরীক্ষায় উতরে গেলেন তেরেসা মে  » «   ফোনালাপ ফাঁস: খন্দকার মোশাররফের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতার অভিযোগ  » «   নির্বাচনে এজেন্ট পাওয়া নিয়ে চিন্তায় বিএনপি  » «  

বেশি রাত পর্যন্ত জাগলে হতে পারে অকালমৃত্যু: গবেষণা



লাইফ স্টাইল ডেস্ক:: অনেক রাত পর্যন্ত জেগে থাকা। সকালে দেরি করে ঘুম থেকে ওঠা। সঙ্গে অনিয়মিত খাওয়া-দাওয়ার অভ্যাস। এমন জীবনযাপনের ফল খুবই মারাত্মক হতে পারে। শরীরে বাসা বাঁধতে পারে মারণ রোগ। এমনটাই জানাচ্ছে সাম্প্রতিক গবেষণা।

বিখ্যাত জার্নাল ‘অ্যাডভান্সেস ইন নিউট্রিশন’-এ গত শুক্রবার প্রকাশিত এক গবেষণাপত্রে বলা হয়েছে রোজ রাত করে ঘুমাতে যাওয়া ও সকালে দেরিতে ওঠার অভ্যেস থেকে হার্টের অসুখ ও টাইপ-২ ডায়াবেটিসের সম্ভাবনা বহুলাংশে বাড়ে।

বিজ্ঞানীরা বলছেন, ঘুমের ক্ষেত্রে এমন অভ্যেস যাদের, সচরাচর তাদের রাতের মেনুতেও থাকে মশলাদার এবং গ্লুকোজযুক্ত খাবার। এমনকি, মদ্যপানের প্রবণতাও এদের ক্ষেত্রে বেশি হয়।

তবে এই গবেষণা বলছে, এমন অভ্যেসের বীজ কিন্তু পোঁতা হয়ে যায় প্রতিটি ব্যক্তির শৈশবেই। বড় বয়সে এসে তা-ই ফুলে-ফেঁপে ওঠে। অনিয়মিত জীবনযাপন প্রতিদিনের অভ্যাসে পরিণত হয়। আর তার থেকেই হার্টের রোগ বা ডায়াবেটিসের সম্ভাবনা দেখা দিচ্ছে বলে বিজ্ঞানীদের মত।

মানুষের শরীরে রাতের দিকে গ্লুকোজের পরিমাণ থাকা উচিত সবচেয়ে কম।কিন্তু অনেক রাতে, অর্থাৎ ঘুমাতে যাওয়ার ঠিক আগেই ডিনার করার ফলে রাতে শরীরে গ্লুকোজের পরিমাণ বাড়ে।এটিও ক্ষতির অন্যতম কারণ।কাজেই সুস্থ জীবন পেতে চাইলে এই ধরনের লাইফস্টাইল থেকে দূরে থাকাই শ্রেয় বলে মনে করছেন বিজ্ঞানীরা।

সূত্র: এবেলা

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: