বুধবার, ১৩ নভেম্বর ২০১৯ খ্রীষ্টাব্দ | ২৯ কার্তিক ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
ধাপে ধাপে জরিমানা নেবে ট্রাফিক পুলিশ  » «   আগামীকাল থেকে আলীয়া মাদ্রাসা মাঠে ওয়াজ মাহফিল শুরু  » «   ঘরের ছেলে ঘরে ফিরেছে: ইনাম চৌধুরী প্রসঙ্গে মিসবাহ সিরাজ  » «   উল্টো আ’লীগ থেকে বিএনপিতে আসার অবস্থা: মির্জা ফখরুল  » «   এবার তাজমন্দিরে রূপান্তরিত হচ্ছে আগ্রার তাজমহল  » «   বান্দরকে লাই দিলে গাছের মাথায় ওঠে : রাঙ্গাকে ফিরোজ রশীদ  » «   আবরার হত্যায় ২৫ জনকে আসামি করে চার্জশিট জমা  » «   ২০২১ সালের মধ্যে দেশের সব ঘরে বিদ্যুৎ: প্রধানমন্ত্রী  » «   সরকারবিরোধী হলে ৩০ ডিসেম্বরের পরই রাস্তায় নামতাম : ভিপি নুর  » «   আজ ৭ বিদ্যুৎকেন্দ্র উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী  » «   সিধুকে নিয়ে করা ইমরান খানের মন্তব্য ভাইরাল  » «   পায়ের ওপর দিয়ে বাস, মৃত্যুর কাছে হার মানলেন সেই নারী  » «   পুরোনো বগিতে অতিরিক্ত যাত্রী নিয়ে চলছিল উদয়ন  » «   ট্রেন দুর্ঘটনা: লাশ হয়ে বাড়ি ফিরছেন চাঁদপুরের দম্পতি  » «   ট্রেন দুর্ঘটনায় নিহত ১০ জনের পরিচয় মিলেছে  » «  

বেলুনে হাইড্রোজেন: নিষিদ্ধ চায় বিস্ফোরক পরিদপ্তর



নিউজ ডেস্ক:: বেলুনে হাইড্রোজেন গ্যাস ব্যবহার নিষিদ্ধ ও হাইড্রোজেন গ্যাস ব্যবহারকারী বেলুন বিক্রেতাদের পাকড়াও করার লক্ষ্যে পদক্ষেপ চায় জ্বালানি মন্ত্রণালয়ের বিস্ফোরক পরিদপ্তর। দেশের প্রত্যেক জেলার পুলিশ সুপার ও থানার ওসিকে এ বিষয়ে সতর্কতা জারি করে চিঠি দেয়া হচ্ছে।

রাজধানীর রূপনগরে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণের যে তদন্ত প্রতিবেদন বুধবার মন্ত্রণালয়ে জমা পড়ছে, তাতে এই সুপারিশ থাকছে বলে জানা গেছে। এক সপ্তাহ আগে মনিপুর স্কুলের রূপনগর শাখার বিপরীত দিকে ১১ নম্বর সড়কে শিয়ালবাড়ি বস্তির পাশে বেলুনের গ্যাস ভরার সময় বিস্ফোরণে ৭ জনের মৃত্যু হয়।

ওই ঘটনায় বেলুন বিক্রেতা আবু সাঈদকে আসামি করে দণ্ডবিধির ৩০৪ ধারায় (অবহেলায় মৃত্যু সংঘটন) এবং বিস্ফোরক আইনে মামলাও হয়েছে। অনুমোদিত উপায়ে হাইড্রোজেন গ্যাস উৎপাদনের কারণেই এ ধরনের বিস্ফোরণ ঘটছে বলে জানান বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের অধীন বিস্ফোরক পরিদপ্তরের কর্মকর্তারা।

পরিদপ্তরের প্রধান বিস্ফোরক পরিদর্শক মো. সামসুল আলম বলেন, হকারদের মাধ্যমে নিয়ম না মেনে নিজে হাইড্রোজেন গ্যাস তৈরি করতে গিয়ে এ দুর্ঘটনা ঘটেছে। তিনি বলেন, ইতোমধ্যে তদন্ত প্রতিবেদন প্রস্তুত করা হয়েছে। আমি বুধবার চূড়ান্তভাবে তা মন্ত্রণালয়ে জমা দেওয়ার জন্য পাঠাব।

সামসুল জানান, এ ধরনের ঘটনা রোধে জনসচেতনতা বাড়ানোর উদ্যোগ নেওয়া হচ্ছে। এ ধরনের কাজ দেখামাত্র বেলুন বিক্রেতাদের যেন ধরা হয়, সে বিষয়ে পুলিশকে সতর্ক করা হবে।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: