সোমবার, ১৯ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৫ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
চ্যারিটেবল মামলায় দণ্ডের বিরুদ্ধে খালেদার আপিল  » «   সিরিয়ায় মার্কিন বিমান হামলা; শিশু ও নারীসহ নিহত ৪৩  » «   থার্টি ফার্স্ট নাইট উদযাপনে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নিষেধাজ্ঞা  » «   দু’দিনের মধ্যেই খাশোগি হত্যার পরিপূর্ণ তদন্ত রিপোর্ট : ট্রাম্প  » «   বিএনপির মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার নিচ্ছেন তারেক  » «   বাড়িতে বাবার লাশ, পিএসসি পরীক্ষা দিতে গেল মেয়ে  » «   প্রবাসী স্ত্রীকে লাইভে রেখে সিলেটের স্বামীর আত্মহত্যা!  » «   খাশোগি হত্যা: যুক্তরাষ্ট্র-সৌদির নীল নকশা ও তুরস্কের উদ্দেশ্য  » «   দুই নম্বরি কেন ১০ নম্বরি হলেও ঐক্যফ্রন্ট নির্বাচনে থাকবে: ড. কামাল  » «   বোরকার বিরুদ্ধে সৌদি নারীদের অভিনব প্রতিবাদ  » «   আজ থেকে শুরু হচ্ছে প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষা  » «   সিডরে নিখোঁজ শহিদুল বাড়ি ফিরলেন ১১ বছর পর!  » «   ভাওতাবাজির জন্য সরকারকে গোল্ড মেডেল দেওয়া উচিৎ: ড. কামাল  » «   দিল্লির লাল কেল্লা দখলের হুমকি পাকিস্তানের!  » «   সত্য বলায় এসকে সিনহাকে জোর করে বিদেশ পাঠানো হয়েছে: মির্জা ফখরুল  » «  

বেলজিয়ামকে কাঁদিয়ে ফাইনালে ফ্রান্স



খেলাধুলা ডেস্ক::বেলজিয়ামকে ১-০ গোলে হারিয়ে ফাইনালে উঠেছে ফ্রান্স। পুরো ম্যাচ জুড়েই ছিলো টানটান উত্তেজনা। ফাইনালে ওঠার লড়াইয়ে মরিয়া হয়ে উঠেছিলো দুই দলই। আক্রমণ, পাল্টা আক্রমণে বেশ জমে উঠে রাশিয়া বিশ্বকাপের সেমিফাইনালের প্রথম ম্যাচ। ফ্রান্স-বেলজিয়াম বলে কথা। পুরো ৪৫ মিনিটে পাওয়ার ফুটবলের প্রদর্শনী দেখালেও প্রথমার্ধে গোলবঞ্চিতই থাকতে হয়েছে ফ্রান্স-বেলজিয়ামকে। এরপর খেলায় ৫১ মিনিটের মাথায় দলের হয়ে একমাত্র গোলটি করেন স্যামুয়েল উমিতির।

ফ্রান্সের এটি ষষ্ঠ সেমিফাইনাল। আর বেলজিয়ামের দ্বিতীয়। আগের পাঁচ সেমিফাইনালের তিনবারই সেমিফাইনাল হারে ফ্রান্স। ফাইনালে উঠে ১৯৯৮ সাল ও ২০০৬ সালে। ২০০৬ সালে রানার্সআপ হয়ে এবং ১৯৯৮ সালে চ্যাম্পিয়ন হয়ে বিশ্বকাপের মিশন শেষ করে ফ্রান্স। অন্যদিকে বেলজিয়াম বিশ্বকাপ সেমিতে খেলেছে একবারই, ১৯৮৬ সালে। সেবার সেমিফাইনালে তারা বাদ পড়ে আর্জেন্টিনার কাছে। চ্যাম্পিয়নদের কাছে হেরে সেমি থেকে বিদায় নেয় তারা।

ঐতিহ্যের দিক থেকে বেলজিয়ামের তুলনায় এগিয়ে ছিলো ফ্রান্স। রাশিয়া বিশ্বকাপের টপ ফেভারিট তালিকায় ফ্রান্স উপরের দিকে না থাকলেও আলোচনায় ছিল ভালোভাবেই। অন্যদিকে দারুণ সব ফুটবলার নিয়ে সাজানো দল থাকলেও বেলজিয়াম সেমি ফাইনালে জায়গা করে নেবে এমনটা প্রত্যাশা করেননি অনেকেই। সেই বেলজিয়ামই ব্রাজিলের মতো দলকে বিদায় করে সেমিফাইনালে উঠে এসেছে।

ফ্রান্সের কিলিয়ান এমবাপ্পে ও গ্রিজম্যান, পল পগবার মতো তারকা থাকলেও বেলজিয়ামে ছিলো অধিনায়ক এডেন হ্যাজার্ডের মতো ফুটবলার। প্লে-মেকারের ভূমিকাও ছিলো দারুণ।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: